ভর্তি নিয়ে গুচ্ছের সভা বৃহস্পতিবার - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ভর্তি নিয়ে গুচ্ছের সভা বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক |

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তির প্রক্রিয়া নিয়ে উপাচার্যদের সভা আগামী বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হবে। ওই সভায় ভর্তি প্রক্রিয়ার যাবতীয় বিষয় চূড়ান্ত করা হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহবায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন।

তিনি জানান, ভর্তি নিয়ে আগামী বৃহস্পতিবার আমাদের একটি সভা রয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা সভায় উপস্থিত থাকবেন। ভর্তি প্রক্রিয়া কীভাবে সম্পন্ন করা হবে সে বিষয়ে আলোচনা করতেই এই সভা ডাকা হয়েছে।

এর আগে, মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হকের সভাপতিত্বে জবি ক্যাম্পাসে ভর্তির প্রক্রিয়া নিয়ে টেকনিক্যাল কমিটির সভা অনুষ্ঠিত হয়।

সূত্র জানিয়েছে, এ সভায় মূলত গুচ্ছের ভর্তির প্রক্রিয়ার সফটওয়্যারের বিষয় নিয়ে আলোচনা হয়। গুচ্ছের কেন্দ্রীয়ভাবে ভর্তি প্রক্রিয়ায় যে ওয়েবসাইট ব্যবহার করা হবে; সেটার কাজের ধরণ, আবেদনের ক্রম-প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়। গুচ্ছের এ সভায় গুচ্ছের ভর্তি বিজ্ঞপ্তি বিষয়ে কোনো ধরনের আলোচনা হয়নি। 

গুচ্ছ কমিটি জানিয়েছে, গুচ্ছের ভর্তি পরীক্ষা প্রক্রিয়া আগামী এক মাসের মধ্যে শেষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এক্ষেত্রে এক থেকে দেড় মাসের মধ্যে পুরো ভর্তি কার্যক্রম শেষ করতে চাচ্ছে গুচ্ছ ভর্তি কমিটি।

জানা গেছে, গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে ভর্তির জন্য আবেদন করতে হবে। আবেদন ব্যতীত ভর্তির সুযোগ থাকছে না। শিক্ষার্থীদের আবেদন প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় ও বিষয় পছন্দক্রম অনুযায়ী মেধাতালিকা প্রকাশ করা হবে। এরপর ভর্তির সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

এবার শুধুমাত্র এক আবেদনেই ২২ বিশ্ববিদ্যালয়ে আবেদন করা যাবে। এজন্য প্রতি ইউনিট বাবদ ৫০০ টাকা লাগবে এবং ভর্তির সুযোগ পেলে পাঁচ হাজার টাকা দিয়ে ভর্তি নিশ্চয়ন করতে হবে। ভর্তি নিশ্চয়ন ছাড়া কেউ ভর্তির সুযোগ পাবেন না। এর সঙ্গে ভর্তিতে প্রয়োজনীয় যাবতীয় কাগজপত্রও জমা দিতে হবে। 

এছাড়া কোনো ভর্তিচ্ছু যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবেন, পরে সেই বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ভর্তি নিশ্চয়নের জন্য দেওয়া পাঁচ হাজার টাকা সমন্বয় করা হবে।

এর আগে, ৩০ জুলাই দেশের ১৯ কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে গুচ্ছের ‘ক’ ইউনিটের, ১৩ আগস্ট মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের এবং ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গুচ্ছের এবারের ভর্তি পরীক্ষায় ‘ক’ ইউনিটে ৮৫ হাজার ৫৮২ জন, ‘বি’ ইউনিটে ৪৮ হাজার ১০৬ জন এবং ‘সি’ ইউনিটে ২৩ হাজার ২২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পাস করেছেন।

মেয়রকে ‘শালীনতা বিবর্জিত’ চিঠি, বোর্ড চেয়ারম্যান বললেন ‘ষড়যন্ত্র’ - dainik shiksha মেয়রকে ‘শালীনতা বিবর্জিত’ চিঠি, বোর্ড চেয়ারম্যান বললেন ‘ষড়যন্ত্র’ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় ‘উন্মুক্ত’ নকল - dainik shiksha উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় ‘উন্মুক্ত’ নকল নতুন শিক্ষাক্রম : ৩১ অক্টোবরের মধ্যে যে প্রশিক্ষণ নিতে হবে সব শিক্ষককে - dainik shiksha নতুন শিক্ষাক্রম : ৩১ অক্টোবরের মধ্যে যে প্রশিক্ষণ নিতে হবে সব শিক্ষককে ইডেন ছাত্রলীগ নেত্রীরা ছাত্র রাজনীতিকে কলঙ্কিত করেছে : ইসলামী ছাত্র আন্দোলন - dainik shiksha ইডেন ছাত্রলীগ নেত্রীরা ছাত্র রাজনীতিকে কলঙ্কিত করেছে : ইসলামী ছাত্র আন্দোলন পাবনা জেলার শ্রেষ্ঠ শিক্ষক মাসুদ রানা - dainik shiksha পাবনা জেলার শ্রেষ্ঠ শিক্ষক মাসুদ রানা গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ১৭ অক্টোবর - dainik shiksha গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ১৭ অক্টোবর please click here to view dainikshiksha website Execution time: 0.0058279037475586