ব্যবসায় ব্যবস্থাপনার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা প্রকাশ - এমপিও - Dainikshiksha

ব্যবসায় ব্যবস্থাপনার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান  (ব্যবসায় ব্যবস্থাপনা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। মঙ্গলবার (১৪ আগস্ট) কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো: আলমগীর স্বাক্ষরিত নীতিমালায় বলা হয়েছে, নির্ধারিত শর্তাবলী পূরণ সাপেক্ষে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির লক্ষ্যে যথাযথ কৃর্তৃপক্ষের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।

নীতিমালায় এমপিওভুক্তির আবেদন বাছাইয়ের বিষয়ে বলা হয়েছে,শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের একজন অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে ‘এমপিওভুক্তির আবেদন বাছাই কমিটি’ নামে একটি কমিটি গঠন করা হবে। কমিটি নীতিমালা এবং বাজেট বরাদ্দের আলোকে এমপিওভুক্তির লক্ষ্যে যথানিয়মে প্রতিষ্ঠান বাছাইপূর্বক সরকারের কাছে সুপারিশ দাখিল করবে। তবে, জনস্বার্থের গুরুত্ব বিবেচনায় এমপিওভুক্তির শর্তপূরণ সাপেক্ষে সরকার কোন প্রতিষ্ঠান এমপিওভুক্তিরর আদেশ দিতে পারবে।

এমপিও নীতিমালার সংজ্ঞায় ৩.১ এ স্বতন্ত্র প্রতিষ্ঠান বলতে উচ্চ মাধ্যমিক পর্যায়ে শুধুমাত্র ব্যবসায় ব্যবস্থাপনা কোর্স পরিচালনাকারী প্রতিষ্ঠান বোঝাবে। ৩.২ এ সংযুক্ত প্রতিষ্ঠান বলতে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক বা স্নাতক (সমমান) পর্যায়ে সাধারণ,মাদরাসা,কারিগরি প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত ব্যবসায় ব্যবস্থাপনা কোর্স পরিচালনাকারী বোঝাবে।

নীতিমালায় শিক্ষাগত যোগ্যতা শিথিলের বিষয়ে বলা হয়েছে,শিক্ষক-কর্মচারী নিয়োগে নির্ধারিত যোগ্যতার ক্ষেত্রে সমগ্র শিক্ষা জীবনে প্রযোজ্য ক্ষেত্রে একটি তৃতীয় বিভাগ বা শ্রেণি বা সমমান গ্রহণযোগ্য হবে।

 

নীতিমালাটি দেখুন

কোচিং সেন্টার বন্ধ থাকবে এক মাস - dainik shiksha কোচিং সেন্টার বন্ধ থাকবে এক মাস এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১০২৯ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১০২৯ শিক্ষক স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২৬ জানুয়ারি হচ্ছে না - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২৬ জানুয়ারি হচ্ছে না অবসর-কল্যাণে ১০ শতাংশ চাঁদার আদেশ জারি - dainik shiksha অবসর-কল্যাণে ১০ শতাংশ চাঁদার আদেশ জারি অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্ট অভিভাবকশূন্য - dainik shiksha অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্ট অভিভাবকশূন্য ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না - dainik shiksha ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি - dainik shiksha উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website