মহাপরিচালকের প্রশংসায় সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতির নেতারা - সমিতি সংবাদ - দৈনিকশিক্ষা

মহাপরিচালকের প্রশংসায় সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতির নেতারা

নিজস্ব প্রতিবেদক |

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুকের সঙ্গে মতবিনিময় করেছেন বাংলাদেশ সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতির (বাসমাশিস) নেতারা। সোমবার (৩ আগস্ট) অনলাইন এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সংগঠনটির সাধারণ সম্পাদক শাহাব উদ্দীন মাহমুদ দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেন।

বাসমাশিসের কেন্দ্রীয় সভাপতি আবু সাঈদ ভূইয়ার সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন বিশেষ অতিথি অধিদপ্তরের পরিচালক প্রফেসর বেলাল হোসেন, সহকারী পরিচালক আমিনুল ইসলাম টুকুসহ অধিদপ্তরের মাধ্যমিক শাখার কর্মকর্তারা।

সভার শুরুতে ঈদ-উল-আযহার শুভেচ্ছা বিনিময় করেন তারা। এসময় করোনাকালীন সরকারি পদক্ষেপের ভূয়সী প্রশংসা করে বক্তব্য দেন শিক্ষক নেতারা। তারা বলেন, করোনা মহামারির কারণে শিক্ষাব্যবস্থায় ব্যাপক প্রভাব পড়েছে। শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে দেয়ার জন্য শিক্ষাবান্ধব সরকার আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। সরকারি পদক্ষেপের অংশ হিসেবে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় শিক্ষামন্ত্রীসহ শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় ও তত্ত্বাবধানে সংসদ টেলিভিশনের মাধ্যমে পরিচালিত ‘আমার ঘরে আমার স্কুল’ প্রোগ্রাম সচেতন মহলে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। এসময় সরকারি মাধ্যমিক শিক্ষকদের আন্তরিক সহযোগিতা ও অধিদপ্তরের প্রচেষ্টায় প্রায় প্রতিটি সরকারি স্কুলে অনলাইন শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ায় তাদেরকে ধন্যবাদ জানান শিক্ষক নেতারা।

শিক্ষক নেতারা আরও বলেন, মাননীয় প্রধনমন্ত্রী ঘোষিত ২০৪১ খ্রিষ্টাব্দের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার ঘোষণা বাস্তবায়ন করতে হলে ২০১০ খ্রিষ্টাব্দের শিক্ষানীতির বাস্তবায়ন জরুরি বলে শিক্ষকেরা মনে করেন। তাই মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে শিক্ষাবান্ধব সরকারের যে কোনো পদক্ষেপের প্রতি পূর্ণ সহযোগিতা, অংশগ্রহণ এবং বাস্তবায়নে সরকারি মাধ্যমিকের শিক্ষকেরা বদ্ধ পরিকর। এসএসসি-জেএসসির মতো পাবলিক পরীক্ষাগুলোর ভালো ফলাফলের ধারাবাহিকতা রক্ষার জন্য শিক্ষকদের আন্তরিকতার কোনো ঘাটতি থাকবে না বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তারা।

দীর্ঘদিন যাবত কার্যকর পদক্ষেপ গ্রহণ না করার কারণে সরকারি মাধ্যমিকে বেশ কিছু সমস্যা পরিলক্ষিত হচ্ছে বলে উল্লেখ করেন বাসমাশিস কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শাহাব উদ্দীন মাহমুদ সালমী। সমস্যাগুলো হলো- বকেয়া টাইমস্কেল/সিলেকশন গ্রেড প্রদান, সিনিয়র শিক্ষক থেকে উপ-পরিচালক পর্যন্ত সকল শূন্যপদে পদোন্নতি, অকার্যকর আত্তীকরণ বিধিতে আত্তীকরণ না করে দ্রুত আত্তীকরণ বিধি পরিমার্জন, এন্ট্রিপদ ৯ম গ্রেড করে নুতন পদসোপান সৃষ্টি, সকল শিক্ষকের গ্রেডেশন লিস্ট, চাকরি স্থায়ীকরণ, এডভান্স ইনক্রিমেন্ট সমস্যার সমাধান, সুনির্দিষ্ট বদলির নীতিমালা প্রণয়ন, বিধিসমূহ সংশোধনসহ সরকারি মাধ্যমিকের বিরাজমান সমস্যাসমূহ তুলে ধরে কার্যকর পদক্ষেপ গ্রহণে মহাপরিচালক মহোদয়ের সুদৃষ্টি কামনা করেন।

সমস্যা-সংকটের ব্যাপারে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়ে মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে শিক্ষকদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। বর্তমানে যে অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে, তা আরও ফলপ্রসূ এবং কার্যকর করার জন্য শিক্ষকদের প্রতি আন্তরিক সহযোগিতা করতে হবে।

শিক্ষকদের সমস্যা-সংকট ও সার্বিক পরিস্থিতি নিয়ে আরও বক্তব্য দেন অধিদপ্তরের পরিচালক প্রফেসর বেলাল হোসেন, সহকারী পরিচালক আমিনুল ইসলাম টুকু, কেন্দ্রীয় সহ-সভাপতি জালাল উদ্দিন সরকার, ময়মনসিংহ অঞ্চলের সভাপতি নাসিমা আক্তারসহ অন্যান্য নেতারা।

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত উচ্চতর গ্রেড পাচ্ছেন ৬ হাজার ৪১০ শিক্ষক - dainik shiksha উচ্চতর গ্রেড পাচ্ছেন ৬ হাজার ৪১০ শিক্ষক সরকারি স্কুলে ভর্তির নীতিমালা জারি - dainik shiksha সরকারি স্কুলে ভর্তির নীতিমালা জারি ‘সরকারিকরণের আদেশ জারির দিন থেকে শিক্ষকদের আর্থিক সুবিধা দেয়ার চেষ্টা চলছে’ - dainik shiksha ‘সরকারিকরণের আদেশ জারির দিন থেকে শিক্ষকদের আর্থিক সুবিধা দেয়ার চেষ্টা চলছে’ দুর্নীতিবাজ কর্মচারীরা ফিরে আসছে শিক্ষা ভবনে, মাদরাসা শাখার কাজ কি? - dainik shiksha দুর্নীতিবাজ কর্মচারীরা ফিরে আসছে শিক্ষা ভবনে, মাদরাসা শাখার কাজ কি? রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ - dainik shiksha রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু - dainik shiksha টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি - dainik shiksha বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান - dainik shiksha ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় - dainik shiksha কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় please click here to view dainikshiksha website