please click here to view dainikshiksha website

ভ্যালেন্টাইনস ডে’র পরিবর্তে শিবরাত্রি পালনের নির্দেশ বিশ্ববিদ্যালয়ের

দৈনিকশিক্ষা ডেস্ক | ফেব্রুয়ারি ১৪, ২০১৮ - ৯:০০ পূর্বাহ্ণ
dainikshiksha print

পশ্চিমা সংস্কৃতির অনুসরণে ভ্যালেন্টাইনস ডে পালন করে ক্যাম্পাস চত্বরে ঘুরে বেড়াতে দেখলেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। লিখিত নির্দেশিকা দিয়ে এমনটাই জানিয়ে দিল ভারতের লক্ষ্মৌ বিশ্ববিদ্যালয়। ওই নির্দেশিকা জারির পরেই শিক্ষার্থীদের মধ্যে শুরু হয়ে গেছে তীব্র প্রতিক্রিয়া। বিশ্ববিদ্যালয়ের এমন আচরণকে ‘ছোটি সোচ’ (নিচু ভাবনা)’র পরিচয় বলে ধিক্কারও জানিয়েছেন তারা।

গত ১০ ফেব্রুয়ারি এক পাতার একটি নির্দেশিকা জারি করেন লক্ষ্মৌ বিশ্ববিদ্যালয়ের চিফ প্রক্টর বিনোদ সিংহ। তাতে লেখা ছিল, ‘কয়েক বছর ধরেই শিক্ষার্থীরা পশ্চিমা সংস্কৃতির দ্বারা প্রভাবিত হচ্ছে। ১৪ ফেব্রুয়ারি তারা ভ্যালেন্টাইন’স ডে উদযাপন করে।

তবে, মহা শিবরাত্রি উপলক্ষে এবার ওই দিন বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। কোনো ক্লাস, পরীক্ষা যেমন ওই দিন নেয়া হবে না, তেমনই শিক্ষার্থীরা যেন কোনো সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন না করে। এই দিন কোনোভাবেই বিশ্ববিদ্যালয়ে আসা যাবে না। অভিভাবকদেরও অনুরোধ করা হচ্ছে এই বিষয় খেয়াল রাখতে। যদি কোনো শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় চত্বরে ঘুরে বেড়াতে দেখা যায় তা হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

প্রসঙ্গত এ বছর ভ্যালেন্টাইনস ডে’র দিনই পড়েছে মহা শিবরাত্রি। স্বাভাবিকভাবেই নির্দেশিকা জারির পরই তীব্র প্রতিক্রিয়া শুরু হয়ে শিক্ষার্থীদের মধ্যে। তারা জানাচ্ছেন, ‘বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই দিন ছুটি ঘোষণা করেছে। কিন্তু শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে আসতে নিষেধ করা উচিত নয়। যদি আমরা ক্যাম্পাসে না ঢুকি তা হলে কারা ঢুকবে?’ এনডিটিভি।

সংবাদটি শেয়ার করুন:


পাঠকের মন্তব্যঃ ১টি

আপনার মন্তব্য দিন