মডার্ন টিচার্স ট্রেনিং কলেজের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন - কলেজ - Dainikshiksha

মডার্ন টিচার্স ট্রেনিং কলেজের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

বিজ্ঞাপন প্রতিবেদন |

মডার্ন টিচার্স ট্রেনিং কলেজ (জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত, কলেজ কোড: ৬৫৩৬)। সুপ্রশিক্ষিত শিক্ষক সমাজ গড়ে তোলার লক্ষ্যে ঢাকা শহরের প্রাণকেন্দ্র মৌচাকে ১৯৯৮ খ্রিষ্টাব্দে এক শুভক্ষণে আত্মপ্রকাশ করেছিল এই স্বনামধন্য প্রতিষ্ঠানটি। সুশিক্ষার পূত-নির্যাসে একটি জাতি দীর্ঘায়ু লাভ করে। তাই একটি জাতিকে প্রাণবন্ত ও সুশিক্ষিত করতে জীবনোপযোগী ও যুগোপযোগী শিক্ষা প্রয়োজন।

শিক্ষার বিভিন্নস্তরে জাতির প্রয়োজনীয় শিক্ষা দেয়া হয়ে থাকে। তন্মধ্যে মাধ্যমিক শিক্ষার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এ পর্যায়ে শিক্ষকদের দায়িত্ব অপরিসীম। একুশ শতকের শিক্ষণ দক্ষতাগুলো অক্ষর সাক্ষরতার সাথে সাথে গাণিতিক সাক্ষরতা, আইসিটি সাক্ষরতা, আর্থিক সাক্ষরতা, সাংস্কৃতিক ও সামাজিক সাক্ষরতা শিক্ষার্থীদেরকে অর্জন করতে হলে অবশ্যই শিক্ষকদের গুণগতমান বৃদ্ধি তথা শিক্ষণ দক্ষতা অর্জন করতে হবে।

যাতে কোমলমতি মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের সফলভাবে পাঠদান তথা শিখন শিখানো কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করতে পারেন। আর এই উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যেই জাতীয় বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২ (১৯৯২ খ্রিষ্টাব্দের ৩৭ নং অধ্যাদেশ) এর ৪৭ নং ধারা অনুযায়ী প্রণীত বি.এড কোর্সের এক বছর মেয়াদী ২টি সেমিস্টার ভিত্তিক বিষয়সমূহ পাঠদান করানো হয়।

১) ঢাকা শহরের প্রাণকেন্দ্রে উন্নত যোগাযোগ ব্যবস্থা ও মনোরম পরিবেশে কলেজটি অবস্থিত।
২) সুদক্ষ প্রশিক্ষকমণ্ডলী কর্তৃক অত্যন্ত সুপরিকল্পিত শিক্ষা কার্যক্রম যা প্রশিক্ষণার্থীদের দুর্বলতার প্রতি লক্ষ রেখে মানোপযোগী পদ্ধতি ও কৌশল অবলম্বনের মাধ্যমে সর্বোচ্চ মান সম্মত প্রশিক্ষণ ব্যবস্থা।
৩) প্রশিক্ষকদের সর্বোচ্চ আন্তরিকতার সাথে প্রশিক্ষণার্থীদের ত্রুটি বিচ্যুতিগুলো দূরীকরণের জন্য হাতে কলমে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জনের ব্যবস্থা।
৪) সাপ্তাহিক ও মাসিক মূল্যায়ন, অভ্যন্তরীণ ও মৌখিক পরীক্ষার ব্যবস্থা।
৫) সেমিনার, সিস্পোজিয়াম ও শিক্ষা সফর এবং পাঠ্যক্রম সংশ্লিষ্ট অন্যান্য অনুষ্ঠানাদির বিশেষ ব্যবস্থা।
৬) সাপ্তাহিক ও অন্যান্য সরকারি ছুটির দিনে বিশেষ ক্লাসের ব্যবস্থা।
৭) সহ পাঠ্যক্রমিক কার্যাবলী (নির্বাচন, মিলাদ মাহফিল, শিক্ষার্থী পুনর্মিলনী, বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান)।
৮) বৃত্তির সুব্যবস্থা (১ম, ২য় সাময়িক পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে বৃত্তি প্রদান করা হয়)।
৯) কলেজ প্রাঙ্গণ রাজনীতি ও ধুমপান মুক্ত।
১০) পরিচ্ছন্ন ও মনোরম পরিবেশের কলেজ ক্যাম্পাস।
১১) সেমিস্টার শেষে প্রশিক্ষণার্থীদের শিক্ষা উপকরণ ও দেয়াল পত্রিকাসহ বিভিন্ন কার্যক্রমের প্রদর্শনী এবং প্রতিযোগিতার ভিত্তিতে পুরস্কৃত করা।
১২) প্রশিক্ষকদের অক্লান্ত পরিশ্রম এবং প্রশিক্ষণার্থীদের নিরলস প্রচেষ্টায় প্রতি বছরই মডার্ন টিচার্স ট্রেনিং কলেজের ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয় মেধা তালিকায় স্থান করে। 
এগিয়ে চলেছে বিশ্ব, তাই একই সাথে সময় এবং যুগোপযোগী করে এগিয়ে নিতে হবে শিক্ষাব্যবস্থাকে। সেই সংকল্প নিয়ে জাতিসংঘ ২০০০-২০১৫ “সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য অর্জনে” সন্নিবেশিত ছিল সার্বজনীন প্রাথমিক শিক্ষা। ২০১৫ খ্রিষ্টাব্দের ২৫শে সেপ্টেম্বর টেকসই উন্নয়নে অভীষ্ট ঘোষণা করে Sustainable Development Goals “আমাদের ধরিত্রীর রূপান্তর”, “টেকসই উন্নয়ন ২০৩০ এজেন্ডা”- এখানেও শিক্ষার গুণগত মানের কথা বলা হয়েছে। তাই বিভিন্নমুখী এবং অবকাঠামোগত বাধা বিপত্তি সত্ত্বেও আপন সাধনার পথে নিষ্ঠার সাথে সমুদয় সংকল্প নিয়ে কাজ করে যাচ্ছে প্রাণপ্রিয় এ প্রতিষ্ঠানটি।

মডার্ন টিচার্স ট্রেনিং কলেজ
৯০/এ, নিউ সার্কুলার রোড, মৌচাক, ঢাকা-১২১৭
ফোন:  ০২-৪৮৩১৭০৮৩, ০১৬৭৮০৮৫১৬১, ০১৯৭৬৮৮২৯৯২

গুণগতমানের শিক্ষা নিশ্চিত করতে হবে : ইউজিসি চেয়ারম্যান - dainik shiksha গুণগতমানের শিক্ষা নিশ্চিত করতে হবে : ইউজিসি চেয়ারম্যান শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক চর্চা ও মূল্যবোধ সৃষ্টি হচ্ছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক চর্চা ও মূল্যবোধ সৃষ্টি হচ্ছে : শিক্ষামন্ত্রী অবৈধ গাইড বই কিনতে বাধ্য করা হচ্ছে ধামরাইয়ের শিক্ষার্থীদের - dainik shiksha অবৈধ গাইড বই কিনতে বাধ্য করা হচ্ছে ধামরাইয়ের শিক্ষার্থীদের ‘মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেয়া হবে’ - dainik shiksha ‘মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেয়া হবে’ শুধু অবকাঠামোগত উন্নয়ন দিয়ে ভালো স্কুল হয় না : তথ্যমন্ত্রী - dainik shiksha শুধু অবকাঠামোগত উন্নয়ন দিয়ে ভালো স্কুল হয় না : তথ্যমন্ত্রী এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন - dainik shiksha এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন কোনো পেশাকেই ছোট করে দেখা উচিত নয় : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha কোনো পেশাকেই ছোট করে দেখা উচিত নয় : শিক্ষা উপমন্ত্রী চীনের হুবেই প্রদেশে আটকা পড়েছে ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী! - dainik shiksha চীনের হুবেই প্রদেশে আটকা পড়েছে ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী! শিক্ষার উদ্দেশ্য নৈতিক চরিত্র গড়ে তোলা : কৃষিমন্ত্রী - dainik shiksha শিক্ষার উদ্দেশ্য নৈতিক চরিত্র গড়ে তোলা : কৃষিমন্ত্রী দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website