মানি লন্ডারিং ও সন্ত্রাসবাদে অর্থায়ন প্রতিরোধে প্রাইম ব্যাংকের উদ্যোগ - বিবিধ - দৈনিকশিক্ষা

মানি লন্ডারিং ও সন্ত্রাসবাদে অর্থায়ন প্রতিরোধে প্রাইম ব্যাংকের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক |

প্রাইম ব্যাংকের কর্মকর্তাদের প্রশিক্ষণ ও কর্মশালার মাধ্যমে সবসময় মানি লন্ডারিং (এএমএল) এবং সন্ত্রাসবাদে অর্থায়ন প্রতিরোধে (সিএফটি) বিধিবিধান সম্পর্কে নিয়মিত অবহিত করে। কর্পোরেট সুশাসনে বিশ্বাসী একটি প্রতিষ্ঠান হিসেবে প্রাইম ব্যাংক নিয়মিতভাবে বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুসরণ করে এএমএল এবং সিএফটি প্রশিক্ষণের আয়োজন করে থাকে। 

এএমএল এবং সিএফটি বর্তমানে বিশ্বের আর্থিকখাতে গুরুত্বপূর্ণ ঝুঁকিগুলোর অন্যতম। নিয়মিত প্রশিক্ষণ কর্মীদের দক্ষতার বিকাশ এবং কর্মক্ষেত্রে উৎকর্ষতার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, কারণ তারা এ জাতীয় ঝুঁকিগুলো মোকাবেলায় সুসচেতন এবং আরও পারদর্শী হতে পারে। এএমএল এবং সিএফটিতে বিশেষ দক্ষতাসম্পন্ন কর্মকর্তারা কেন্দ্রীয় ব্যাংক এবং আইন প্রয়োগকারী সংস্থার আর্থিক অপরাধ তদন্ত এবং এ বিষয়ে সচেতনতা বাড়াতে পেশাদারিত্বের সাথে সহায়তা করতে পারে।

সম্প্রতি, ব্যাংকের এএমএল এবং সিএফটি বিভাগ এবং এইচআরটিডিসি যৌথভাবে ‘অ্যান্টি মানি লন্ডারিং (এএমএল) এবং সন্ত্রাসবাদের অর্থায়ন (সিএফটি)’ প্রতিরোধ শীর্ষক  দিনব্যাপী ভার্চুয়াল প্রশিক্ষণের আয়োজন করে। 

কর্মশালার উদ্বোধন করেন প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও রাহেল আহমেদ। প্রশিক্ষণ পরিচালনা করেন ইনডিপেনডেন্ট কনসালটেন্ট চৌধুরী এম এ কিউ সরওয়ার। এ সময় ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও ক্যামেলকো (CAMLCO) মো. তৌহিদুল আলম খান, ডেপুটি ক্যামেলকো (DCAMLCO) ও বিভাগীয় প্রধান মো. ইকবাল হোসেন এবং হেড অব এইচআর জিয়াউর রহমান কর্মশালায় উপস্থিত ছিলেন। সেন্ট্রাল কমপ্লায়েন্স কমিটির সদস্য এবং বিভিন্ন ডিভিশনের উর্ধ্বতন কর্মকর্তাসহ ব্যাংকের প্রায় দেড় শতাধিক কর্মকর্তা কর্মশালায় অংশগ্রহণ করেন। কোভিড -১৯ মহামারীর কারণে সামাজিক দূরত্ব বজায় রাখতে ব্যাংক ভার্চুয়াল মিডিয়ার সাহায্যে প্রশিক্ষণটি আয়োজন করা হয়।

১ নভেম্বর থেকে ইবতেদায়ি ও দাখিলের সিলেবাস বাস্তবায়ন শুরু - dainik shiksha ১ নভেম্বর থেকে ইবতেদায়ি ও দাখিলের সিলেবাস বাস্তবায়ন শুরু সরকার ভাবমূর্তি নষ্ট করে ফেসবুকে পোস্ট দিলে শিক্ষকদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা - dainik shiksha সরকার ভাবমূর্তি নষ্ট করে ফেসবুকে পোস্ট দিলে শিক্ষকদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত - dainik shiksha ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য সংশোধন শুরু - dainik shiksha আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য সংশোধন শুরু রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির কারাদণ্ড, খালাস ৩ - dainik shiksha রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির কারাদণ্ড, খালাস ৩ দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! - dainik shiksha দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ - dainik shiksha উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ পাবলিক পরীক্ষায় অটোপাস: সাত সমস্যা বনাম তিন সমাধান - dainik shiksha পাবলিক পরীক্ষায় অটোপাস: সাত সমস্যা বনাম তিন সমাধান please click here to view dainikshiksha website