ব্রিটিশ কাউন্সিলে, আইএলটিএস নিবন্ধন চলছে - ইংলিশ মিডিয়াম - Dainikshiksha

ব্রিটিশ কাউন্সিলে, আইএলটিএস নিবন্ধন চলছে

নিজস্ব প্রতিবেদক |

British2_BG20160803114252

নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে গত ২৭ জুলাই ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশে তাদের সব অফিস সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। তবে আইএলটিএসের নিবন্ধন অব্যাহত রয়েছে।

মঙ্গলবার (০২ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুলার রোড ও ধানমণ্ডির সাত মসজিদ রোডে ব্রিটিশ কাউন্সিল কার্যালয় সম্পূর্ণ বন্ধ পাওয়া যায়।

বিকেল ৩টায় ফুলার রোডের ব্রিটিশ কাউন্সিলে মূল গেট ছাড়াও ভেতরে প্রবেশের অন্যান্য পথও বন্ধ দেখা যায়। ভেতরের চেয়ারগুলোকে ভাঁজ করে রাখা অবস্থায় দেখা গেছে। নিরাপত্তায় নিয়োজিত পুলিশ সদস্যরা এ সময় স্যার সলিমুল্লাহ হলের ফুলার রোড গেটে অবস্থান করছিলেন।

পুলিশ সদস্যরা জানান, ব্রিটিশ কাউন্সিল এবং ফুলার রোডের নিরাপত্তায় নিয়োজিত রয়েছেন তারা।

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশে ইংরেজি শিক্ষা ও সাংস্কৃতিক কার্যক্রম প্রসারে কাজ করে থাকে। ফুলার রোডের কেন্দ্রে রয়েছে একটি বড় লাইব্রেরি, সাইবার ক্যাফে, বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য অডিটোরিয়াম, ক্যান্টিন, আইএলটিস প্রাকটিস সেন্টার ইত্যাদি।

বিকেলে সাত মসজিদ রোডের ক্যাম্পাসে গিয়েও সম্পূর্ণ বন্ধ পাওয়া যায়। সেখানে গেটেই রয়েছে পুলিশি পাহারা। এ কেন্দ্রটি ইংরেজি ভাষা শিক্ষার বিভিন্ন কোর্সের ক্লাস এবং পরীক্ষার কাজে ব্যবহার করা হয়।

কর্তব্যরত পুলিশ সদস্যরা জানান, গত ২৭ জুলাই থেকে তিনটি শিফটে সব সময় পু্লিশি পাহারা রয়েছে এখানে।

গত ২৭ জুলাই এক বিবৃতিতে ব্রিটিশ কাউন্সিল জানিয়েছে, তারা তাদের অফিসগুলোর নিরাপত্তা পর্যালোচনা করে দেখছে। নতুন নিরাপত্তা ব্যবস্থা চালু হওয়ার পর শিগগিরই ব্রিটিশ কাউন্সিলের অফিসগুলো আবার চালু করা যাবে বলে বিবৃতিতে আশা প্রকাশ করা হয়।

ঢাকা ছাড়াও চট্টগ্রাম, সিলেট ও খুলনায় ব্রিটিশ কাউন্সিলের কেন্দ্র রয়েছে।

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর বারবারা উইকহ্যাম বলেছেন, বাংলাদেশে প্রকাশ্য স্থানে নিরাপত্তা নিয়ে মানুষের মধ্যে যে উদ্বেগ রয়েছে, সেটা তারা অনুধাবন করতে পারেন।

ব্রিটিশ কাউন্সিল তার কর্মী এবং গ্রাহকদের নিরাপত্তাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয় একথা উল্লেখ করে তিনি বিবৃতিতে বলেন, সাময়িকভাবে সব অফিস বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে মূলত এই কারণে।

এদিকে আইএলটিএস ও অন্যান্য পরীক্ষাগুলো নিয়ে চিন্তায় পড়েন শিক্ষার্থীরা। এ বিষয়ে ব্রিটিশ কাউন্সিলের হেড অব মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশন আর্শিয়া আজিজ বুধবার (০৩ আগস্ট) সকালে  বলেন, ‘আইএলটিএস ও অন্যান্য স্কুলের পরীক্ষাগুলোর সময় অনলাইনে ও আ্মাদের ফেসবুক পেজের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে’।

ফেসবুক পেজ থেকে পাওয়া তথ্যমতে, আগামী ১৩, ২০ ও ২৭ আগস্টের পরীক্ষার জন্য যথারীতি আইএলটিএসের নিবন্ধন চলছে।

তৃতীয় শ্রেণি পর্যন্ত মূল্যায়নের পদ্ধতি খুঁজছে এনসিটিবি - dainik shiksha তৃতীয় শ্রেণি পর্যন্ত মূল্যায়নের পদ্ধতি খুঁজছে এনসিটিবি নতুন স্কেলে কল্যাণের টাকা পেতে আবার আবেদন, শিক্ষকদের ক্ষোভ - dainik shiksha নতুন স্কেলে কল্যাণের টাকা পেতে আবার আবেদন, শিক্ষকদের ক্ষোভ ঘুষ লেনদেন ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না - dainik shiksha ঘুষ লেনদেন ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিও পেতে পারে - dainik shiksha দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিও পেতে পারে সাড়ে তিন লাখ সরকারি পদ শূন্য - dainik shiksha সাড়ে তিন লাখ সরকারি পদ শূন্য প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website