মসজিদেও ঈদের জামাত আদায়ে নিষেধাজ্ঞা যেসব দেশে - বিবিধ - দৈনিকশিক্ষা

মসজিদেও ঈদের জামাত আদায়ে নিষেধাজ্ঞা যেসব দেশে

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনা ভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত পুরো বিশ্ব। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। দেশে দেশে চলছে লকডাউন। এখনো আবিষ্কার হয়নি এই মহামারির কোনও প্রতিষেধক। তাই কোনোভাবেই থামানো যাচ্ছে না মহামাার করোনাকে। এরই মধ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে সারা বিশ্বের মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর।

তবে এবার করোনার কারণে দেশে দেশে মসজিদে ঈদের জামাতে নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়েছে। এর মধ্যে রয়েছে তুরস্ক, সৌদি আরব, আলজেরিয়া, মিসর, সিরিয়া, যুক্তরাজ্য ও ইন্দোনেশিয়াসহ বেশ কয়েকটি রাষ্ট্র। খবর বিবিবি, আনাদুলু এজেন্সি, গালফ নিউজ ও টিআরটি ওয়াল্ডের।

জানা গেছে, মসজিদে গিয়ে জামাতে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায়ের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে সিরিয়ার সরকার। এর আগে তুরস্ক, সৌদি আরব, আলজেরিয়া, মিসর, যুক্তরাজ্য ও ইন্দোনেশিয়ায় ঈদের জামাতে ব্যাপক লোকসমাগমের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সিরিয়ার মসজিদের বদলে বাসায় আত্মীয়স্বজনদের নিয়ে ঈদের নামাজ আদায় করতে বলা হয়েছে।

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে সোমবার (১৮ মে) দেশটির ধর্ম মন্ত্রণালয় এ ঘোষণা দেয়। সিরিয়ার ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, প্রাণঘাতি করোনার বিস্তার ঠেকাতে এ সময়ে মসজিদের পরিবর্তে ঘরে ঈদের নামাজ আদায় করতে হবে।

সৌদি সরকার আগামী ২৩ মে থেকে ২৭ মে পর্যন্ত ২৪ ঘণ্টার কারফিউ ঘোষণা করেছে। অন্যদিকে দেশটির গ্রান্ড মুফতি শেখ আবদুল আজিজ আল-শেখ ঈদের নামাজ ঘরেও পড়া যায় বলে মন্তব্য করেন। করোনা সংক্রমণ ও বিস্তাররোধে সৌদি সরকার পাঁচ ওয়াক্ত নামাজ ও তারাবি এবং সৌদির প্রধান দুই মসজিদসহ সব মসজিদে সীমিত করে নামাজ আদায়ের নির্দেশ দিয়ে দিয়েছিল। পরিস্থিতির উন্নতি না হওয়ায় আসন্ন ঈদুল ফিতরের দিনও দেশটিতে কারফিউ জারি থাকবে বলে ঘোষণা করা হয়েছে দেশটিতে।

এ ছাড়া তুরস্কে ২৩ থেকে ২৬ মে দেশব্যাপী পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে। উল্লেখ্য, ওয়াল্ডো মিটার্স এর দেওয়া তথ্য মতে এরই মধ্যে বিশ্বে অর্ধকোটি ছাড়িয়ে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫০ লাখ ৬৩০ জনে। গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বে মৃত্যু হয়েছে ৩ লাখ ২৫ হাজার ১৫৬ জনের। আর বিশ্বব্যাপী সুস্থ হয়েছেন ১৯ লাখ ৭০ হাজার ৯৭৯ জন।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না - dainik shiksha এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website