ভোকেশনাল সমাপনী পরীক্ষার ফরম পূরণ শুরু ২০ অক্টোবর - এসএসসি/দাখিল - দৈনিকশিক্ষা

ভোকেশনাল সমাপনী পরীক্ষার ফরম পূরণ শুরু ২০ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক |

২০২০ খ্রিষ্টাব্দের এসএসসি ও দাখিল ভোকেশনাল নবম শ্রেণি সমাপনী পরীক্ষার ফরম পূরণ আগামী ২০ অক্টোবর শুরু হচ্ছে। আগামী ৭ নভেম্বর পর্যন্ত বিলম্ব ফি ছাড়া অনলাইনে পরীক্ষার্থীদের ফরম পূরণ করা যাবে। আর ৫ থেকে ৭ নভেম্বর পর্যন্ত ৩০০ টাকা বিলম্ব ফি দিয়ে ফরম পূরণ করতে পারবে শিক্ষার্থীরা। কারিগরি শিক্ষা বোর্ড প্রকাশিত এসএসসি ও দাখিল ভোকেশনাল নবম শ্রেণি সমাপনী পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

জানা গেছে, পরীক্ষার্থীদের প্রতিষ্ঠানভিত্তিক তালিকা ২০ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.bteb.gov.bd) প্রদর্শন করা হবে। সে তালিকা অনুসারে বোর্ডের ওয়েবসাইটের নির্ধারিত অংশে (SSC/DAKHIL IX Form Fillup-2020) ক্লিক করে প্রতিষ্ঠান কোড এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে ফরম পূরণ করতে হবে প্রতিষ্ঠান প্রধানদের।

ফরম পূরণে পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ৪০০ টাকা, নম্বরপত্র ফি ৬০ টাকা, নিয়মিত পরীক্ষার্থীদের জন্য বাস্তব প্রশিক্ষণ ফি ১২০ টাকা, কেন্দ্র ফি ৪৫০ টাকা, ব্যবহারিক পরীক্ষার কেন্দ্র ফি ১০০ টাকা এবং ব্যবহারিক পরীক্ষার ফি ১৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত সময়ের পরে ৫ থেকে ৭ নভেম্বর পর্যন্ত ফরম পূরণে বিলম্ব ফি নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা। গত বছরের পরীক্ষায় অংশগ্রহণ না করা অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য ৩০০ টাকা সংযোগরক্ষাকারী ফি নির্ধারণ করছে কারিগরি শিক্ষা বোর্ড। ১১ থেকে ১৪ নভেম্বরের মধ্যে সোনালী সেবার মাধ্যমে ফরম পূরণের টাকা বোর্ডে পাঠাতে বলা হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের।  

বিজ্ঞপ্তিতে এসএসসি ও দাখিল ভোকেশনাল নবম শ্রেণি সমাপনী পরীক্ষার ফরম পূরণের প্রক্রিয়ার বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। বিজ্ঞপ্তিটি দৈনিকশিক্ষা ডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন :

ঘুষের অর্ধকোটি টাকা নিয়ে শিক্ষা অফিসার-শিক্ষক নেতাদের পাল্টাপাল্টি - dainik shiksha ঘুষের অর্ধকোটি টাকা নিয়ে শিক্ষা অফিসার-শিক্ষক নেতাদের পাল্টাপাল্টি পরীক্ষা কার্যক্রমের সময় কমিয়েছে পিএসসি - dainik shiksha পরীক্ষা কার্যক্রমের সময় কমিয়েছে পিএসসি মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ - dainik shiksha মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ পিএসসির নতুন চেয়ারম্যান সোহরাব হোসাইন - dainik shiksha পিএসসির নতুন চেয়ারম্যান সোহরাব হোসাইন বৈষম্যমুক্ত শিক্ষা হোক মহান শিক্ষা দিবসের অঙ্গীকার - dainik shiksha বৈষম্যমুক্ত শিক্ষা হোক মহান শিক্ষা দিবসের অঙ্গীকার কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা - dainik shiksha কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা এমপিওভুক্ত হচ্ছেন দুই হাজারের বেশি শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন দুই হাজারের বেশি শিক্ষক please click here to view dainikshiksha website