মাদরাসায় লাইব্রেরিয়ান পদে বিদ্যমান জনবল কাঠামো বহাল চায় জমিয়াতুল মোদার্রেছীন - মাদরাসা - দৈনিকশিক্ষা

মাদরাসায় লাইব্রেরিয়ান পদে বিদ্যমান জনবল কাঠামো বহাল চায় জমিয়াতুল মোদার্রেছীন

নিজস্ব প্রতিবেদক |

জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি ও দৈনিক ইনকিলাবের সম্পাদক এএমএম বাহাউদ্দিন ও মহাসচিব অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী এক যুক্ত বিবৃতিতে দাবি করেছেন, মাদরাসায় সহকারী লাইব্রেরিয়ান ও ক্যাটালগার পদে ইসলামী শিক্ষায় শিক্ষিত এবং সংশ্লিষ্ট বিষয়ে ডিপ্লোমাধারী গ্র্যাজুয়েটরাই উপযুক্ত। শুধু বাংলা শিক্ষায় শিক্ষিতদের নিয়োগ করা হলে মূল দায়িত্ব তারা পালন করতে পারবেন না। কেননা, মাদরাসার বিষয়াদি তাদের পক্ষে বোঝা সম্ভব নয়। তাই এ নিয়ে বিকল্প চিন্তা বাস্তবসম্মত নয়। শিক্ষা মন্ত্রণালয় প্রণীত এমপিও নীতিমালায় অন্তর্ভুক্ত বিধান তাই যথাযথরূপে বহাল রাখতে হবে।

শনিবার গণমাধ্যমে পাঠানো এই বিবৃতিতে তারা আরও দাবি করেন, মাদরাসা শিক্ষার উন্নয়নে দাখিল ও আলিম পর্যায়ের প্রতিষ্ঠানে সহকারী লাইব্রেরিয়ান/ক্যাটালগার এবং ফাজিল ও কামিল মাদরাসায় লাইব্রেরিয়ান পদ প্রবর্তন বহু দিনের দাবি। সরকারের পক্ষ থেকে জনবল কাঠামোতে এ দুটি পদ প্রবর্তন এবং এ জন্য বরাদ্দ দেয়ায় শিক্ষকরা কৃতজ্ঞ। পাশাপাশি মাদরাসা শিক্ষার আধুনিকায়নে নতুন শিক্ষানীতির আলোকে কারিকুলাম ও সিলেবাসে ব্যাপক পরিবর্তন সাধিত হয়েছে। ষষ্ঠ শ্রেণিতে আরবি বিষয়সমূহে আরবি মাধ্যম বাধ্যতামূলক করা হয়েছে। কুরআন-হাদিস, ফিকহ-উসুল, বালাগাত-মানতেক-ফারায়েজ, উসুলে তাফসির, উসুলে হাদিস, আরবি সাহিত্য বিভাগের রেফারেন্স গ্রন্থসমূহ আরবি-ফারসি ভাষায় রচিত। এটা সরকারের সদিচ্ছার বহিঃপ্রকাশ।

লোকসমাগম হয় এমন স্থানে কেউ মাস্ক ছাড়া যাবেন না : প্রধানমন্ত্রী - dainik shiksha লোকসমাগম হয় এমন স্থানে কেউ মাস্ক ছাড়া যাবেন না : প্রধানমন্ত্রী ইএফটির মাধ্যমে শিক্ষকদের বেতন দিতে কাজ চলছে - dainik shiksha ইএফটির মাধ্যমে শিক্ষকদের বেতন দিতে কাজ চলছে যেভাবে হতে পারে অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা - dainik shiksha যেভাবে হতে পারে অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা এসএসসি-এইচএসসির ফলের ভিত্তিতেই জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি - dainik shiksha এসএসসি-এইচএসসির ফলের ভিত্তিতেই জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি ছোট ভাইয়ের সনদে মাদরাসায় চাকরির অভিযোগ - dainik shiksha ছোট ভাইয়ের সনদে মাদরাসায় চাকরির অভিযোগ শিক্ষানীতি সংশোধনে উদ্যোগ নিয়েছে সরকার: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষানীতি সংশোধনে উদ্যোগ নিয়েছে সরকার: শিক্ষামন্ত্রী দুই মাস ধরে বেতন বন্ধ সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তাদের - dainik shiksha দুই মাস ধরে বেতন বন্ধ সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তাদের please click here to view dainikshiksha website