মইনউদ্দিন আদর্শ মহিলা কলেজে জাতীয় শোক দিবস পালন - কলেজ - Dainikshiksha

মইনউদ্দিন আদর্শ মহিলা কলেজে জাতীয় শোক দিবস পালন

নিজস্ব প্রতিবেদক |

স্বাধীনতার মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সিলেট নগরের মইনউদ্দিন আদর্শ মহিলা কলেজে আলোচনাসভা, কবিতাপাঠ, রচনা প্রতিযোগিতা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (আজ) সকাল ১১টায় কলেজ মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. গিয়াস উদ্দিন। রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রহিমা খাতুনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে কুরআন তেলাওয়াত করে একাদশ শ্রেণির শিক্ষার্থী আবিদা আক্তার, গীতা পাঠ করে একাদশ শেণির শিক্ষার্থী স্বর্ণা দেব। এবং পরে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান এনামুল হক চৌধুরীর শুভেচ্ছা বক্তৃতার পর আলোচনা সভায় আরও বক্তৃতা করেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রধান অধ্যাপক মো. হেনা সিদ্দিকী, ইংরেজি বিভাগের প্রধান অধ্যাপক পার্থসারথি নাগ, রসায়নবিদ্যার অধ্যাপক কৃষ্ণপদ সূত্রধর, বাংলা বিভাগের প্রভাষক মো. আলমগীর হোসেন, বাংলা সম্মান শ্রেণির শিক্ষার্থী মল্লিকা রায় তোড়া প্রমুখ।

সভাপতির বক্তৃতায় কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. গিয়াস উদ্দিন বলেন, যার জন্ম না হলে স্বাধীন বাংলাদেশের জন্ম হতো না, শোষণমুক্ত সমাজের কথা চিন্তা করা যেত না তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিববুর রহমান। শেখ মুজিববুর রহমান আজীবন মানুষের অধিকার আদায়ের আন্দোলন করে গেছেন। নিজে বছরের পর বছর জেল খেটেছেন এ দেশের মানুষের অর্থনৈতিক, রাজনৈতিক, ধর্মীয়, সাহিত্য-সংস্কৃতির মুক্তির জন্য। কিন্তু বাঙালি জাতি তার যথাযথ মূল্য দিতে পারেনি। পনের আগস্ট কিছু বিপদগামী সৈনিকেরা সপরিবারে হত্যা করে থাকে।  

বক্তারা বলেন, দেশের গণতন্ত্রের জন্য, সাধারণ মানুষের অধিকার আদায়ের লড়াইয়ে বঙ্গবন্ধুকে আদর্শ হিসেবে নিতে হবে। শিক্ষার্থীদের মুক্তিযদ্ধের চেতনায় উজ্জ্বীবিত হয়ে দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে এবং নতুন প্রজন্ম যাতে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা পড়ে সে পরামর্শ দেন বক্তারা।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে কবিতা আবৃত্তি, রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয় এবং দোয়া পরিচালনা করা হয়।

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website