মাদরাসার মাঠ দখল করে গোখাদ্য চাষ - মাদরাসা - Dainikshiksha

মাদরাসার মাঠ দখল করে গোখাদ্য চাষ

মোংলা প্রতিনিধি |

মোংলায় একটি মাদরাসার মাঠ দীর্ঘ তিন বছর দখল করে গো-খাদ্যের ঘাস চাষ করার অভিযোগ ওঠেছে ইউপি মেম্বারের বিরুদ্ধে। উপজেলার উত্তর চাঁদপাই পীর মেছেরশাহ্ দাখিল মাদরাসার এ মাঠ দখল করে রাখায় মাদরাসাটির শিক্ষার্থীরা এখন বিপাকে পড়েছেন। 

শিক্ষার্থীরা জানায়, মাঠ না থাকায় মাদরাসায় পাঠদান শেষে  টিফিনের ফাঁকে খেলাধুলা করতে পারছে না তারা। বিনোদনের ব্যবস্থা না থাকায় তাদের শ্রেণিকক্ষে পড়াশোনায় মনও বসে না। এনিয়ে তাদের অভিভাবকরাও চিন্তিত। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, মাদরাসাটির এখন মাঠ বলতে কিছু নেই। সামনে একটু হাটা চলার জায়গা আছে। মাদরাসার পেছনের  অংশে নেট জাল দিয়ে ঘেরা প্রায় ১২ শতক জায়গায় দুই হাত লম্বা সবুজ ঘাসে একাকার। বিস্তীর্ণ ঘাসে ভরা এই জমিই মাদরাসাটির একমাত্র মাঠ বলে  জানিয়েছে মাদরাসা কর্তৃপক্ষ। 

ষষ্ঠ শ্রেণির ছাত্র মো. হোসাইন শেখ বলেন, আমাদের মাঠ আটকিয়ে মেম্বার গরুর জন্য ঘাস চাষ করছেন। আমরা খেলবো কোথায় বলেন? 

মাদরাসাটির সুপার (প্রিন্সিপাল) হুমায়ূন কবির বলেন, মাঠ দখল করে স্থানীয় মতি মেম্বার ঘাস চাষ করার বিষয়টি সত্য। তবে এতে আমার কোনও হাত নেই। মাদরাসার ম্যানেজিং কমিটির সভাপতির নির্দেশে আমি কেবল ঘাস চাষ করার অনুমতি দিয়েছি। ঘাস চাষের জন্য মাদরাসার শিক্ষার্থীদের অসুবিধা হচ্ছে বলেও স্বীকার করেন তিনি।

এ বিষয়ে জানতে মাদরাসার ম্যানেজিং কমিটির সভাপতি ও চাঁদপাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোল্লা তারিকুল ইসলামের সঙ্গে মুঠোফোনে একাধিকবার বক্তব্য নেয়ার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। 

স্থানীয় বাসিন্দা জহুর আলী ও মো. মিলন শেখ বলেন, আজ তিন বছর ধরে মাঠটি দখল করে চাঁদপাই ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের মেম্বার মতিউর রহমান তার গরুর জন্য ঘাস চাষ করে আসছেন। ঘাস চাষের আগে সেখানে তিনি পেঁপে, কলাসহ বিভিন্ন শাক সবজির চাষ করে ব্যবসা করেছেন। এর সঙ্গে মাদরাসার প্রিন্সিপালও জড়িত বলেও জানান তারা। 

নাম প্রকাশ না করার শর্তে আরেক স্থানীয় বাসিন্দা জানান, মেম্বার মাঠ দখল করে রাখায় মাদরাসার শিক্ষার্থীরা কোনও খেলাধুলা করতে পারে না। এটি হতে পারে? মেম্বার- চেয়ারম্যানরা প্রভাবশালী হওয়ায় এনিয়ে বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েও লাভ হয়নি।

এদিকে ইউপি মেম্বার মতিউর রহমান মাঠ দখল করে ঘাস চাষের বিষয়টি স্বীকার করে বলেন, মাঠ দখল করে ঘাস চাষ করে গরুকে খাওয়াই, আমি মিথ্যা বলবো না। আমি ওই মাদরাসা কর্তৃপক্ষ, এখন ঘাস চাষ করছি। ঘাস বড় হলে মাঠ ছেড়ে দিব।
 
বাচ্চারা কোথায় খেলবে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন,  ছেলেরা খেলাধুলা করবে, ওই মাঠেই করবে কোন সমস্যা নেই। ঘাস বড় হলে খেলাধুলার পরিবেশ করে দিব।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রবিউল ইসলাম বলেন, উত্তর চাঁদপাই পীর মেছেরশাহ্ দাখিল মাদরাসার মাঠ দখল করে গরুর জন্য ঘাস চাষের বিষয়টি আমার জানা ছিল না, আমি দ্রুত এ ব্যাপারে ব্যবস্থা নিচ্ছি। 

এইচএসসির টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ - dainik shiksha এইচএসসির টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ ১ জুলাই থেকে পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট কার্যকরের আদেশ অর্থ মন্ত্রণালয়ের - dainik shiksha ১ জুলাই থেকে পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট কার্যকরের আদেশ অর্থ মন্ত্রণালয়ের বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া প্রতিযোগিতার নির্দেশ - dainik shiksha বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া প্রতিযোগিতার নির্দেশ স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী - dainik shiksha স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী বদলে যাচ্ছে বাংলা বর্ষপঞ্জি - dainik shiksha বদলে যাচ্ছে বাংলা বর্ষপঞ্জি ২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন সনদ বিক্রি করতেন তারা - dainik shiksha ২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন সনদ বিক্রি করতেন তারা অকৃতকার্য ছাত্রীকে ফের পরীক্ষায় বসতে দেয়ার নির্দেশ - dainik shiksha অকৃতকার্য ছাত্রীকে ফের পরীক্ষায় বসতে দেয়ার নির্দেশ আইডিয়াল স্কুলে ভর্তি ফরম বিতরণ শুরু - dainik shiksha আইডিয়াল স্কুলে ভর্তি ফরম বিতরণ শুরু নির্বাচনের সঙ্গে পেছাল সরকারি স্কুলের ভর্তি - dainik shiksha নির্বাচনের সঙ্গে পেছাল সরকারি স্কুলের ভর্তি শিক্ষকদের অন্ধকারে রেখে দেড় লাখ কোটি টাকার প্রকল্প! - dainik shiksha শিক্ষকদের অন্ধকারে রেখে দেড় লাখ কোটি টাকার প্রকল্প! দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website