মাদরাসা ও কারিগরি শিক্ষায় সাড়ে ৭ হাজার কোটি টাকা বরাদ্দ - মাদরাসা - Dainikshiksha

মাদরাসা ও কারিগরি শিক্ষায় সাড়ে ৭ হাজার কোটি টাকা বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক |

আগামী ২০১৯-২০২০ অর্থবছরে মাদরাসা ও কারিগরি শিক্ষা খাতে ৭ হাজার ৪৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা গত বছরের থেকে এক হাজার ৬৯৬ কোটি টাকা বেশি। গত অর্থবছরে ছিল ৫ হাজার ৭৫৮ কোটি টাকা। বৃহস্পতিবার (১৩ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন।

বাজেট প্রস্তাবে বলা হয়, সরকার মাদরাসা শিক্ষার উন্নয়ন ও আধুনিকায়নে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। মাদরাসাগুলোর অবকাঠামো উন্নয়ন ও মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হবে। শিক্ষা ক্ষেত্রে বৈষম্য দূর করার লক্ষ্যে দাখিল স্তরে বিনা মূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হচ্ছে। দেশে ১ হাজার ৮০০টি মাদরাসার নতুন ভবন নির্মাণ করা হচ্ছে।

প্রস্তাবে আরও বলা হয়, মানসম্পন্ন কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সম্প্রসারণের জন্য উদ্যোগ নেয়া হয়েছে সরকার। আইসিটি খাতসহ বিকাশমান প্রযুক্তিসমূহ কারিগরি জনশক্তি প্রয়োজন মেটাতে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার ওপর জোর দিয়েছে সরকার। এক্ষেত্রে বৈচিত্র আনার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার ক্ষেত্রে বৈষম্য দূরীকরণে ছাত্রছাত্রীদের উপবৃত্তি প্রদান করা হচ্ছে। এছাড়া গরীব মেধাবী ছাত্র-ছাত্রীদের এককালীন অনুদান প্রদান করা হচ্ছে। এছাড়া বিনা মূল্যে পাঠ্যপুস্তক বিতরণ এবং ইংরেজি ও গণিত শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। কারিগরি শিক্ষার প্রসার ও মানোন্নয়নের লক্ষ্যে ষষ্ঠ শ্রেণি থেকে আইসিটিকে পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হয়েছে। 

প্রস্তাবে আরও বলা হয়, দক্ষ জনবল তৈরির জন্য দেশের প্রতিটি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল স্থাপনের লক্ষ্যে প্রাথমিক পর্যায়ে দুই হাজার ২৮১ কোটি টাকা ব্যয়ে ১০০টি উপজেলায় টেকনিক্যাল স্কুল স্থাপনের কাজ চলছে। ভূমি জরিপ শিক্ষার উন্নয়ন, ২৩টি জেলায় পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন ৬৪ টেকনিক্যাল স্কুল কলেজের সক্ষমতা বৃদ্ধির কাজ চলছে। এছাড়া সিলেট-বরিশাল-রংপুর-ময়মনসিংহ এ চারটি বিভাগীয় শহরে একটি করে মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন করা হবে। 

এবারও গতবারের তুলনায় বাড়েছে বাজেটের আকার। প্রথমবারের মতো পাঁচ লাখ কোটি টাকা ছাড়িয়েছে বাজেট। এবারের বাজেটের মোট পরিমাণ ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের ভাতা দেয়ার আদেশ জারি - dainik shiksha চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের ভাতা দেয়ার আদেশ জারি এইচএসসির ফল প্রকাশ হতে পারে ২১ জুলাই - dainik shiksha এইচএসসির ফল প্রকাশ হতে পারে ২১ জুলাই বরিশাল বোর্ডে কর্মচারীদের দুই গ্রুপের হাতাহাতি - dainik shiksha বরিশাল বোর্ডে কর্মচারীদের দুই গ্রুপের হাতাহাতি রায় অমান্য করে মাছুমকে টাইমস্কেল: বরিশাল বোর্ড কর্মচারীদের বিক্ষোভ - dainik shiksha রায় অমান্য করে মাছুমকে টাইমস্কেল: বরিশাল বোর্ড কর্মচারীদের বিক্ষোভ ৩০ জুলাইয়ের মধ্যে তুলতে হবে উচ্চ মাধ্যমিকের উপবৃত্তি - dainik shiksha ৩০ জুলাইয়ের মধ্যে তুলতে হবে উচ্চ মাধ্যমিকের উপবৃত্তি প্রকল্পের ৬৩ কর্মচারীকে রাজস্বখাতে পদায়ন - dainik shiksha প্রকল্পের ৬৩ কর্মচারীকে রাজস্বখাতে পদায়ন শিক্ষকের বেতের আঘাতে চোখ হারাল মাদরাসাছাত্র - dainik shiksha শিক্ষকের বেতের আঘাতে চোখ হারাল মাদরাসাছাত্র জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website