মাদরাসা-কারিগরিতে শিক্ষক নিয়োগের বয়সসীমা ৩৫ - এমপিও - Dainikshiksha

মাদরাসা-কারিগরিতে শিক্ষক নিয়োগের বয়সসীমা ৩৫

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ আলাদা দুটি নীতিমালা প্রকাশ করেছে। গতকাল রোববার প্রকাশিত এ দুটি নীতিমালায় মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করা হয়েছে। শিক্ষক-কর্মচারী নিয়োগে মাদ্রাসার ক্ষেত্রেও নারী কোটা বাধ্যতামূলক করা হয়েছে। নতুন করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির ক্ষেত্রে শর্তও শিথিল করা হয়েছে।

নীতিমালা দুটিতে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগের নির্ধারিত যোগ্যতার ক্ষেত্রে বলা হয়েছে, প্রযোজ্য ক্ষেত্রে একটি তৃতীয় বিভাগ বা শ্রেণি বা সমমান গ্রহণযোগ্য হবে। এ ছাড়া কারিগরি ও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারীর সমপদে বা উচ্চতর পদে নিয়োগের ক্ষেত্রে ইনডেক্সধারীদের জন্য বয়সসীমা শিথিল করা হয়েছে। শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতার সরকারি অংশ ৬০ বছর পর্যন্ত নির্ধারিত হবে। এমপিও শিক্ষক-কর্মচারীরা যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে বিভাগীয় প্রার্থী হিসেবে সমপদে বা উচ্চতর পদে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন।

দুটি নীতিমালাতেই বলা হয়েছে, সরকার এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের প্রয়োজনবোধে নীতিমালা প্রণয়নের মাধ্যমে এক প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠানে বদলি করা যাবে।

কারিগরি শিক্ষার ক্ষেত্রে আগে থেকেই নারী কোটা মানার বাধ্যবাধকতা থাকলেও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানে ছিল না। সরকার নারী কোটা মানার বাধ্যবাধকতা আরোপ করলে মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান থেকে এর আগে আপত্তি জানানো হয়েছিল। মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষে সরকারের কাছে আবেদন জানানো হলে পরিপত্র জারি করে পরে তা শিথিল করা হয়। তবে এবার মাদ্রাসা নীতিমালায় নারী কোটা মানার বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তিতে শর্ত শিথিল করে দুটি নীতিমালায় বলা হয়েছে, যে শর্তই থাকুক না কেন, এমপিওভুক্তির বেলায় সরকার কয়েকটি ক্ষেত্রে শর্ত শিথিল করতে পারবে। এগুলো হলো- শিক্ষায় পশ্চাৎপদ এলাকা, দারিদ্র্যপ্রবণ এলাকা, শিল্পাঞ্চল, ভৌগোলিকভাবে অনগ্রসর এলাকা যেমন, পাহাড়ি এলাকা, হাওর-বাঁওড় ও চরাঞ্চল, নারীশিক্ষায় অনগ্রসর এলাকা, সামাজিকভাবে অনগ্রসর গোষ্ঠী, বিশেষভাবে চাহিদাসম্পন্ন শিক্ষার্থী ও বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারের বিবেচনায় অগ্রাধিকারপ্রাপ্ত যে কোনো ক্ষেত্র।

এমপিও প্রদানের ক্ষেত্রে বলা হয়েছে, শর্তপূরণ করলেই বেতন-ভাতা দেওয়া হবে তা নয়, সরকারের সামর্থ্য থাকতে হবে।

আসছে দ্বিতীয় ধাপের নিয়োগ সুপারিশ - dainik shiksha আসছে দ্বিতীয় ধাপের নিয়োগ সুপারিশ স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) - dainik shiksha এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী - dainik shiksha জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব - dainik shiksha ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার - dainik shiksha ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা - dainik shiksha নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website