ব্র্যাক ইউনিভার্সিটির বিদেশি অনুদান খতিয়ে দেখছে সরকার - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

ব্র্যাক ইউনিভার্সিটির বিদেশি অনুদান খতিয়ে দেখছে সরকার

নিজস্ব প্রতিবেদক |

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পর এবার ব্র্যাক ইউনিভার্সিটির বিদেশি অনুদানের টাকার আয় ব্যয়ের হিসেবে খতিয়ে দেখছে সরকার। বিশ্ববিদ্যালয়টিতে দুটি প্রকল্পের নামে আসা আড়াই কোটি টাকা বিদেশি অনুদান গ্রহণ ও  টাকা খরচের খাতের বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পরিদর্শন প্রতিবেদন চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত চিঠি ইউজিসির চেয়ারম্যানকে পাঠানো হয়েছে বলে দৈনিক শিক্ষাকে নিশ্চিত করেছে সংশ্লিষ্ট সূত্র। 

সূত্র জানায়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দুটি প্রকল্পের নামে ফ্রান্সের একটি প্রতিষ্ঠান থেকে ২ লাখ ৬০ হাজার ইউরো বা ২ কোটি ৩৪ লাখ টাকা এবং লন্ডনের একটি প্রতিষ্ঠান থেকে ২০ হাজার ইউরো বা ১৯ লাখ টাকা এসেছে। এ টাকা গ্রহণ ও খরচের বিষয়টি খতিয়ে দেখছে সরকার। 

উল্লেখ্য, ২০১৭ খ্রিস্টাব্দে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ৫৪ কোটি ৫৭ লাখ টাকা বিদেশি অনুদানের টাকা এসেছে।

জানা গেছে, ব্র্যাক ইউনিভার্সিটি কর্তৃক বিদেশি অনুদানের দুটি প্রকল্পের নামে আসা ২ কোটি ৫৩ লাখ টাকা বিদেশি অনুদান ও সে টাকা খরচের খাতের বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যানকে সরেজমিনে পরিদর্শন করে সুস্পষ্ট মতামতসহ প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে।

ইউজিসির বার্ষিক প্রতিবেদনে অনুযায়ী, ২০১৭ খ্রিস্টাব্দে প্রায় ২১৮ কোটি টাকার বেশি আয় করেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়। এর মধ্যে নিজস্ব খাত বা শিক্ষার্থীদের কাছ থেকে বিশ্ববিদ্যালয়টির আয় ১৬৪ কোটি ৪৯ লাখ টাকা। আর বিদেশি অনুদান ও অন্যান্য খাত থেকে প্রতিষ্ঠানটির আয় ৫৪ কোটি ৫৭ লাখ টাকা। 

ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website