মাদরাসা শিক্ষকরাও ১০ বছর পূর্তিতে উচ্চতর স্কেল পাবেন - এমপিও - দৈনিকশিক্ষা

মাদরাসা শিক্ষকরাও ১০ বছর পূর্তিতে উচ্চতর স্কেল পাবেন

নিজস্ব প্রতিবেদক |

চাকরির ১০ বছর পূর্তিতে স্কুল-কলেজের এমপিওভুক্ত শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।  এরপর রোববার (৭ জুন)  দুপুরে এ বিষয়ে দৈনিক শিক্ষা ডটকমের পক্ষ থেকে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা হয়। কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, মাদরাসা শিক্ষকদের ক্ষেত্রেও একই বিষয় কার্যকর হবে। অর্থাৎ মাদরাসার শিক্ষকরাও স্বাভাবিকভাবে এ নিয়মেই ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড পেতে পারেন। তবে, এ বিষয়ে অবশ্যই শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে মাদরাসা শিক্ষা অধিদপ্তরে সুস্পষ্ট নির্দেশনা আসতে হবে।  

মাদরাসা শিক্ষকদের উচ্চতর স্কেল দেয়ার আদেশ জারি করা হলেও নিয়ে নতুন জটিলতা সৃষ্টি হয়েছিল। গত ২ জানুয়ারি মাদরাসা শিক্ষকদের উচ্চতর স্কেল দেয়ার নির্দেশ দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। সে অনুযায়ী মাদরাসা শিক্ষকদের এমপিও আবেদন পাঠানোর নির্দেশ দেয়া হলেও যোগ্য শিক্ষকদের আবেদন গ্রহণ করতে পারছে না মাদরাসা শিক্ষা অধিদপ্তর। মন্ত্রণালয়ের নির্দেশনায় স্পষ্টতা না থাকায় জটিলতা সৃষ্টি হয়েছে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছিলেন মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা। 

আরও পড়ুন: ১০ বছর পূর্তিতে এমপিওভুক্ত শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার নির্দেশ

গত ২ জানুয়ারি কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে মাদরাসা শিক্ষা অধিদপ্তরে পাঠানো আদেশে বলা হয়, মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ জারির তারিখ অর্থাৎ ২০১৮ খ্রিষ্টাব্দের ১৯ জুলাই থেকে স্বয়ংক্রিয়ভাবে কার্যকর হবে।  সে অনুযায়ী মাদরাসার শিক্ষক-কর্মচারীদের অনুকূলে সৃষ্ট বিভিন্ন সুবিধা বা  উচ্চতর স্কেল দেয়ার লক্ষ্যে মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা এবং অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিধি বিধান অনুসরণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হলো।

তবে, শিক্ষকদের উচ্চতর গ্রেড কবে থেকে কার্যকর হবে সে বিষয়ে বলা হলেও কোন শিক্ষক বকেয়া উচ্চতর গ্রেড পাবেন কিনা সে বিষয়েও কিছু বলেনি মন্ত্রণালয়। বিভাগ থেকে পাঠানো আদেশে  শিক্ষকরা একটি না দুইটি উচ্চতর স্কেল পাবেন তাও সুস্পষ্টভাবে বলা হয়নি। এছাড়া যেসব শিক্ষক নীতিমালা জারির আগেই উচ্চতর গ্রেড প্রাপ্য হয়েছেন তদের বিষয়েও কিছু বলা হয়নি। শুধু বলা হয়েছে ২০১৮ খ্রিষ্টাব্দের ১৯ জুলাই থেকে স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর স্কেল কার্যকর হবে। এদিকে শিক্ষকরা অনেকেই বকেয়া উচ্চতর স্কেল দাবি করছেন। বিষয়টি নিয়ে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করা হচ্ছে বলেও জানা গেছে। 

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে আরও জানান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের দেয়া নির্দেশনায় শিক্ষকরা কবে থেকে উচ্চতর স্কেল পাবেন তা বলা হলেও এ বিষয়ে সুস্পষ্টভাবে কিছু বলা হয়নি। শিক্ষকরা তারা বকেয়া পাবেন কিনা সে বিষয়ে নির্দেশনা দেয়া হয়নি। তাই, আদেশটি মাঠ পর্যায়ে পাঠানো হলেও এখনো শিক্ষকদের আবেদন গ্রহণ করা যাচ্ছে না। তবে এ জটিলতা নিরসনে নির্দেশনা চেয়ে গত মার্চ মাসের শেষের দিকে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে চিঠি পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সুস্পষ্ট নির্দেশনা দিয়ে আদেশ জারি করলে মেমিসের মাধ্যমে আবেদন গ্রহণ শুরু হবে। 

কর্মকর্তারা আরও বলেন, যেহেতু স্কুল-কলেজ শিক্ষকদের উচ্চতর গ্রেডের জটিলতার নিরসন হল, তাই আশা করছি শিগগিরই কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হবে। সে আদেশ পেলেই মেমিসের মাধ্যমে আবেদন গ্রহণ শুরু করা হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

 

সাবেক ভিপি নূরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক মামলা - dainik shiksha সাবেক ভিপি নূরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক মামলা ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল - dainik shiksha ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল শিক্ষক নিবন্ধন সনদ যাচাইয়ের সেই বিজ্ঞপ্তি স্পষ্ট করল এনটিআরসিএ - dainik shiksha শিক্ষক নিবন্ধন সনদ যাচাইয়ের সেই বিজ্ঞপ্তি স্পষ্ট করল এনটিআরসিএ মুজিব জন্মশতবর্ষের কেক নিয়ে উধাও হওয়া সেই অধ্যক্ষ বরখাস্ত - dainik shiksha মুজিব জন্মশতবর্ষের কেক নিয়ে উধাও হওয়া সেই অধ্যক্ষ বরখাস্ত জাল নিবন্ধন সনদে শিক্ষকতা, সরকারিকরণের পর ধরা - dainik shiksha জাল নিবন্ধন সনদে শিক্ষকতা, সরকারিকরণের পর ধরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের : মন্ত্রিপরিষদ সচিব - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের : মন্ত্রিপরিষদ সচিব প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ শিগগিরই : গণশিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ শিগগিরই : গণশিক্ষা মন্ত্রণালয় স্কুল-কলেজের অনলাইন ক্লাস নিয়ে অধিদপ্তরের যেসব নির্দেশনা - dainik shiksha স্কুল-কলেজের অনলাইন ক্লাস নিয়ে অধিদপ্তরের যেসব নির্দেশনা এমপিওভুক্ত হচ্ছেন আরও ২৪১ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ২৪১ শিক্ষক please click here to view dainikshiksha website