ব্রিটেনে জিসিএসই: বাঙালি শিক্ষার্থীদের সাফল্য অব্যাহত - বিদেশে উচ্চশিক্ষা - Dainikshiksha

ব্রিটেনে জিসিএসই: বাঙালি শিক্ষার্থীদের সাফল্য অব্যাহত

দৈনিক শিক্ষা ডেস্ক |

britain_48322

ব্রিটেনে জিসিএসই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে দেখা গেছে বিগত বছরগুলির তুলনায় এবার পরীক্ষার্থীরা আশানুরুপ ফলাফল করতে ব্যর্থ হয়েছে। তবে বরাবরের মত এবারও বাংলাদেশী অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসসহ ব্রিটেনের বিভিন্ন জায়গায় শিক্ষার্থীরা ভালো ফলাফল করেছে।

এদিকে ২০০৮ সালের পর এবারের জিসিএসই পরীক্ষার ফলাফল সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। এতে দেখা গেছে এ স্টার থেকে সি গ্রেডে ফলাফল পতন হয়েছে ৬৯% থেকে ৬৬.৯%। শুধু এ স্টার কমেছে ৬.৬% থেকে ৬.৫%।

এই ফলাফলের জন্য ইংরেজি ও গণিতের খারাপ ফলাফলকে দায়ী করছেন অনেকেই। তবে স্কুল মিনিস্টার নিক গিব বলেন, ১৭ বছর বয়সী যারা সফলভাবে জিসিএসই সম্পন্ন করেছে। তাদের আরো ভালো করার সম্ভাবনা রয়েছে।

২৫ আগস্ট টাওয়ার হ্যামলেটসসহ সারা দেশে একযোগে ঘোষণা করা হয় জিসিএসই রেজাল্ট। কৃতী শিক্ষার্থীদের সাফল্যে উল্লসিত নির্বাহী মেয়র ও কেবিনেট মেম্বররাও ল্যাংডন পার্ক স্কুলে গিয়েছিলেন ছাত্রছাত্রীদের অভিনন্দন জানাতে। ল্যাংডন পার্ক স্কুল থেকে এবার ১৬৬ জন জিসিএসই দিয়েছিলেন। তাদের অসাধারণ সাফল্যের কারণেই বারার মধ্যে বেস্ট পারফরমেন্স স্কুল হয়েছে ল্যাংডন পার্ক।

মেয়র বিগস বলেন, আজ যারা তাদের অনবদ্য রেজাল্ট হাতে পেয়ে উদযাপন করছেন, আমি তাদেরকে নিয়ে গর্ববোধ করি এবং ল্যাংডন পার্ক স্কুলে এসে কয়েকজন কৃতী শিক্ষার্থীর সাথে ব্যক্তিগতভাবে মিলিত হতে পেরে আমি খুবই সন্তুষ্ট। শিক্ষা বিষয়ক কেবিনেট মেম্বার ও ডেপুটি মেয়র কাউন্সিলর র্যা চেল স্যান্ডার্স জিসিএসই তে অনন্য সাফল্য অর্জনকারী সকল শিক্ষার্থী, তাদের শিক্ষক ও অভিভাবকদের অভিনন্দন জানিয়ে বলেন, ভালো শিক্ষা আমাদের শিক্ষার্থীদের তাদের পছন্দ অনুযায়ী কেরিয়ার গড়তে সাহায্য করবে।

ল্যাংডন পার্ক স্কুলের হেডটিচার রিচার্ড ফিৎজেরাল্ড বলেন, গত কয়েক বছরে আমাদের শিক্ষার্থীরা অব্যাহতভাবে যে সাফল্য অর্জন করে আসছে, তাতে আমরা তাদেরকে নিয়ে খুবই গর্বিত। এই সাফল্যের পেছনে যেমন অনেক ধরনের পরিবর্তন এবং সর্বস্তরের কর্মকর্তা কর্মচারীর কঠোর পরিশ্রম থাকলেও মূলত ছাত্রছাত্রীদের ভালো রেজাল্ট করার অঙ্গীকার, দৃঢ়তা, এবং তাদের পরিবারগুলোর সম্পৃক্তার ফলেই আজ আমরা এই অসাধারণ সাফল্য উদযাপন করছি।

এই স্কুলের কৃতী শিক্ষার্থী ফারিদাত আব্দুলসালামি ৮টি এ স্টার ও ২টি এ পেয়েছেন। তাঁর প্রতিক্রিয়া হলো এমন, ‘আমি সত্যিই খুব আনন্দিত। আমি মেডিসিন নিয়ে কিছু করতে চাই, তাই এ লেভেলে ম্যাথস এবং সায়েন্স নিবো।’

শাহ আহমেদ ৯টি এ স্টার ও ২টি এ পেয়েছেন। তিনি বলেন, আমি খুব খুশি এবং এখন স্বস্তিবোধ করছি, কারণ এটাই হচ্ছে সবচেয়ে বড় কোন কাজ যা আমার জীবনে প্রথম করলাম। এ লেভেল করবো, ডিগ্রি অর্জন করবো, কিন্তু এরপর আমি কী করবো তা এখনো জানি না।

britainnn_48322_1

৩ এ স্টার, ৪ এ ও ৪ বি গ্রেড লাভকারী নিনা লাই বলেন, আমি ল্যাংডন পার্ক স্কুলেই এ লেভেল করবো এবং পরে আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি নিতে ইউনিভার্সিটিতে যাবো। ৯টি এ – সি গ্রেড লাভকারী কৃতী শিক্ষার্থী শাজিয়া বারী সাইকোলোজি নিয়ে উচ্চচতর শিক্ষা লাভে আগ্রহী। ল্যাংডন পার্কে অধ্যয়ন করতে পেরে তিনি খুবই আনন্দিত বলে জানান।

গত বছর ল্যাংডন পার্ক স্কুলের ৬২ শতাংশ শিক্ষার্থী জিসিএসইতে ৫ বা তারও বেশি এ স্টার থেকে সি গ্রেড (ইংলিশ ও ম্যাথস সহ) লাভ করেন, যা এর আগের বছরের তুলনায় ১৬ শতাংশ বেশি।

স্কুলের এবারের ফলাফলের প্রাথমিক পর্যালোচনায় দেখা গেছে যে এবার ইংরেজিতে এ থেকে সি গ্রেড লাভকারীর সংখ্যা ৮৮ শতাংশেরও বেশি, যা জাতীয় গড় ছাড়িয়ে গেছে। বিজ্ঞান বিভাগেও অগ্রগতির হার আগের বছরের তুলনায় ১৪ শতাংশ বেশি।

আসছে দ্বিতীয় ধাপের নিয়োগ সুপারিশ - dainik shiksha আসছে দ্বিতীয় ধাপের নিয়োগ সুপারিশ স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) - dainik shiksha এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী - dainik shiksha জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব - dainik shiksha ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার - dainik shiksha ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা - dainik shiksha নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website