ভালুকায় তিন দিনের ভ্রাম্যমান বই মেলা - বিবিধ - Dainikshiksha

ভালুকায় তিন দিনের ভ্রাম্যমান বই মেলা

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: |

‘বই কিনুন, বই পড়ুন, আলোকিত হোন’ এই স্লোগানকে ধারণ করে বিশ্ব সাহিত্যকেন্দ্রের আয়োজনে ময়মনসিংহের ভালুকায় শেষ হয়েছে তিন দিনের ভ্রাম্যমান বই মেলা। বৃহস্পতিবার (১০ জানুয়ারি) থেকে শুরু হয়ে শনিবার (১২ জানুয়ারি) রাতে এই মেলা শেষ হয়। 

বই কিনতে এসে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল দৈনিকশিক্ষা ডটকমকে বলেন, দেশে নতুন প্রজন্মকে বই পড়ায় আকৃষ্ট করতে বিশ্ব সাহিত্য কেন্দ্রের কর্মসূচিগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি বলেন, মেলার মাধ্যমে শিক্ষার্থীরা নতুন নতুন বইয়ের সাথে পরিচিতি লাভ করছে। তারা বই দেখছে, পড়ছে এবং কিনে নিচ্ছে। বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ স্যারের এ প্রচেষ্টা নিঃসন্দেহে প্রশংসনীয়। ফেসবুক, মোবাইল গেমসহ ডিভাইস ভিত্তিক বিভিন্ন নেশা থেকে শিশুদের রক্ষা করে বই পড়ার দিকে ধাবিত করতে বিশ্ব সাহিত্য কেন্দ্র যে কর্মসূচি নিয়েছে তা এগিয়ে নেয়া সকলের দায়িত্ব।

মেলার আয়োজকরা বলেন, এ বছরের প্রথম প্রোগ্রাম ভালুকা দিয়ে শুরু হয়েছে। পর্যায়ক্রমে দেশের বিভিন্ন জেলা ও উপজেলা শহরে এ আয়োজন চলতে থাকবে। এটি বিশ্ব সাহিত্য কেন্দ্রের ৬৯তম আয়োজন। বই বিক্রি হয়েছে আশাব্যাঞ্জক। প্রথম দিকে বুঝতে না পারলেও শেষের দিকে প্রচার বৃদ্ধি পাওয়ায় এবং বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের আগমনে মেলাটি শেষ পর্যায়ে এসে জাঁকজমক হয়ে উঠে। 

মেলায় আগত শিক্ষার্থীরা জানায়, ভ্রাম্যমান বই মেলায় এসে তারা হাতের কাছে দুর্লভ সংগ্রহের বই পেয়েছে। যা স্থানীয়ভাবে সংগ্রহ করা হয়ে উঠে না। ফলে তারা অনেক খুশি হয়েছে। তবে প্রথম দিকে তারা বিষয়টি বুঝতে সক্ষম হয়নি। 

শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ - dainik shiksha নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ এমপিও কমিটির সভা ২০ জানুয়ারি - dainik shiksha এমপিও কমিটির সভা ২০ জানুয়ারি ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন - dainik shiksha ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না - dainik shiksha ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি - dainik shiksha উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website