ভালুকায় পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের দাবিতে অবরোধ - বিবিধ - Dainikshiksha

ভালুকায় পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের দাবিতে অবরোধ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি |

ময়মনসিংহের ভালুকায় এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিবর্তনের দাবিতে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে ভালুকা সরকারী ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা। শনিবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে কলেজ ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল বের করে উপজেলা সদরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে ভালুকা-গফরগাঁও সড়কের মেজরভিটা মোড়ে স্থানীয় এমপির বাসভবনের সামনে রাস্তা অবরোধ করে শিক্ষার্থীরা। 

খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল ঘটনাস্থলে পৌঁছে শিক্ষার্থীদের সাথে কথা বলেন। তাদের দাবির বিষয়টি বিবেচনায় নেয়ার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাসে অবরোধ প্রত্যাহারের করে শিক্ষার্থীরা। পরে উপজেলা পরিষদ চত্বরে এসে অবস্থান নেয় তারা। এক পর্যায়ে স্থানীয় এমপি আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু উপজেলা পরিষদ চত্বরে একটি অনুষ্ঠানে যোগদান করতে আসলে তাঁর কাছে স্মারকলিপি প্রদান করে শিক্ষার্থীরা। 

এ প্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে শিক্ষার্থীদের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন সাংসদ। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মাসুদ কামাল, ভালুকা সরকারি কলেজের অধ্যক্ষ আব্দুর রউফ, উপাধ্যক্ষ কামরুজ্জামান তুহীনসহ কলেজের অন্যান্য শিক্ষকরা। 

বৈঠক শেষে শিক্ষার্থীরা দৈনিক শিক্ষাকে বলেন, তাদের সমস্যার কথা তারা বলেছেন এবং এ বিষয়ে আন্তরিক প্রচেষ্ঠা চালানোর জন্য এমপি আশ্বস করেছেন।

শিক্ষার্থীদের দাবির বিষয়ে সংসদ সদস্য আলহাজ্ব কাজিম উদ্দিন ধনু দৈনিক শিক্ষাকে বলেন, শিক্ষার্থীদের দাবি যৌক্তিক। এ বিষয়ে শিক্ষা বোর্ডসহ সংশ্লিষ্ট সকলের সাথে পরামর্শ করে একটা সমাধান বের করার আন্তরিক প্রচেষ্টা চালানো হবে। যতদ্রুত সম্ভব এ দাবি বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।  এ দিকে শিক্ষার্থীদের এ যৌক্তিক দাবির সাথে সহমত পোষণ করেছেন স্থানীয়রা। 

উল্লেখ্য, এ বছর ভালুকা সরকারী কলেজ থেকে ৮৭৮ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। নিজ প্রতিষ্ঠানে পরীক্ষা দিতে না পারার নিয়মতান্ত্রিক জটিলতায় তাদের আসন বিন্যাস করা হয় উপজেলা সদর থেকে ২৫ কিলোমিটার দূরে বাটাজোর ডিগ্রী কলেজে। কলেজটিতে যাতায়াতের সড়কটির বেহাল অবস্থা। প্রতি বছর পরীক্ষার্থীরা দুর্ঘটনার শিকার হয়। অভিভাবকদের মতে বাটাজোর কেন্দ্রটির আশপাশ এলাকায় আবাসিক ব্যাবস্থা না থাকায় ছাত্র-ছাত্রীদের প্রতিদিন ভালুকার বিভিন্ন এলাকা থেকে ওই কেন্দ্রে গিয়ে পরীক্ষা দিতে হয়। বর্ষাকালে ভেজা শরীর নিয়ে পরীক্ষা দেয়ার ঘটনা যেমন রয়েছে তেমনি কেন্দ্রে যাওয়ার সময় ভাঙ্গা সড়কের গর্তে পড়ে দুর্ঘটনার অহরহ ঘটনাও ঘটেছে। 

এমপিওভুক্তির দাবিতে ফের রাজপথে শিক্ষকদের অবস্থান কর্মসূচি শুরু - dainik shiksha এমপিওভুক্তির দাবিতে ফের রাজপথে শিক্ষকদের অবস্থান কর্মসূচি শুরু মারধরে অসুস্থ হলে আবরারকে অন্য রুমে নিয়ে গিয়ে পেটাই : রবিন - dainik shiksha মারধরে অসুস্থ হলে আবরারকে অন্য রুমে নিয়ে গিয়ে পেটাই : রবিন কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? - dainik shiksha কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? ৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন - dainik shiksha ৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website