ভিন্ন সেটে পরীক্ষা, দুশ্চিন্তায় দুই কলেজের পরীক্ষার্থীরা - পরীক্ষা - Dainikshiksha

ভিন্ন সেটে পরীক্ষা, দুশ্চিন্তায় দুই কলেজের পরীক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক |

রাজধানীর মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ কেন্দ্রে জীববিজ্ঞান দ্বিতীয় পত্রের বহুনির্বাচনী (এমসিকিউ) অংশের পরীক্ষায় বোর্ড নির্ধারিত সেটের পরিবর্তে ভিন্ন সেট প্রশ্নপত্রে পরীক্ষা নেয়ার ঘটনা ঘটেছে। এ কেন্দ্রে সেন্ট জোসেফ স্কুল অ্যান্ড কলেজ ও তেজগাঁও কলেজের পরীক্ষার্থীরা অংশ নিচ্ছেন। ভিন্ন সেটে প্রশ্ন নেয়ায়  চরম বিপাকে পড়েছেন তারা।

এ বিষয়ে  ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার  বলেন, এই কেন্দ্রে বাংলা ও ইংরেজি উভয় ভার্সনেই ভিন্ন সেটে পরীক্ষা নেওয়া হয়েছে। এমসিকিউ অংশে সেট-২ নির্ধারিত ছিল। কিন্তু তাঁরা অভিযোগ পেয়েছেন মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ কেন্দ্রে ইংরেজি ভার্সনে সেট-১ দিয়ে পরীক্ষা নেয়া হয়েছে। তবে এ জন্য পরীক্ষার্থীদের দুশ্চিন্তার কারণ নেই। যে সেট প্রশ্নপত্রে পরীক্ষা হয়েছে সেটা বিবেচনা করে বিশেষ ব্যবস্থায় এই উত্তরপত্রগুলো মূল্যায়ন হবে। এই ঘটনায় ওই কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (কেন্দ্রসচিব) কারণ দর্শাতে বলা হয়েছে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক। 

সেন্ট জোসেফ স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি ভার্সনের এক পরীক্ষার্থীর বাবা বলেন, তাঁর সন্তানসহ অন্যরা পরীক্ষা শেষে বন্ধুদের সঙ্গে কথা বলে জানতে পারে জীববিজ্ঞান দ্বিতীয় পত্রের এমসিকিউ অংশে যে সেটে পরীক্ষা হওয়ার কথা ছিল সেই সেটে না হয়ে ভিন্ন সেটে পরীক্ষা নেয়া হয়েছে। এ জন্য তাঁরা খুব দুশ্চিন্তায় আছেন। বিষয়টি ঢাকা শিক্ষাবোর্ডকেও জানিয়েছেন তাঁরা। উদ্বিগ্ন আরেক পরীক্ষার্থীর মা বলেন, তাঁদের দাবি তাঁদের সন্তানেরা যেন ক্ষতিগ্রস্ত না হয়, সেটা যেন বোর্ড কর্তৃপক্ষ গুরুত্ব দিয়ে দেখেন।

এর আগে বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রাজধানীর মির্জা আব্বাস মহিলা কলেজ কেন্দ্রে জীববিজ্ঞান প্রথম পত্রের এমসিকিউ অংশে ভিন্ন সেট দেওয়ার প্রায় ২০ মিনিট পর তা বদলে নির্ধারিত সেট দেওয়া হয়। এ কেন্দ্রে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজসহ কয়েকটি কলেজের শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছেন। এতে চরম বিপাকে পড়েন তারা।

এমপিওভুক্তিতে প্রতারণা: মন্ত্রণালয়ের সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তিতে প্রতারণা: মন্ত্রণালয়ের সতর্কীকরণ বিজ্ঞপ্তি অক্টোবরে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha অক্টোবরে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা নতুন এমপিওভুক্তি: প্রতিষ্ঠান সরেজমিন যাচাইয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha নতুন এমপিওভুক্তি: প্রতিষ্ঠান সরেজমিন যাচাইয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর পদোন্নতি পেলেন ৪২০ সহকারী শিক্ষক - dainik shiksha পদোন্নতি পেলেন ৪২০ সহকারী শিক্ষক ১ম ও ২য় শ্রেণির চাকরিতে কোটা না রাখার সুপারিশ - dainik shiksha ১ম ও ২য় শ্রেণির চাকরিতে কোটা না রাখার সুপারিশ দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website