মাদ্রাসার পাঠ্যপুস্তক পরিমার্জনে ৮ কমিটি - বই - Dainikshiksha

মাদ্রাসার পাঠ্যপুস্তক পরিমার্জনে ৮ কমিটি

নিজস্ব প্রতিবেদক |

মাদ্রাসা শিক্ষা বোর্ডের ইবতেদায়ী ১ম শ্রেণি থেকে দাখিল ৯ম- ১০ম শ্রেণির ইসলামি ও আরবি বিষয়সমূহের পাঠ্যপুস্তক পরিমার্জন ও যুগোপযোগী করতে ৮ টি পরিমার্জন কমিটি গঠন করা হয়েছে। বিষয়ভিত্তিক ৮টি কমিটিকে ৪ মাসের মধ্যে কার্যক্রম শেষ করে চূড়ান্ত ড্যামি ও প্রতিবেদন তদারকি কমিটির কাছে পেশ করতে হবে। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ওয়েবসাইটে এতথ্য প্রকাশ করা হয়েছে।

জাতীয় শিক্ষানীতি-২০১০ এর আলোকে প্রণীত কারিকুলামের নির্দেশনা অনুযায়ী পাঠ্যপুস্তকসমূহ রচনা করা হয়েছে কিনা তা যাচাই এবং প্রয়োজন অনুযায়ী সংশোধন করবে এসব কমিটি।

কমিটিগুলোর কর্মপরিধির মধ্যে আরও রয়েছে,সমকালীন জীবনের চাহিদা, পরিবর্তিত জাতীয় ও বৈশ্বিক পরিস্থিতি বিবেচনা করে পাঠের বিষয়বস্তু উপস্থাপন করা হয়েছে কিনা তা যাচাই করে প্রয়োজন অনুযায়ী সংশোধন করবে।

পাঠ্যপুস্তক সমূহ পবিত্র কুরআন ও হাদীসের সঙ্গে সাংঘর্ষিক এবং জঙ্গীবাদকে উৎসাহিত করতে পারে এমন বিষয়বস্তু থাকলে এবং কোনো গোষ্ঠি ও সম্প্রদায়ের বিশ্বাস পরিপন্থি থাকলে তা সংশোধন, পরিমার্জন করবে। বিষয়ভিত্তিক পাঠ উপস্থাপন কারিকুলামের নির্দেশনা অনুযায়ী স্তর বা শ্রেণির ক্রমধারা রক্ষা করে যৌক্তিক মূল্যায়ন কার্যক্রম সম্পন্ন করবে।

পাঠ্যপুস্তক যুগোপযোগী এবং তথ্য,তত্ত্ব, ধারণা হালনাগাদ। শিক্ষার্থী মূল্যায়ন প্রক্রিয়ার প্রতিটি পাঠ্যপুস্তকের পাঠের শেষে প্রয়োজন অনুযায়ী অনুশীলনী সংশোধন। সমন্বয় ও তদারকি কমিটির তত্ত্বাবধানে মূল্যায়ন কার্যসম্পাদন। এ সংক্রান্ত অন্যান্য প্রচলিত বিধিবিধান যথাযথবাবে অনুসরণ করতে হবে।

এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ৯০৯ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ৯০৯ শিক্ষক পদোন্নতি পাচ্ছেন সরকারি হাইস্কুলের সাড়ে পাঁচ হাজার শিক্ষক - dainik shiksha পদোন্নতি পাচ্ছেন সরকারি হাইস্কুলের সাড়ে পাঁচ হাজার শিক্ষক বিশেষ মঞ্জুরীর টাকার আবেদন করা যাবে ৩১ অক্টোবর পর্যন্ত - dainik shiksha বিশেষ মঞ্জুরীর টাকার আবেদন করা যাবে ৩১ অক্টোবর পর্যন্ত টেস্টে ফেল করলে পাবলিক পরীক্ষায় অংশ নিতে পারবে না - dainik shiksha টেস্টে ফেল করলে পাবলিক পরীক্ষায় অংশ নিতে পারবে না শূন্যপদের চাহিদা পাঠানোর সময় ফের বাড়ল - dainik shiksha শূন্যপদের চাহিদা পাঠানোর সময় ফের বাড়ল সরকারিকরণের দাবিতে শিক্ষক সমাবেশ ৫ অক্টোবর - dainik shiksha সরকারিকরণের দাবিতে শিক্ষক সমাবেশ ৫ অক্টোবর দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website