ভারতে অনলাইন ক্লাসের সময় নির্ধারণ, সর্বোচ্চ ৪৫ মিনিট - বিবিধ - দৈনিকশিক্ষা

ভারতে অনলাইন ক্লাসের সময় নির্ধারণ, সর্বোচ্চ ৪৫ মিনিট

দৈনিকশিক্ষা ডেস্ক |

ভারতে স্কুল স্তরে অনলাইন ক্লাসের সময়সীমা নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রক। ‘প্রাজ্ঞতা’ নামে ওই গাইডলাইনে শিক্ষার্থীদের ‘স্ক্রিন টাইম’ কমিয়ে আনার কথা বলেছে কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রক।

গাইডলাইন প্রকাশ করে মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক বলেছেন, ‘মহামারি মোকাবিলায় স্কুলগুলিকে ক্লাস শিক্ষাদান ও শিক্ষাগ্রহণের পন্থা পরিমার্জন করতে হবে এবং নতুন ভাবে ভাবতে হবে এবং সেগুলি প্রয়োগ করতে হবে। বাড়ি ও স্কুলের সংমিশ্রণে সঠিক ও স্বাস্থ্যসম্মত পদ্ধতিতে উচ্চমানের শিক্ষাদান করতে হবে।’

নতুন গাইডলাইন অনুযায়ী প্রাক প্রাথমিক স্তরে দিনে সর্বোচ্চ ৩০ মিনিটের বেশি অনলাইন ক্লাস নেয়া যাবে না। প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত দু’টি সেশনে ক্লাস করানো যাবে। প্রতিটি সেশনের মেয়াদ ৪৫মিনিটের বেশি হবে না।

অন্যদিকে নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে সর্বোচ্চ চারটি সেশনের কথা বলা হয়েছে নয়া গাইডলাইনে। এক একটি সেশনের মেয়াদ ৩০ থেকে ৪৫ মিনিট পর্যন্ত হতে পারে।

এদিকে করোনা মোকাবিলায় গত ২৫ মার্চ থেকে ভারতে লকডাউন জারি হয়েছিল। তারও আগে ১৬ মার্চ থেকেই গোটা দেশে স্কুল কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। তার পর থেকে এখনও পর্যন্ত কোনও স্কুল খোলেনি। এই অবস্থায় শিক্ষার্থীদের পড়াশোনায় যাতে ক্ষতি না হয়,তার জন্য অনলাইন ক্লাস শুরু করেছে অধিকাংশ স্কুল।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website