ভিকারুননিসায় শূন্য আসনে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম বাতিল - কলেজ - দৈনিকশিক্ষা

ভিকারুননিসায় শূন্য আসনে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম বাতিল

নিজস্ব প্রতিবেদক |

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে শূন্য আসনে দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি কার্যক্রম বাতিল করেছে কর্তৃপক্ষ। ভর্তি পরীক্ষা হলেও আইনি জটিলতার কারণে কোন শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে না। গত ২৪ জানুয়ারি এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। শনিবার (২৯ ফেব্রুয়ারি) এসংক্রান্ত নোটিশ জারি করা হয়েছে বলে জানিয়েছেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ফওজিয়া। প্রতিষ্ঠানে পরিচালনা কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন: ৫ দিনের মধ্যে ভিকারুননিসার ভর্তি পরীক্ষার ফল প্রকাশের আল্টিমেটাম অভিভাবকদের (ভিডিও)

এর আগে এই ভর্তি পরীক্ষা নিয়ে আইনি জটিলতা দেখা দিলে ৩১ জানুয়ারি পরীক্ষার ফল সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল। এখন ভর্তি কার্যক্রম বাতিল করায় ভর্তির আবেদনের টাকা ফেরত দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ। আবেদনপত্রের ফি হিসেবে ২০০ টাকা করে নেয়া হয়েছিল। আগামী ৩ থেকে ১০ মার্চ সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের মূল শাখার (বেইলি রোড) কার্যালয় থেকে আবেদনপত্রের ফি অভিভাবকদের ফেরত নিতে বলা হয়েছে। এ জন্য মূল প্রবেশপত্র দেখাতে হবে।

এদিকে শনিবার (২৯ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভর্তি পরীক্ষার ফল প্রকাশের দাবিতে বিক্ষোভ করে শিক্ষার্থী ও অভিভাবকেরা। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রধান ফটকের সামনে বিক্ষোভ করেন তারা। এসময় আগামী ৫ দিনের মধ্যে ফল প্রকাশ করা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

বিক্ষোভকারীরা জানান, গত ২৪ জানুয়ারি ভিকারুননিসার স্কুল শাখার ২য় থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ২৯ জানুয়ারির মধ্যে ফল প্রকাশ হওয়ার কথা ছিল। কিন্তু একমাস পার হয়ে গেলেও এখনও ফল প্রকাশ করছে না স্কুল কর্তৃপক্ষ। এদিকে, ফল প্রকাশ না করায় বাচ্চাদের কোথাও ভর্তি করাতে পারছেন না বলে জানান তারা।

তারা আরও জানান, ভিকারুনিসার অভ্যন্তরীণ আইনি ঝামেলায় ফল প্রকাশ হচ্ছে না বলে জানিয়েছে স্কুল প্রশাসন। তবে কবে ফল প্রকাশ হবে এ বিষয়ে কিছুই জানায়নি তারা।

এদিকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানায়, পাস-ফেল যাই হোক, আমরা চাই আমাদের ফল প্রকাশ করা হোক। আগামী ৫ দিনের মধ্যে আমাদের ফল প্রকাশ করতে হবে। না হলে আমরা কঠোর আন্দোলনে যাবো।

এদিকে শিশু শিক্ষার্থীসহ ভর্তিচ্ছুকদের স্বপ্ন ভঙ্গ করে ভর্তি কার্যক্রম বন্ধ করলেও গত বছর অতিরিক্ত ভর্তিতে কার্পণ্য করেনি প্রতিষ্ঠানটি। ভর্তি নীতিমালা লঙ্ঘন করে প্রতিষ্ঠানটি ২০১৯ খ্রিষ্টাব্দে বিভিন্ন শ্রেণিতে আসন সংখ্যার অতিরিক্ত ৪৪৩ জন ছাত্রীকে ভর্তি করে। প্রতিষ্ঠানটিতে ভর্তি বাণিজ্য, দুর্নীতি ও বিভিন্ন অনিয়ম তদন্তে ৪৪৩ জন অতিরিক্ত ছাত্রী ভর্তির বিষয়টি প্রমাণিত হয়েছে। এ বিষয়ে গত ২১ জানুয়ারি ভর্তি নীতিমালা লঙ্ঘন করে অতিরিক্ত ভর্তি কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

হাইকোর্ট একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা অনুযায়ী আসনের অতিরিক্ত ১১ শতাংশ ভর্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন। একইসঙ্গে ভিকারুননিসায় দ্বিতীয় থেকে নবম শ্রেণি পর্যন্ত এবং প্রথম থেকে দ্বাদশ শ্রেণিতে প্রতি সেকশনে ৫০ আসনের অধিক ছাত্রী ভর্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না- তাও জানতে চাওয়া হয়।

ভর্তি নীতিমালা লঙ্ঘন করে অতিরিক্ত এ ভর্তির সময় প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন অর্থনীতি বিষয়ের সহকারী অধ্যাপক হাসিনা বেগম। আর সে সময়ের দুই শিক্ষক প্রতিনিধি ছিলেন ড. ফারহানা খানম ও মুস্তারি সুলতানা।

এছাড়া, গত শিক্ষাবর্ষের শেষ ক্লাসের দিনও শিক্ষার্থী ভর্তির অভিযোগ রয়েছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। কোনো ক্লাস করা ছাড়াই বার্ষিক পরীক্ষায় অংশ নেয় ওই ছাত্রী। এ বিষয়ে সংশ্লিষ্টরা বলেছেন, এভাবে বছরের শেষে বার্ষিক পরীক্ষার ঠিক আগে শিক্ষার্থী ভর্তি করা অনিয়ম, অনৈতিক। ভিকারুননিসা কর্তৃপক্ষ এভাবে ভর্তি করে ভর্তি দুর্নীতিকে উসকে দিয়েছেন।

তবে ভিকারুননিসা নূন স্কুলের অধ্যক্ষ ফওজিয়া বলেন, মন্ত্রণালয়ের নির্দেশেই ঐ ছাত্রীকে ভর্তি করা হয়েছে। চুয়াডাঙ্গার জেলা প্রশাসক (ডিসি) গোপাল চন্দ্র দাস সম্প্রতি বদলি হয়ে শিক্ষা মন্ত্রণালয়ে যোগদান করেছেন। তার মেয়েকে ভর্তি করা হয়েছে। নীতিমালা অনুযায়ী ভর্তি হওয়া যায় বলে তিনি দাবি করেন।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website