বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে পয়েন্ট লাগবে ফাইভ - ভর্তি - Dainikshiksha


বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে পয়েন্ট লাগবে ফাইভ

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য দুই পাবলিক পরীক্ষায় ন্যূনতম মোট পয়েন্ট ফাইভ বা দ্বিতীয় বিভাগ থাকতে হবে। সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উপ-পরিচালক জেসমিন পারভীন স্বাক্ষরিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সংক্রান্ত এক নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়েছে, ইউজিসির থেকে প্রোগ্রাম বা কোর্সের অনুমোদনপত্র প্রাপ্তি ছাড়া কোনো বিষয় বা কোর্সে শিক্ষার্থী ভর্তি বা বিজ্ঞাপন প্রচার করা যাবে না। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় দ্বিতীয় বিভাগে পাস থাকতে হবে বা দুটি মিলে মোট পয়েন্ট ফাইভ (এসএসিতে ২.৫ এবং এইচএসসিতে ২.৫) থাকতে হবে। যদি কেউ একটি পরীক্ষায় জিপিএ-২ পায় তবে তাকে দুটি মিলে পয়েন্ট-৬ থাকতে হবে। তবে সে ভর্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবে।


ইংরেজি ভার্সনের শিক্ষার্থীদের ভর্তির যোগ্যতা হিসেবে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ে স্নাতক কোর্সে ভর্তির জন্য ‘ও’ লেভেল পরীক্ষায় ন্যূনতম ৫টি বিষয় এবং ‘এ’ লেভেল পরীক্ষায় ২টি বিষয় অবশ্যই নির্বাচন থাকতে হবে। এ দুটি পরীক্ষায় তাকে ন্যূনতম জিপিএ-২ পেতে হবে। তবেই তাকে ভর্তি করা যাবে।

এছাড়াও বলা হয়েছে, মুক্তিযোদ্ধার সন্তানদের এসএসসি ও এইচএসসি বা সমমানের পাবলিক পরীক্ষায় মোট পয়েন্ট ফাইভ থাকতে হবে, স্নাতক, স্নাতকোত্তর এবং ডিপ্লোমা পর্যায়ে বিজ্ঞান, প্রযুক্তি ও প্রকৌশল অনুষদভুক্ত প্রোগ্রামে এইচএসসি বা সমমান পরীক্ষায় কেবলমাত্র বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি করতে হবে। অন্য কোনো বিভাগের শিক্ষার্থী এসব ভর্তি করানো যাবে না। স্নাতকোত্তর ডিগ্রি গ্রহণেচ্ছু শিক্ষার্থীদের ক্ষেত্রে ন্যূনতম জিপিএ-২ ধারীদের ভর্তি করানো যাবে।

ইউজিসির উপ পরিচালক জেসমীন পারভীন বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি নিদের্শনা মেনে সব প্রতিষ্ঠানকে শিক্ষার্থী ভর্তি করতে হবে। এ নির্দেশনার ব্যত্যয় ঘটিয়ে কেউ ভর্তি কার্যক্রম পরিচালনা করলে সেসব ভর্তি বাতিলসহ তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

পাঠকের মন্তব্য দেখুন
একাদশে ভর্তির নীতিমালা চূড়ান্ত ৩০ এপ্রিল - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা চূড়ান্ত ৩০ এপ্রিল চতুর্দশ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ২০ হাজার - dainik shiksha চতুর্দশ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ২০ হাজার অনলাইনে শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন অক্টোবর থেকে - dainik shiksha অনলাইনে শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন অক্টোবর থেকে ২০২০ শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি - dainik shiksha ২০২০ শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ঢাবি অধিভুক্ত সাত কলেজের মাস্টার্স পরীক্ষা ২৭ জুন - dainik shiksha ঢাবি অধিভুক্ত সাত কলেজের মাস্টার্স পরীক্ষা ২৭ জুন প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ১১ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ১১ মে প্রাথমিকে আরও আট হাজার শিক্ষক নিয়োগ শিগগিরই - dainik shiksha প্রাথমিকে আরও আট হাজার শিক্ষক নিয়োগ শিগগিরই এসএসসির ফল প্রকাশ ৬ মে - dainik shiksha এসএসসির ফল প্রকাশ ৬ মে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান পরীক্ষা স্থগিত - dainik shiksha গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান পরীক্ষা স্থগিত please click here to view dainikshiksha website Execution time: 0.0055859088897705