ভোলায় কলেজের শিক্ষার্থীরা তৈরি করছেন হ্যান্ড স্যানিটাইজার - কলেজ - দৈনিকশিক্ষা

ভোলায় কলেজের শিক্ষার্থীরা তৈরি করছেন হ্যান্ড স্যানিটাইজার

ভোলা প্রতিনিধি |

করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বিনা মূল্যে বিতরণের লক্ষ্যে ভোলা সরকারি কলেজের একদল শিক্ষার্থী কম খরচে তৈরি করছেন হ্যান্ড স্যানিটাইজার। গত কয়েক দিন ধরে করোনা আতঙ্কের মধ্যে বাজারে যখন হ্যান্ড স্যানিটাইজারের সংকট দেখা দিয়েছে, তখন কেবলমাত্র বিনা মূল্যে বিতরনের জন্য এই  হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে শহরের স্বল্প আয়ের মানুষের মাঝে বিতরণ করছেন কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা। এ হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে সহায়তা করেছেন ভোলা সরকারি কলেজের রসায়ন বিভাগ ও  আর্থিকভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন গ্রামীণ জন উন্নয়ন সংস্থা।

সাধারণ মানুষের মধ্যে বিতরণ করা হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার | ছবি : ভোলা প্রতিনিধি

জানা যায়, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস (কোভিড-১৯) এ আক্রান্ত হয়ে প্রতিদিন বাড়ছে মৃত্যুর মিছিল। কোনো ধরনের প্রতিষেধক না থাকায় সতর্কতা, সচেতনতা ও পরিষ্কার থাকাই আপাতত এ ভাইরাস প্রতিরোধের একমাত্র কৌশল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে হাতের মাধ্যমে এ ভাইরাস সংক্রমণ হওয়ার কথা জানিয়ে নিয়মিত হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করার জন্য বলা হচ্ছে। কিন্তু বাজারে এসব বস্তুর চাহিদার তুলনায় একেবারেই অপ্রতুল। যে কারণে ভোগান্তিতে পড়েছে অনেকে। বিশেষ করে নিম্নবিত্ত শ্রমজীবী মানুষ তো এই হ্যান্ড স্যানিটাইজার পায় না। তাই করোনা ভাইরাস সংক্রমণ থেকে নিম্নবিত্ত শ্রমজীবী মানুষকে রক্ষার জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও বিনা মূল্যে বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে ভোলা সরকারি কলেজ।

ভোলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. গোলাম জাকারিয়ার পৃষ্ঠপোষকতায় কাজটি করার উদ্যোগ নেন রসায়ন বিভাগ ও কলেজে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। গুরুত্বপূর্ণ এ কাজে আর্থিকভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন গ্রামীণ জন উন্নয়ন সংস্থা নামের একটি বে-সরকারি প্রতিষ্ঠান। ভোলা সরকারি কলেজের  রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান এস এম বশীর উল্লাহ তত্ত্বাবধায়নে স্বেচ্ছাশ্রমে তৈরি করা হয় হ্যান্ড স্যানিটাইজার। আর ভোলা সরকারি কলেজের বিজ্ঞান বিভাগে পড়ুয়া  শিক্ষার্থীরা  ছুটিতে না থেকে স্বেচ্ছাশ্রমে এ হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে।

এ কার্যক্রমে অংশগ্রহণ করে একাদশ শ্রেণি বিজ্ঞান শাখার শিক্ষার্থী নিশাত তাসনিম, তাইয়্যেবাতুন নাজিয়া, সায়মা আক্তার, সুমাইয়া আক্তার,মালিহা জাহান, মো. জায়েদ আনজাম , প্রাণিবিদ্যা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহাবুবুর রহমান এবং মৃত্তিকাবিজ্ঞান বিভাগের ঐশি দত্তসহ আরও অনেক শিক্ষার্থী জানায়, ‘করোনা মোকাবেলায় মানুষের জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করতে পেরে আমাদের খুব ভালো লাগছে। এখন সবাই সচেতন হলে আমরা এই রোগ থেকে মুক্ত হতে পারবো।

শিক্ষার্থীরা বলেন, ‘এমন পরিস্থিতি আমাদের বাসায় থাকতে বলা হয়েছে। তবে শিক্ষকদের ডাকে সাড়া দিয়ে আমরা সবাই মিলে সাধারণ মানুষের জন্য  হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছি। এর মাধ্যমে সবাই সুরক্ষা থাককে পারবে বলে আশাকরি।’

ভোলা সরকারি কলেজ রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক এস এম বশীর উল্লাহ জানায়, বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। বাংলাদেশেও এর সংক্রমণ ঘটেছে। সরকারের আহ্বানে সাড়া দিয়ে আমরা এই হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছি। এর মাধ্যমে বাজারে যে হ্যান্ড স্যানিটাইজার স্বল্পতা তা কিছুটা কাটাতে সহায়তা করবে। কলেজের প্রায় ১৫-২০ জন শিক্ষার্থী ও শিক্ষকরা এই হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে সহায়তা করে থাকে। প্রাথমিকভাবে ৫০ ও ১০০ মিলি গ্রামের প্রাথমিকভাবে আটশ বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হচ্ছে।’ বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত উপকরণে এই হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে বলে জানান তিনি।

সাধারণ মানুষের মধ্যে বিতরণ করা হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার | ছবি : ভোলা প্রতিনিধি

গ্রামীণ জন উন্নয়ন সংস্থা নির্বাহী পরিচালক জাকির হোসন মহিন জানায়, ‘করোনা ভাইরাসের কারণে বাজারে হ্যান্ড স্যানিটাইজারে সংকট দেখা দিয়েছে। যখন শুনলাম ভোলা সরকারি কলেজ এই  হ্যান্ড স্যানিটাইজার তৈরি করার উদ্যোগ গ্রহণ করেছে তখন  আমরা কলেজের উদ্যোগের পাশে দাঁড়াই। এর মাধ্যমে দরিদ্র ও অতি দরিদ্র মানুষ এই  হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে স্বাস্থ্য ঝুঁকি থেকে রক্ষা পাবে বলে আশাকরি।’

ভোলা সরকারি কলেজের প্রফেসর মো. গোলাম জাকারিয়ার বলেন, ‘অত্যন্ত দ্রুততার সাথে ঢাকা থেকে বোতল, গ্লিসারিন, মিথাইল অ্যালকোহল ও স্পিরিট-এই উপাদানগুলো সংগ্রহ করে এনে হ্যান্ড স্যানিটাইজার তৈরি এবং বিতরণ করা হয়েছে। এই কার্যক্রম অব্যাহত থাকবে। এমন মহান উদ্যোগের জন্য রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান এস এম বশীর উল্লাহ, গ্রামীণ জন উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক জাকির হোসন মহিন, ইসলামিয়া প্রেসের কর্ণধার মো. মামুন গোলদার, ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক মো. মাহাবুব আলম এবং ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক মো. এরশাদসহ কার্যক্রমের সাথে থাকা সকল শিক্ষার্থীকে ধন্যবাদ জানাই। সার্বিক এ প্রয়াসটি সার্থক হবে যখন সকল মানুষকে সচেতন করে সামাজিক দূরত্ব বজায় রাখার মাধ্যমে করোনার সংক্রমণ থেকে মুক্ত করা যাবে।’

পরে ভোলা সরকারি কলেজের সামনের এলাকায় বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মাঝে হ্যান্ড স্যানিটাইজার বিনা মূল্যে বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ উল্যাহ, হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান জামাল হোসেন,দর্শন বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মো. ইকবাল হোসেনসহ বিভিন্ন ছাত্র সংগঠনের নেতারা।

করোনায় দেশে ৪ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ২৯ - dainik shiksha করোনায় দেশে ৪ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ২৯ করোনা : সংক্রমণের তীব্রতা থাকবে জুলাই পর্যন্ত - dainik shiksha করোনা : সংক্রমণের তীব্রতা থাকবে জুলাই পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির আওতায় - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির আওতায় দূরত্ব বজায় না রেখে বেতনের জন্য লাইনে শিক্ষকরা - dainik shiksha দূরত্ব বজায় না রেখে বেতনের জন্য লাইনে শিক্ষকরা শিক্ষার্থীসহ ১০ হাজার বাংলাদেশিকে তাড়িয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া - dainik shiksha শিক্ষার্থীসহ ১০ হাজার বাংলাদেশিকে তাড়িয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া করোনা আক্রান্ত হয়ে দুদক পরিচালকের মৃত্যু - dainik shiksha করোনা আক্রান্ত হয়ে দুদক পরিচালকের মৃত্যু যশোর বোর্ডের এসএসসির ফল অভিভাবকদের মোবাইলে পাঠানো হবে - dainik shiksha যশোর বোর্ডের এসএসসির ফল অভিভাবকদের মোবাইলে পাঠানো হবে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ একদিনের বেতন প্রধানমন্ত্রীর তহবিলে দেবে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha একদিনের বেতন প্রধানমন্ত্রীর তহবিলে দেবে শিক্ষা মন্ত্রণালয় স্কুল-কলেজ শিক্ষকদের মার্চের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের মার্চের এমপিওর চেক ছাড় ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে - dainik shiksha ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website