ভুঁইফোঁড় প্রকাশনীর মানহীন বইয়ের রাহুগ্রাসে বইমেলা - বই - দৈনিকশিক্ষা

ভুঁইফোঁড় প্রকাশনীর মানহীন বইয়ের রাহুগ্রাসে বইমেলা

দৈনিকশিক্ষা ডেস্ক |

বইমেলার স্টলে স্টলে মানসম্পন্ন বই বিক্রি নিশ্চিত করতে পারছে না বাংলা একাডেমি। সব বাধা কাটিয়ে দৃষ্টিনন্দন হয়ে ওঠলেও বইমেলা জুড়ে মানহীন বইয়ের ছড়াছড়ি। বিশেষ করে পাইরেটেড ও বইমেলার নীতিমালা ভঙ্গ করে বই প্রকাশ করছে যেসব প্রতিষ্ঠান এবছরও সেসব প্রতিষ্ঠান যথারীতি স্থান পেয়েছে মেলায়। প্রতিবছরই বইমেলা কর্তৃপক্ষ গতানুগতিক টাস্কফোর্সের অভিযান চালিয়ে কিছু চিহ্নিত বই বিক্রেতা প্রতিষ্ঠানকে সতর্ক করে। সেসঙ্গে জানানো হয়, পরবর্তী বছরে এদের আর স্টল বরাদ্দ দেওয়া হবে না। কিন্তু এবছরও সেসব বিতর্কিত প্রতিষ্ঠান স্টল বরাদ্দ পেয়েছে। এমনকি গত বছরের চেয়ে তাদের স্টল বরাদ্দও বৃদ্ধি করা হয়েছে। বুধবার (১৯ ফেব্রুয়ারি) ইত্তেফাক প্রতিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন আসিফুর রহমান সাগর। 

প্রতিবেদনে আরও জানা যায়, বইমেলা ঘুরে দেখা যায়, অনেক প্রকাশনীই নিম্নমানের বই প্রকাশ করেছে। এসব প্রকাশনী বাংলা সাহিত্যের ক্লাসিক লেখকদের বই খুব অযত্নের সঙ্গে প্রকাশ করেছে। নীলক্ষেতের ফুটপাতের বই উঠে এসেছে এসব স্টলে। এ প্রসঙ্গে আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গণি বলেন, ভুঁইফোঁড় প্রকাশনী প্রতিষ্ঠান ও পুস্তক বিক্রেতারা মেলায় স্টল বরাদ্দ পাওয়ায় পেশাদার সৃজনশীল প্রকাশকরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। উত্স প্রকাশনীর প্রকাশক মোস্তফা সেলিম বলেন, বাংলা একাডেমি কঠোর না হলে বইমেলাকে এসব মৌসুমি প্রকাশকের খপ্পর থেকে মুক্ত করা সম্ভব হবে না। বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী বলেন, আগামী বছর থেকে বইমেলাকে ‘ভালো বইয়ের মেলা’য় পরিণত করা হবে।

বইমেলা নিয়ে সংবাদ সম্মেলন : এ পর্যন্ত বাংলা একাডেমি বইমেলায় প্রায় ১ কোটি ১০ লাখ টাকার বই বিক্রি করেছে। এদিকে, গতকাল মেলায় নতুন বই এসেছে ১৪৭টি। গতকাল বাংলা একাডেমির সভাকক্ষে বইমেলা নিয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় বাংলা একাডেমি। এ সময় উপস্থিত ছিলেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, সচিব মো. আনোয়ার হোসেন ও জনসংযোগ কর্মকর্তা পিয়াস মজিদ প্রমুখ।

মূলমঞ্চে আলোচনা : গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় মিনার মনসুর ও দিলওয়ার চৌধুরী সম্পাদিত শেখ মুজিব একটি লাল গোলাপ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন আমিনুর রহমান সুলতান। আলোচনায় অংশগ্রহণ করেন জাহিদুল হক, জাফর ওয়াজেদ এবং আসলাম সানী। সভাপতিত্ব করেন সম্পদ বড়ুয়া।

কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি বিমল গুহ, দুলাল সরকার প্রমুখ। আবৃত্তি করেন আঞ্জুমান আরা, ফয়সল আহমেদ এবং মৃন্ময় মিজান। এ কে আজাদের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘আনন্দন’র পরিবেশনা। সংগীত পরিবেশন করেন বুলবুল ইসলাম, শাহনাজ নাসরিন ইলা প্রমুখ। গতকাল লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন শামীম আজাদ, মলয় বালা, আফসানা বেগম ও অরবিন্দ চক্রবর্তী।

স্থাপনা ধারণা প্রদর্শনী : অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষ্যে স্থাপনা ধারণা প্রতিযোগিতার আয়োজন ছিল এবারের গ্রন্থমেলার উল্লেখযোগ্য সংযোজন। প্রতিযোগীদের স্থাপনাকর্ম নিয়ে গ্রন্থমেলায় গতকাল বিকালে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনীর উদ্বোধন করেন বিশিষ্ট স্থপতি অধ্যাপক সামসুল ওয়ারেস। এ সময় উপস্থিত ছিলেন স্থপতি এনামুল করিম নির্ঝর প্রমুখ।

করোনা : ২৪ ঘণ্টায় দুইজনের মৃত্যু, নতুন শনাক্ত ৯ - dainik shiksha করোনা : ২৪ ঘণ্টায় দুইজনের মৃত্যু, নতুন শনাক্ত ৯ গণপরিবহন বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha গণপরিবহন বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে - dainik shiksha ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ - dainik shiksha বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড় ও তাপপ্রবাহ - dainik shiksha এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড় ও তাপপ্রবাহ শিক্ষিকাকে অনৈতিক প্রস্তাব দেয়ার অভিযোগ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে - dainik shiksha শিক্ষিকাকে অনৈতিক প্রস্তাব দেয়ার অভিযোগ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও - dainik shiksha মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে - dainik shiksha শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website