ভিন্ন সেটে পরীক্ষা, দুশ্চিন্তায় দুই কলেজের পরীক্ষার্থীরা - পরীক্ষা - Dainikshiksha

ভিন্ন সেটে পরীক্ষা, দুশ্চিন্তায় দুই কলেজের পরীক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক |

রাজধানীর মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ কেন্দ্রে জীববিজ্ঞান দ্বিতীয় পত্রের বহুনির্বাচনী (এমসিকিউ) অংশের পরীক্ষায় বোর্ড নির্ধারিত সেটের পরিবর্তে ভিন্ন সেট প্রশ্নপত্রে পরীক্ষা নেয়ার ঘটনা ঘটেছে। এ কেন্দ্রে সেন্ট জোসেফ স্কুল অ্যান্ড কলেজ ও তেজগাঁও কলেজের পরীক্ষার্থীরা অংশ নিচ্ছেন। ভিন্ন সেটে প্রশ্ন নেয়ায়  চরম বিপাকে পড়েছেন তারা।

এ বিষয়ে  ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার  বলেন, এই কেন্দ্রে বাংলা ও ইংরেজি উভয় ভার্সনেই ভিন্ন সেটে পরীক্ষা নেওয়া হয়েছে। এমসিকিউ অংশে সেট-২ নির্ধারিত ছিল। কিন্তু তাঁরা অভিযোগ পেয়েছেন মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ কেন্দ্রে ইংরেজি ভার্সনে সেট-১ দিয়ে পরীক্ষা নেয়া হয়েছে। তবে এ জন্য পরীক্ষার্থীদের দুশ্চিন্তার কারণ নেই। যে সেট প্রশ্নপত্রে পরীক্ষা হয়েছে সেটা বিবেচনা করে বিশেষ ব্যবস্থায় এই উত্তরপত্রগুলো মূল্যায়ন হবে। এই ঘটনায় ওই কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (কেন্দ্রসচিব) কারণ দর্শাতে বলা হয়েছে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক। 

সেন্ট জোসেফ স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি ভার্সনের এক পরীক্ষার্থীর বাবা বলেন, তাঁর সন্তানসহ অন্যরা পরীক্ষা শেষে বন্ধুদের সঙ্গে কথা বলে জানতে পারে জীববিজ্ঞান দ্বিতীয় পত্রের এমসিকিউ অংশে যে সেটে পরীক্ষা হওয়ার কথা ছিল সেই সেটে না হয়ে ভিন্ন সেটে পরীক্ষা নেয়া হয়েছে। এ জন্য তাঁরা খুব দুশ্চিন্তায় আছেন। বিষয়টি ঢাকা শিক্ষাবোর্ডকেও জানিয়েছেন তাঁরা। উদ্বিগ্ন আরেক পরীক্ষার্থীর মা বলেন, তাঁদের দাবি তাঁদের সন্তানেরা যেন ক্ষতিগ্রস্ত না হয়, সেটা যেন বোর্ড কর্তৃপক্ষ গুরুত্ব দিয়ে দেখেন।

এর আগে বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রাজধানীর মির্জা আব্বাস মহিলা কলেজ কেন্দ্রে জীববিজ্ঞান প্রথম পত্রের এমসিকিউ অংশে ভিন্ন সেট দেওয়ার প্রায় ২০ মিনিট পর তা বদলে নির্ধারিত সেট দেওয়া হয়। এ কেন্দ্রে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজসহ কয়েকটি কলেজের শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছেন। এতে চরম বিপাকে পড়েন তারা।

১৪ উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান মাদকমুক্ত করার নির্দেশ - dainik shiksha ১৪ উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান মাদকমুক্ত করার নির্দেশ টাইমস্কেল পাচ্ছেন ৩২ শিক্ষক - dainik shiksha টাইমস্কেল পাচ্ছেন ৩২ শিক্ষক এনটিআরসিএ চেয়ারম্যান বললেন, ৫টি আবেদনই যথেষ্ট - dainik shiksha এনটিআরসিএ চেয়ারম্যান বললেন, ৫টি আবেদনই যথেষ্ট প্রেমের ফাঁদে ছাত্রীর ভিডিও ধারণ, ২ শিক্ষক গ্রেফতার - dainik shiksha প্রেমের ফাঁদে ছাত্রীর ভিডিও ধারণ, ২ শিক্ষক গ্রেফতার প্রধানমন্ত্রীকে ডাকসুর আজীবন সদস্য প্রস্তাবে দ্বিমত ভিপি নুরের - dainik shiksha প্রধানমন্ত্রীকে ডাকসুর আজীবন সদস্য প্রস্তাবে দ্বিমত ভিপি নুরের ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২৬-২৭ জুলাই - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২৬-২৭ জুলাই আলিম পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha আলিম পরীক্ষার সূচি প্রকাশ এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ, শুরু ১ এপ্রিল - dainik shiksha এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ, শুরু ১ এপ্রিল ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website