মাদরাসার পাঠ্যবই বদলাতে বাংলাদেশি বিশেষজ্ঞ নেবে শ্রীলংকা - বিবিধ - Dainikshiksha

মাদরাসার পাঠ্যবই বদলাতে বাংলাদেশি বিশেষজ্ঞ নেবে শ্রীলংকা

রুম্মান তূর্য |

এক সময় অন্য ধর্মের মানুষ সম্পর্কে চরম নেতিবাচক তথ্য-উপাত্তে ঠাসা ছিল বাংলাদেশের মাদরাসার পাঠ্যবই। জেহাদ সম্পর্কে ছিল অপব্যাখ্যা, নারী নেতৃত্ব সম্পর্কে ছিল নেতিবাচক তথ্য ও মন্তব্য। কিন্তু এখন সময় বদলেছে। গত দশ বছরে বাংলাদেশের মাদরাসা শিক্ষাক্রমের ব্যাপক পরিবর্তন এনেছে আওয়ামী লীগ সরকার। ইতোমধ্যে এর সুফল পাওয়া শুরু করেছে বাংলাদেশ। আর এই সুনামের খবর দেশের সীমানাও ছাড়িয়েছে। জঙ্গি হামলায় ক্ষত-বিক্ষত শ্রীংলকানরা তাদের দেশের মাদরাসার শিক্ষাক্রম আধুনিকায়নে বাংলাদেশের সহযোগিতা চেয়েছে। বাংলাদেশের মাদরাসা কারিকুলাম বিশেষজ্ঞরা শ্রীলংকার মাদরাসার জন্য আধুনিক বই প্রণয়নে সহযোগিতা করবেন। শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা ও কারিগরি বিভাগের একজন কর্মকর্তা দৈনিক শিক্ষাকে বলেন, শ্রীলংকার হাই কমিশন সাম্প্রতিক এক চিঠিতে বাংলাদেশের মাদরাসা কারিকুলাম বিশেষজ্ঞ চেয়েছেন। ওই চিঠির প্রেক্ষিতে একাধিক বিশেষজ্ঞ মনোনয়ন দেয়া হবে। শিগগিরই বাংলাদেশ শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের কাছে কয়েকজন বিশেষজ্ঞের নাম চাওয়া হবে।

শ্রীলংকায় রয়েছে ৭৪৯টি মুসলিম স্কুল ও ২০৫ টি মাদারাসা। দেশটির মোট জনসংখ্যার প্রায় দশ ভাগ মুসলমান।     

প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও থাকছে না জিপিএ ৫ - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও থাকছে না জিপিএ ৫ প্রাথমিকের প্রতিটি শিশুই হবে ডিকশনারি: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকের প্রতিটি শিশুই হবে ডিকশনারি: গণশিক্ষা প্রতিমন্ত্রী সাধারণ শিক্ষায় কারিগরি ট্রেড ও শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা (ভিডিও) - dainik shiksha সাধারণ শিক্ষায় কারিগরি ট্রেড ও শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা (ভিডিও) জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ নবজাগরণের অগ্রদূত আহমদ ছফা অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন - dainik shiksha নবজাগরণের অগ্রদূত আহমদ ছফা অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন মাদরাসায় নবসৃষ্ট পদ পূরণে টাকার হিসেব চেয়েছে মন্ত্রণালয় - dainik shiksha মাদরাসায় নবসৃষ্ট পদ পূরণে টাকার হিসেব চেয়েছে মন্ত্রণালয় এমপিওভুক্তিতে মহিলা কোটার পদ নির্ধারণে শাখাভিত্তিক আলাদা হিসাব নয় - dainik shiksha এমপিওভুক্তিতে মহিলা কোটার পদ নির্ধারণে শাখাভিত্তিক আলাদা হিসাব নয় ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদন ১০ লাখ ৩৫ হাজার - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদন ১০ লাখ ৩৫ হাজার ঢাকা বোর্ডে এসএসসির ট্রান্সক্রিপ্ট বিতরণ শুরু ২৫ জুন - dainik shiksha ঢাকা বোর্ডে এসএসসির ট্রান্সক্রিপ্ট বিতরণ শুরু ২৫ জুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website