বৌদ্ধতত্ত্ববিদ সুকোমল বড়ুয়া বৃত্তি পেলেন ঢাবির ১০ শিক্ষার্থী - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

বৌদ্ধতত্ত্ববিদ সুকোমল বড়ুয়া বৃত্তি পেলেন ঢাবির ১০ শিক্ষার্থী

ঢাবি প্রতিনিধি |

পরীক্ষায় অসাধারণ ফলাফল অর্জন করায় ঢাকা বিশ্ববিদ্যালয় ‘পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ’ বিভাগের বিভিন্ন বর্ষের মেধাবী শিক্ষার্থীদের ‘বৌদ্ধতত্ত্ববিদ অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া বৃত্তি’ ২০১৬ ও ২০১৭ দেয়া হয়েছে। বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) রমেশ চন্দ্র মজুমদার আর্টস মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিক্ষার্থীদের হাতে বৃত্তির চেক ও সনদপত্র তুলে দেন। 

২০১৬ খ্রিস্টাব্দের বৃত্তি পেয়েছেন লিপি আকতার, স্বপ্না রানী মন্ডল, কে এম আফতাবুল ইসলাম তন্ময়, অর্পনা রায়, মোছা. স্নিগ্ধা ও প্রকট চাকমা। ২০১৭ খ্রিস্টাব্দের বৃত্তি পেয়েছেন মোছা. আশামনি আক্তার, মোজাহিদ হোসাইন, তরুন বিশ্বাস ও সুরাইয়া শারমিন। 

‘বৌদ্ধতত্ত্ববিদ অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া স্বর্ণপদক ২০১৫ ও ২০১৬’ প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। তারা হলেন শারমিন নাহার ও প্রকট চাকমা, তাদের সনদপত্র দেওয়া হয়। আগামী ৫১তম সমাবর্তন অনুষ্ঠানে তাদেরকে স্বর্ণপদক প্রদান করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো: দেলোয়ার হোসেন এবং সম্মানিত অতিথি ছিলেন ঢাকা আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ ধর্মমিত্র মহাস্থবির। এছাড়া, করুণানন্দ ভিক্ষু উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পালি  ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়ুয়া ।

অনুষ্ঠানের শুরুতে অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া’র জীবন নিয়ে নির্মিত প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া’র সংগ্রামী জীবনে ব্যতিক্রমী কিছু মূল্যবোধ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রতি দায়বদ্ধতা ও নিজ বিভাগের শিক্ষার্থীদের অনুপ্রেরণা দেওয়ার জন্য যে ট্রাস্ট ফান্ড গঠন করা হয়েছে তা তার অসাম্প্রদায়িক মূল্যবোধের প্রকাশ। 

তিনি আরও বলেন, অন্যান্য ধর্মের মত বৌদ্ধ ধর্মেও শিক্ষা ও দর্শনে মানবসমাজের জন্য একটি সার্বজনীনতা রয়েছে। সবার মধ্যে এই চেতনার বিকাশ ঘটবে এটিই আজকের দিনের প্রত্যাশা।

মেধাবী তরুণ প্রজন্ম সুন্দর দর্শন, মানবিক দৃষ্টিভঙ্গি নিয়ে ভবিষ্যতে দেশ ও সমাজের কল্যাণের কাজের সাথে সম্পৃক্ত হবে বলে উপাচার্য আশা প্রকাশ করেন।

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website