ব্যানবেইসের মহাপরিচালক পদে অতিরিক্ত সচিব ফসিউল্লাহ্ - বিবিধ - Dainikshiksha

ব্যানবেইসের মহাপরিচালক পদে অতিরিক্ত সচিব ফসিউল্লাহ্

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষা মন্ত্রণালয়াধীন বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) পদ ও মর্যাদা পরির্তন করা হল। সংস্থাটির প্রধানের পদ পরিচালক থেকে মহাপরিচালক করা হয়েছে। নতুন পদ অনুযায়ী মহাপরিচালকের পদে অতিরিক্ত সচিব মো. ফসিউল্লাহ্ মহাপরিচলক পদে গত সোমবার (৪ জুন)  যোগদান করেন । তিনি ২০১৪ খ্রিস্টাব্দের ১৯ নভেম্বর ব্যানবেইসের পরিচালক পদে যোগদান করেন।

দৈনিকশিক্ষাকে দেয়া প্রতিক্রিয়ায় ফসিউল্লাহ্ বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: সোহরাব হোসাইনের প্রতি কৃতজ্ঞতা।’তিনি বলেন, শিক্ষার মানোন্নয়নে ব্যানবেইস আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

দীর্ঘদিন যাবত শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির কাজ করে ব্যানবেইস। এছাড়া  নিয়মিত জরিপ বা সমীক্ষা চালিয়ে দেশের শিক্ষাসংক্রান্ত যাবতীয়  তথ্য সংগ্রহ করে ব্যানবেইস। এ তথ্যের ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেয় সরকার। এ ছাড়া উপজেলা পর্যায়ে আইসিটি প্রশিক্ষণ কেন্দ্র ও রিসোর্স সেন্টারের মাধ্যমে শিক্ষকদের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ দেওয়াসহ আরও কিছু কাজ করছে ব্যানবেইস। আগে কাজের পরিধি কম থাকলেও শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এখন সংস্থাটির কাজের পরিধি বেড়েছে।

রিসোর্স সেন্টারের জন্য ৫১২টি পদ সৃষ্টি করা হচ্ছে। এর মধ্যে ১২৮টি সহকারী প্রোগ্রামার, ১২৮টি কম্পিউটার অপারেটর, ১২৮টি ল্যাব সহকারী ও ১২৮টি নিরাপত্তা প্রহরীর পদ। এ কর্মকর্তা বলেন, নতুন পদগুলো বাস্তবায়িত হলে কাজ করা অনেক সহজ হবে। উপজেলা পর্যায়ে এখন সবচাইতে দৃষ্টিনন্দন অফিস ব্যানবেইস প্রতিষ্ঠিত রিসোর্স সেন্টার।

ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় ঠেকাতে ১০ কমিটি - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় ঠেকাতে ১০ কমিটি এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১১২৪ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১১২৪ শিক্ষক নভেম্বরের এমপিওতেই ৫ শতাংশ প্রবৃদ্ধি - dainik shiksha নভেম্বরের এমপিওতেই ৫ শতাংশ প্রবৃদ্ধি মিলাদুন্নবী উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানে ওয়াজ মাহফিল আয়োজনের নির্দেশ - dainik shiksha মিলাদুন্নবী উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানে ওয়াজ মাহফিল আয়োজনের নির্দেশ ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ শিক্ষামন্ত্রীর - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ শিক্ষামন্ত্রীর শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রাফিক সার্কুলেশন প্ল্যান তৈরির নির্দেশ - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রাফিক সার্কুলেশন প্ল্যান তৈরির নির্দেশ এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার ২০৭ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার ২০৭ শিক্ষক বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ ২৮৮ তৃতীয় শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত - dainik shiksha ২৮৮ তৃতীয় শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website