বেসরকারি শিক্ষক নির্বাচন কমিশন আইন হচ্ছে - দৈনিকশিক্ষা

বেসরকারি শিক্ষক নির্বাচন কমিশন আইন হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |
বেসরকারি শিক্ষক নির্বাচন কমিশন (এনটিএসসি) গঠনের উদ্দেশ্যে আইন ও বিধি প্রণয়ন হচ্ছে। এ লক্ষ্যে গঠিত উপকমিটি ২২ জুলাই সভায় বসবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিবের (উন্নয়ন) সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে শিক্ষানীতি, শিক্ষা আইনের বিধি বিধান ও সরকারি কর্ম কমিশনের বিধানের আলোকে আইন ও বিধান তৈরির বিষয়ে আলোচনা হবে। জনপ্রশাসন ও আইন মন্ত্রণালয়সহ কয়েকটি মন্ত্রণালয়ের প্রতিনিধি উপস্থিত থাকবেন। 
 
এনটিএসসি গঠন হলে বিদ্যমান বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বিলুপ্ত হবে। বর্তমানে সারাদেশে প্রায় ৩৫ হাজার বিদ্যালয়, কলেজ ও মাদরাসা রয়েছে। 
 
এনটিএসসি গঠন করা হলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি একচ্ছত্র ক্ষমতা হারাবে। বেসরকারি প্রতিষ্ঠান পরিচালনা কমিটির অধীনে নিয়োগে দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগ রয়েছে।
 
কেন্দ্রীয়ভাবে পরীক্ষার মাধ্যমে বেসরকারি বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসায় শিক্ষক নিয়োগের জন্য সরকারি কর্মকমিশনের (পিএসসি) আদলে বেসরকারি শিক্ষক নির্বাচন কমিশন (এনটিএসসি) গঠনের উদ্যোগ নেয়া হয় ২০১৫ খ্রিস্টাব্দে। ওই বছরের ১৪ অক্টোবর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, এনটিএসসি গঠন করা হলে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্য পদের চাহিদার ভিত্তিতে বাছাই (প্রিলিমিনারি), লিখিত ও মৌখিক পরীক্ষা নিয়ে মেধাক্রম তৈরি করবে। এই মেধা তালিকা হবে উপজেলা, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে। এই মেধা তালিকা থেকে শিক্ষক নিয়োগ করতে হবে। ওই সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, এটা কার্যকর হতে মাস খানেক সময় লাগতে পারে। তবে এর আগ পর্যন্ত নিয়োগ বন্ধ থাকবে না।
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0062768459320068