ব্যাংক থেকে বিকাশ : করোনাকালীন স্বস্তি - বিবিধ - দৈনিকশিক্ষা

ব্যাংক থেকে বিকাশ : করোনাকালীন স্বস্তি

নিজস্ব প্রতিবেদক |

গ্রাহকদের লেনদেন আরও বেশি সহজ ও স্বাচ্ছন্দ্যময় করতে করোনাকালীন এই সময়ে নতুন আরও ৭টি ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং ও অ্যাপ থেকে বিকাশ অ্যাকাউন্টে তাৎক্ষণিকভাবে টাকা আনার সেবার পরিধি বাড়ল। এই নিয়ে এখন পর্যন্ত দেশের শীর্ষস্থানীয় ১৮টি বাণিজ্যিক ব্যাংকের অ্যাকাউন্ট থেকে সাড়ে চার কোটি গ্রাহকের বিকাশ অ্যাকাউন্টে টাকা আনার সুযোগ তৈরি হলো। যে কোনো সময় যে কোনো স্থান থেকে ঘরে বসেই প্রয়োজন মতো নিজের অথবা প্রিয়জনের বিকাশে টাকা নিয়ে আসার সেবা বা বিকাশ অ্যাডমানি করোনাকালীন এই সময়ে গ্রাহকের জন্য বড় স্বস্তি নিয়ে এসেছে।

কমিউনিটি ব্যাংক বাংলাদেশ, মধুমতি ব্যাংক, এনআরবি ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক, সোস্যাল ইসলামি ব্যাংক ও ইউনিয়ন ব্যাংক - নতুন এই সাতটি ব্যাংক থেকে অ্যাডমানি সেবা চালু করা হয়েছে সম্প্রতি।

এর আগে থেকেই ব্র্যাক ব্যাংক, ব্যাংক এশিয়া, সিটি ব্যাংক, ঢাকা ব্যাংক, ইর্স্টান ব্যাংক, যমুনা ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং ও অ্যাপ এর মাধ্যমে বিকাশ অ্যাকাউন্টে টাকা আনার সেবা চালু আছে। পাশাপাশি বাংলাদেশে ইস্যুকৃত সকল ভিসা ও মাস্টার কার্ড থেকে বিকাশ অ্যাকাউন্টে টাকা আনার সুযোগ তো রয়েছেই।

এজেন্ট পয়েন্ট থেকে ক্যাশইনের পাশাপাশি ব্যাংক থেকে সরাসরি বিকাশে টাকা এনে সেন্ড মানি করা, মোবাইল রিচার্জ করা, ইউটিলিটি বিল দেয়া, অফলাইন বা অনলাইনে পণ্য কিনে পেমেন্ট করা, কোনো প্রতিষ্ঠানে অনুদান দেয়া, স্কুল কলেজের বেতন পরিশোধ করা, বিভিন্ন ধরনের অনলাইন নিবন্ধনের ফি পরিশোধ করাসহ অসংখ্য বিকাশ সেবা খুব সহজেই নিতে পারেন গ্রাহক, যা তার আর্থিক লেনদেনকে করেছে নিরাপদ, সহজ এবং ঝামেলামুক্ত। তাছাড়া নিজের টাকা যে কোনো সময় ব্যবহারে গ্রাহকের আরও বেশি সক্ষমতা তৈরি হয়েছে।

বিকাশ অ্যাকাউন্ট বাস্তবিক অর্থেই গ্রাহকের ‘ডিজিটাল ওয়ালেট’ এ পরিণত হয়েছে। তাছাড়া এখন ভিসা এবং অ্যামেক্স ক্রেডিট কার্ডের বিলও বিকাশের মাধ্যমে ঘরে বসেই পরিশোধ করার সুযোগ নিতে পারছেন গ্রাহক। ক্রেডিট কার্ডের বিল পরিশোধে যেহেতু সময় গুরুত্বপূর্ণ তাই গ্রাহকরা করোনাকালীন সামাজিক দূরত্ব বজায় রাখতে ব্যাংকে না গিয়ে বিকাশ অ্যাকাউন্ট থেকে বিল পরিশোধ সেবা নিতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন।

বিকাশ অ্যাপের হোমস্ক্রিনের মূল মেনু থেকে অ্যাডমানি সেবা নির্বাচন করে ব্যাংক টু বিকাশ অথবা কার্ড টু বিকাশ সেবা থেকে কয়েকটি ধাপে নিরাপদে ঝামেলা ছাড়াই গ্রাহক বিকাশ অ্যাকাউন্টে টাকা সংযুক্ত করতে পারেন। ব্যাংক টু বিকাশ সেবার ক্ষেত্রে নির্ধারিত ব্যাংকের লোগোতে ক্লিক করলে ঐ ব্যাংকের লগইন পেজে চলে যান গ্রাহক।

অ্যাডমানির ক্ষেত্রে গ্রাহকের ক্যাশ ইন লিমিট প্রযোজ্য হয়। অর্থাৎ একদিনে ক্যাশ-ইন ও অ্যাডমানি মিলিয়ে ৫ বারে সর্বোচ্চ ৩০ হাজার টাকা এবং মাসে ২৫ বারে সর্বোচ্চ ২ লাখ টাকা আনতে পারেন গ্রাহক।

ব্র্যাক ব্যাংক, যুক্তরাষ্ট্র ভিত্তিক মানি ইন মোশন, বিশ্ব ব্যাংক গ্রুপের অন্তর্গত ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং অ্যান্ট গ্রুপ-এর যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান বিকাশ, ২০১১ খ্রিষ্টাব্দ থেকে বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রিত পেমেন্ট সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন ধরনের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস দিয়ে আসছে।

ছাত্রাবাসে ধর্ষণের ঘটনায় জড়িত কাউকে ছাড় দেয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha ছাত্রাবাসে ধর্ষণের ঘটনায় জড়িত কাউকে ছাড় দেয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী - dainik shiksha সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী করোনা: দেশে আরও ৩২ জনের মৃত্যু, শনাক্ত ১ হাজার ৪০৭ - dainik shiksha করোনা: দেশে আরও ৩২ জনের মৃত্যু, শনাক্ত ১ হাজার ৪০৭ অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড - dainik shiksha অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড মতিঝিল মডেল কলেজের টাকা আত্মসাতের ঘটনায় ২ জনের কারাদণ্ড - dainik shiksha মতিঝিল মডেল কলেজের টাকা আত্মসাতের ঘটনায় ২ জনের কারাদণ্ড বন্যার শুরুতেই আশ্রয়কেন্দ্র হিসেবে স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha বন্যার শুরুতেই আশ্রয়কেন্দ্র হিসেবে স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ এক কলেজেই জাল সনদধারী আট শিক্ষকের চাকরি! - dainik shiksha এক কলেজেই জাল সনদধারী আট শিক্ষকের চাকরি! শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে শিক্ষক সমাবেশ ৫ অক্টোবর - dainik shiksha শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে শিক্ষক সমাবেশ ৫ অক্টোবর প্রশ্নফাঁস করে কোটিপতি রংপুর মেডিকেল কলেজের পিয়ন - dainik shiksha প্রশ্নফাঁস করে কোটিপতি রংপুর মেডিকেল কলেজের পিয়ন please click here to view dainikshiksha website