ব্যবহারকারীর সুরক্ষার স্বার্থে ফেসবুকের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল ভাইবার - বিবিধ - দৈনিকশিক্ষা

ব্যবহারকারীর সুরক্ষার স্বার্থে ফেসবুকের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল ভাইবার

দৈনিক শিক্ষা ডেস্ক |

জনপ্রিয় মেসেজিং অ্যাপ ভাইবার নিজেদের প্রায় শতকোটি ব্যবহারকারীর সুরক্ষার স্বার্থে সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের সঙ্গে সবধরনের ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে। ভাইবার অ্যাপ থেকে ফেসবুক কানেক্ট, ফেসবুক এসডিকে এবং গিফি সরিয়ে নেয়ার পাশাপাশি ফেসবুক নেটওয়ার্ক প্লাটফর্মে সবধরনের বিজ্ঞাপন স্থগিত করার ঘোষণা দেয়া হয়েছে। এছাড়া #StopHateForProfit প্রচারের মাধ্যমে ফেসবুককে বয়কট করার আন্দোলনে নেমেছে ভাইবার কর্তৃপক্ষ।

টানা কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রজুড়ে চলমান বর্ণবাদবিরোধী বিক্ষোভ ঘিরে সহিংস আন্দোলনের পর অ্যান্টি-ডিফেমেশন লীগ ও এনএএসিপিসহ ছয়টি সংস্থা মিলে গঠিত একটি গ্রুপ জানিয়েছে, ‘হেট স্পিচ’ থেকে ব্যবহারকারীদের সুরক্ষা দিতে ব্যর্থ হওয়ায় পুরো জুলাই মাস ফেসবুকে যেন বিজ্ঞাপনদাতারা কোনো বিজ্ঞাপন না দেয়। পাশাপাশি তথ্য অব্যবস্থাপনার বেশ কয়েকটি ঘটনা, যার মধ্যে রয়েছে আলোচিত ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির মতো ঘটনাও। যেখানে রাজনৈতিক পরামর্শদাতা সংস্থাটি অনৈতিকভাবে প্রায় ৮ কোটি ৭০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিতে সক্ষম হয়েছিল। সর্বশেষ ‘হেট স্পিচ’-এর বিষয়টি ভাইবারের নজরে আসায় প্রতিষ্ঠানটি #StopHateForProfit আন্দোলনটিকে জোরদার করার পদক্ষেপ নেয়ার পাশাপাশি ফেসবুকের সঙ্গে সবধরনের ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে।

ভাইবারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জ্যামেল অ্যাগাউয়া বলেন, বর্তমান বিশ্বের সার্বিক পরিস্থিতি বিবেচনায় ফেসবুক নিজেদের দায়িত্ববোধ, অবস্থান ও মনোভাব প্রকাশে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে। তথ্য অব্যবস্থাপনা ও অ্যাপে ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা রক্ষায় ব্যর্থ হওয়া থেকে শুরু করে সহিংসতা ও বিপজ্জনক উদ্ধৃতি থেকে মানুষকে সুরক্ষা দিতে প্রয়োজনীয় পদক্ষেপ না নিয়ে ফেসবুক চরমভাবে দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে। আমরা সত্যটি জানি, আর সত্য হচ্ছে, ফেসবুকে সহিংস কনটেন্ট ছড়িয়ে পড়ায় কিছু মানুষ ভোগান্তিতে পড়েছে। তাই প্রতিষ্ঠানগুলোকে সঠিক ও স্পষ্ট পদক্ষেপ নিতে হবে।

চলতি বছরের জুলাইয়ের মধ্যে ভাইবার অ্যাপ থেকে ফেসবুকের সব টাচপয়েন্ট সরিয়ে নেয়ার কাজ সম্পন্ন হবে বলে আশা করছে ভাইবার। তবে ফেসবুকে সবধরনের বিজ্ঞাপন এখন থেকেই স্থগিত করা হবে।

বিশ্বজুড়ে কভিড-১৯ মহামারী ভয়াবহ আকার ধারণ করেছে। এ পরিস্থিতি মোকাবেলায় অনেক প্রতিষ্ঠান কর্মীদের বাসায় থেকে কাজ করার পরামর্শ দিয়েছে। বাংলাদেশেও অনেক প্রতিষ্ঠানের কর্মীরা বাসায় থেকে কাজ করছেন। চলমান উদ্বেগজনক পরিস্থিতি মোকাবেলা, জনসাধারণকে প্রিয়জনের সঙ্গে যুক্ত থাকা এবং প্রতিষ্ঠানের কর্মীরা যাতে বাসায় থেকে নির্বিঘ্নে কাজ চালিয়ে নিতে পারেন, সেজন্য মেসেজিং অ্যাপ ভাইবার বাড়তি সুবিধা যুক্ত করেছে। ভাইবার গ্রুপ কলে সর্বোচ্চ অংশগ্রহণকারীর সংখ্যা বাড়িয়ে দ্বিগুণ করা হয়েছে। ফলে ভাইবারে এখন একযোগে ২০ জন গ্রুপ কলে অংশ নেয়া যাচ্ছে।

একাদশে শিগগিরই ভর্তি কার্যক্রম শুরু হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha একাদশে শিগগিরই ভর্তি কার্যক্রম শুরু হবে : শিক্ষামন্ত্রী প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধের পরিকল্পনা নেই : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধের পরিকল্পনা নেই : গণশিক্ষা প্রতিমন্ত্রী করোনায় আরও ৪১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ৩৬০ - dainik shiksha করোনায় আরও ৪১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ৩৬০ অধ্যক্ষ-উপাধ্যক্ষ হতে পারছেন না প্রভাষকরা: রুলের জবাব দেয়নি সরকার - dainik shiksha অধ্যক্ষ-উপাধ্যক্ষ হতে পারছেন না প্রভাষকরা: রুলের জবাব দেয়নি সরকার ‘বঙ্গবন্ধুর স্মৃতিকথা’ নামে আরেকটি বই প্রকাশ হবে - dainik shiksha ‘বঙ্গবন্ধুর স্মৃতিকথা’ নামে আরেকটি বই প্রকাশ হবে শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান শিক্ষক প্রশিক্ষণের নামে টেসলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ - dainik shiksha শিক্ষক প্রশিক্ষণের নামে টেসলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website