ভারতে করোনা ভ্যাকসিন মিলতে পারে ২২৫ রুপিতেই! - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

ভারতে করোনা ভ্যাকসিন মিলতে পারে ২২৫ রুপিতেই!

দৈনিকশিক্ষা ডেস্ক |

রাশিয়ার তৈরি ভ্যাকসিন এরই মধ্যে সাড়া জাগালেও গোটা বিশ্বের মধ্যে এখন পর্যন্ত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সম্ভাব্য করোনা ভ্যাকসিনই সবচেয়ে বেশি নির্ভরশীলতার পথে হাঁটছে। বেশ কয়েক ধাপ ‘পার’ করে গেছে অক্সফোর্ডের সেই ভ্যাকসিন। আর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কয়েক ধাপের পরীক্ষায় ভালো ফল মিলতেই ভারতীয় সংস্থা সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া প্রচারের আলোয় এসেছে। কারণ, ভারতে ওই ভ্যাকসিন তৈরির দায়িত্ব নিয়েছে সংস্থাটি। এবার সিরাম ইনস্টিটিউটের সঙ্গে হাত মেলালেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটস।

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন ভারতের বাইরেও বিশ্বের বিভিন্ন দেশে সুষ্ঠুভাবে পৌঁছে দিতে জিএভিআই এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি করেছে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

আর এই চুক্তির অন্যতম কারণই হলো, অনুন্নত দেশগুলোতে যাতে গরিব মানুষের কাছে সস্তায় ভ্যাকসিনটি পৌঁছে দেওয়া যায়। জানা গেছে, অক্সফোর্ডের সেই ভ্যাকসিনের প্রতিটি ডোজের দাম হতে পারে তিন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ২২৫ রুপি)। ভারত ছাড়াও বিশ্বের আরো ৯২টি দেশে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়েছে সিরাম ইনস্টিটিউট। সে সূত্রেই ১০ কোটি ভ্যাকসিন তৈরির জন্য জিএভিআই এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ১৫ কোটি ডলার তুলে দিয়েছে ভারতের সিরাম ইনস্টিটিউটের হাতে।

তবে শুধু অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ‘সিএইচএডিওএক্স১ এনকোভ-১৯’ ভ্যাকসিনটি নয়, ভারতের আইসিএমআর-ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে তৈরি কোভ্যাক্সিন, জাইডাস ক্যাডিলার জাইকোভ-ডি, মডার্না, ফাইজারের মতো সংস্থাও ভ্যাকসিন নিয়ে কাজ করছে। কিন্তু গোটা বিশ্বে অক্সফোর্ডের ভ্যাকসিনটিকেই আপাতত সবচেয়ে বেশি নম্বর দিচ্ছেন বিশেষজ্ঞরা। এমনকি অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল যে ব্যাপক হারে ভারতেও হবে, তা এরই মধ্যে জানানো হয়েছে।

সিরামের কর্ণধার আদর পুনাওয়ালা শুক্রবার টুইট করে এর জন্যে ধন্যবাদ জানিয়েছেন বিল গেটসকে। তিনি জানিয়েছেন, তাঁর সংস্থা জিএভিআই এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি করেছে। 
ভ্যাকসিনের ১০০ মিলিয়ন ডোজ দ্রুত প্রস্তুত করার উদ্দেশ্যে এই চুক্তি করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। সংস্থার কর্ণধার হিসেবে তিনি জানিয়েছেন, ভ্যাকসিনের দাম যতটা সম্ভব কম রাখা হবে, যাতে সবার আয়ত্বের মধ্যে তা হয়।

২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত - dainik shiksha ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত ধানমন্ডি উচ্চ বিদ্যালয়ে পুনঃনিয়োগ বিজ্ঞপ্তি - dainik shiksha ধানমন্ডি উচ্চ বিদ্যালয়ে পুনঃনিয়োগ বিজ্ঞপ্তি দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! - dainik shiksha দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! দশ দাবিতে আন্দোলনে যাচ্ছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা - dainik shiksha দশ দাবিতে আন্দোলনে যাচ্ছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত - dainik shiksha পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা - dainik shiksha আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ - dainik shiksha উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ please click here to view dainikshiksha website