মহাকালী কলেজ প্রভাষকের নিয়োগ বাতিল, অধ্যক্ষকে শোকজ - এমপিও - Dainikshiksha

মহাকালী কলেজ প্রভাষকের নিয়োগ বাতিল, অধ্যক্ষকে শোকজ

নিজস্ব প্রতিবেদক |

জালিয়াতি করে শিক্ষক নিয়োগের অভিযোগ প্রমাণিত হওয়ার ময়মনসিংহের মহাকালী গার্লস স্কুল এন্ড কলেজের প্রভাষক সাদিয়া মঞ্জুরের নিয়োগ বাতিল করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। একই অভিযোগে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মো. জিয়াউদ্দিন শাকিরকে শোকজ করা হয়েছে। অধ্যক্ষ জালিয়াতি করে এ এই কাজ করেছে বলে মন্তব্য করে অধিদপ্তর থেকে ইতিমধ্যে মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। দৈনিক শিক্ষাকে এ বিষয়ে নিশ্চিত করেছেন একাধিক কর্মকর্তা। 

জানা গেছে, ময়মনসিংহের মহাকালী গার্লস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. জিয়াউদ্দিন শাকির শিক্ষক-কর্মচারী নিয়োগ দিয়ে হাতিয়ে নিয়েছেন লাখ লাখ টাকা। নিয়োগসহ অন্যান্য অনিয়মের মাধ্যমে প্রায় ৫০ কোটি টাকার সম্পদ গড়েছেন তিনি মর্মে অভিযোগ ওঠে। অভিযোগে আরও জানা যায়, প্রতিষ্ঠানটির পাঁচটি শাখা থেকে আলাদাভাবে বেতন নিতেন অধ্যক্ষ জিয়াউদ্দিন শাকির। ভুয়া রসিদ বানিয়ে নিজেই শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায় করতেন। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসকের (ডিসি) সই জালিয়াতি করেও আত্মসাৎ করেছেন ৫০ লাখ টাকা। বিভিন্ন মন্ত্রণালয় থেকে আসা সরকারি অনুদানের টাকাও আত্মসাৎ করেছেন তিনি। পরিচালনা কমিটির হস্তক্ষেপে ১০ লাখ ফেরতও দিয়েছেন অধ্যক্ষ শাকির। এমনকি অধ্যক্ষ থেকে নিজের নিয়োগ নিজেই দিয়েছেন বলেও অভিযোগ আসে।

এর পরিপ্রেক্ষিতে এই অধ্যক্ষের বিরুদ্ধে অনুসন্ধান করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অভিযোগ তদন্তে একজন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রধান করে তদন্ত কমিটি করে ময়মনসিংহ জেলা প্রশাসন। তদন্তের পর জেলা প্রশাসক বরাবর অভিযোগ দাখিল করে কমিটি।

ময়মনসিংহের জেলা প্রশাসক গত ১৩ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে অধ্যক্ষ মো. জিয়াউদ্দিন শাকিরের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদনটি পাঠিয়ে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেন। তদন্ত প্রতিবেদনের আলোকে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ গত ২৩ অক্টোবর চিঠি পাঠিয়ে অধ্যক্ষ মো. জিয়াউদ্দিন শাকিরের বিরুদ্ধে বিধিমোতাবেক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয় কারিগরি ও মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে।

তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে দেখা যায় জালিয়াতি করে মোটা অংকের টাকার বিনিময়ে প্রতিষ্ঠানটির ব্যবসায় ব্যবস্থাপনা বিষয়ের প্রভাষক সাদিয়া মঞ্জুরকে নিয়োগ দিয়েছেন অধ্যক্ষ। এমনকি এ শিক্ষকের এমপিওভুক্তির আবেদনও কারিগরি শিক্ষা অধিদপ্তরে পাঠিয়েছেন তিনি। অবৈধ নিয়োগের অভিযোগ প্রমাণিত হওয়ায় ব্যবসায় ব্যবস্থাপনা বিষয়ের প্রভাষক সাদিয়ার নিয়োগ বাতিলের জন্য প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে চিঠি দেয়া হয়েছে বলে দৈনিক শিক্ষাকে জানান অধিদপ্তরের একাধিক কর্মকর্তা। 

জালিয়াতি ও নিয়োগ বাণিজ্য করে শিক্ষক নিয়োগ এবং অবৈধভাবে নিয়োগপ্রাপ্ত শিক্ষকের এমপিও আবেদন পাঠানোয় তার এমপিও কেন বাতিল করা হবে না তার ব্যাখ্যা চাওয়া হয়েছে অধ্যক্ষের কাছে। শোকজের জবাব পাওয়ার পর অধ্যক্ষের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর সূত্র।    

ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website