ভালো পদায়নের তদবিরে মন্ত্রণালয়ে সাবেক এপিএস গং - কলেজ - Dainikshiksha

ভালো পদায়নের তদবিরে মন্ত্রণালয়ে সাবেক এপিএস গং

নিজস্ব প্রতিবেদক |

ফের ভালো পদায়নের জন্য দিনভর শিক্ষা মন্ত্রণালয়ে তদবিরে ব্যস্ত দিন কাটিয়েছেন শিক্ষামন্ত্রীর সাবেক একজন এপিএস। সঙ্গে ছিলেন শাহেদুল কবির, মাসুদা খাতুন, মঈনুল হোসেন ও মো: ইমরুল হাসানসহ কয়েকজন। রোববার (২৮ অক্টোবর) তারা দিনভর তদবিরে ব্যস্ত ছিলেন বলে প্রত্যক্ষদর্শীরা দৈনিক শিক্ষাকে জানিয়েছেন। 

জানা যায়, সরকারকে বিব্রত করতে জামায়াতপন্থী শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের পরিকল্পনা অনুযায়ী কেন্দ্রীয় শহিদ মিনারে নজিরবিহীন বিক্ষোভ কর্মসূচি পালন ও সারাদেশের সরকারি-বেসরকারি কলেজের ১৪ লাখ শিক্ষার্থীর পরীক্ষা ও ক্লাস বর্জন কর্মসূচি বাস্তবায়ন করেন এপিএস ও তার সহযোগীরা। কয়েকমাস আগে ওই ন্যক্কারজনক ঘটনার দায়ে ঢাকার বাইরে বদলি করা হয় সাবেক এপিএস এবং তার সহযোগী ইমরুল, মঈনুল ও মাসুদাসহ কয়েকজনকে। ছাত্রজীবন ও পারিবারিক জীবনে কট্টর এন্টি-আওয়ামী লীগ হওয়া সত্ত্বেও শুধু সাবেক এপিএস্’এর সুপারিশে শিক্ষা প্রশাসনের গুরত্বপূর্ণ পদে নয় বছরের বেশি চাকরি করেছেন অনেকেই। আবার জামায়াতপন্থী শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের পরিকল্পনা অনুযায়ী সরকারের স্কুল-কলেজ জাতীয়করণ প্রক্রিয়া বাধাগ্রস্ত করার কর্মসূচিও পালন করে সাবেক এপিএস ও তার অনুসারীরা। এতে ক্ষুব্ধ হন শিক্ষা প্রশাসনের কর্তারা। বিভিন্ন সংস্থার দেয়া প্রতিবেদন ও সুপারিশের পর তাদের রাজশাহী, বরিশাল, কুমিল্লা, রংপুরসহ বিভিন্ন জেলা শহরের কলেজে বদলি করা হয়। সেই বদলি বাতিল করে ফের ডিআইএ, মাউশি অধিদপ্তর ও ঢাকা বোর্ডে পদায়ন পেতে দিনভর তদবির করেছেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা দৈনিক শিক্ষাকে জানান, ‘সাবেক এপিএস গং ঘন্টাতিনেক মোল্লা স্যারের কক্ষে ছিলেন। হাসিমুখে বেরিয়ে যান তারা। এর চেয়ে বেশিকিছু বলতে পারব না।’

অপর এক কর্মকর্তা বলেন, ইমরুল ও মাসুদাকে ডিআইএর দুই উপপরিচালকের পদে এবং সাবেক এপিএসকে শারীরিক শিক্ষা বিভাগের উপপরিচালক পদে দেয়ার জন্য তদবির করা হয়েছে।

এদিকে মুক্তিযুদ্ধের চেতনা লালনকারী শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদের নেতারা গত ২৬ অক্টোবর জাতির জনক বঙ্গবন্ধুর কবর জেয়ারত, দোয়া মোনাজাত ও শ্রদ্ধার্ঘ্য নিবেদন কর্মসূচি পালনের পর ব্যাপক তৎপর হয়েছে সাবেক এপিএস ও মাসুমে রাব্বানী গং। স্বাধীনতা সংসদের কর্মসূচিতে উজ্জীবিত হয়েছেন ক্যাডারের জুনিয়র-সিনিয়র সবাই। কর্মসূচির পরে অনেকেই যোগ দিতে চেয়েছেন সংসদে। 

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মেয়াদ শেষ হলেও জোরপূ্র্বক সমিতির মহাসচিবসহ বিভিন্ন পদবি ব্যবহার ও কথিত সাফল্যের জন্য চাহিদামাফিক সংবর্ধনা নেয়ায় তোপের মুখে পড়েছেন সাবেক এপিএস গং।  গত ১৪ অক্টোবর জোরপূর্বক সংবর্ধনা ও আলোচনায় সমিতির সভাপতির বিরুদ্ধে বিষোদগার করায় বরিশালের বিএম কলেজে লাঞ্ছিত হয়েছেন সাবেক এপিএসপন্থীরা।


জানা যায়, বিসিএস সমিতির আসন্ন নির্বাচনকে সামনে রেখে ভালো পদায়নের জন্য উঠে পড়ে লেগেছেন বাড়ৈ গং। এদের সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন মাসুমে রাব্বানী গং।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website