মহিলা শরীর চর্চা শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত - বিবিধ - Dainikshiksha

মহিলা শরীর চর্চা শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত

রুম্মান তূর্য |

বেসরকারি বালিকা বিদ্যালয় এবং মহিলা কলেজে শরীরচর্চা শিক্ষক হিসেবে শুধু মহিলা শিক্ষকদের নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। নারী শিক্ষা প্রসারে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কন্যাবান্ধব পরিবেশ নিশ্চিত করতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। মঙ্গলবার (৬ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত পরিপত্র জারি করা হয়েছে। তবে গার্লস স্কুল ও কলেজে শরীরচর্চা শিক্ষক হিসেবে শুধু মহিলা শিক্ষকদের নিয়োগ অবশ্যই বিধিসম্মত হতে হবে। এক্ষেত্রে কোন বাড়তি সুযোগ পাবেন না তারা। 

সরকারের এ সিদ্ধান্তের বিষয়ে জানাতে শিক্ষা মন্ত্রণালয় থেকে ইতিমধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এবং দেশের সকল শিক্ষা বোর্ডে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে বলে দৈনিক শিক্ষাকে নিশ্চিত করেছেন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্রে বলা হয়, বেসরকারি বালিকা বিদ্যালয় ও মহিলা কলেজগুলোতে শরীরচর্চা শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মহিলা শিক্ষক নিয়োগ করতে হবে এবং নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান নিয়োগ প্রক্রিয়া যথাযথভাবে পালন করতে হবে। এ আদেশটি অবিলম্বে কার্যকর হবে বলেও জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এ বিষয়ে জানতে চাইলে ভিকারুননিসা নুন স্কুল এন্ড কলেজের শিক্ষক ফজিলাতুন নাহার বলেন, সরকারের এ সিদ্ধান্তে ছাত্রীদের সংকোচ অনেক কমে যাবে। এর ফলে খেলাধুলায় মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণ বৃদ্ধি পাবে। একই সাথে নারী শিক্ষার প্রসারে এ সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

 

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website