মাস্টার্স শেষ হওয়ার ১৫ দিনের মধ্যে হল ছাড়তে হবে - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

মাস্টার্স শেষ হওয়ার ১৫ দিনের মধ্যে হল ছাড়তে হবে

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স পরীক্ষা শেষ হওয়ার ১৫ দিনের মধ্যেই শিক্ষার্থীদের হল ত্যাগ করতে হবে। কোনোক্রমেই হলে অবস্থান করতে পারবে না বলে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গতকাল বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর প্রাধ্যক্ষদের নিয়ে এক জরুরি সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। একইসঙ্গে বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকাণ্ডে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানানো হয়। সভায় উপস্থিত একাধিক হল প্রাধ্যক্ষ ‘কালের কণ্ঠকে’ এই তথ্য নিশ্চিত করেছেন।

সভা সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে যাতে কোনো ধরনের নির্যাতনের ঘটনা না ঘটে সেই বিষয়ে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। প্রত্যেক হলের আবাসিক শিক্ষকদের নির্ধারিত ফ্লোরে নিয়মিত পরিদর্শনের বিষয়ে কড়া নির্দেশনা দেওয়া হয়। দায়িত্ব পালন করতে ব্যর্থ হলে আবাসিক শিক্ষকদের স্বেচ্ছায় দায়িত্ব ছেড়ে দেওয়ারও আহবান জানানো হয় সভায়।

এছাড়াও হল প্রশাসন ১ম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে শূন্য আসনে সিট বরাদ্দ করবে এবং কোন শিক্ষার্থী হল প্রশাসনের অনুমতি ছাড়া হলে উঠতে ও অবস্থান করতে পারবে না বলে জানানো হয়েছে। কেউ এর ব্যত্যয় ঘটালে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। হলের যে সকল কক্ষে অধিকসংখ্যক শিক্ষার্থী অবস্থান করে, সেখানে বাংক বেড স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের বিশেষজ্ঞদের নিয়ে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। স্যার এফ রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক কে এম সাইফুল ইসলাম খানকে আহবায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী এ কে এম আফজালুল হককে সদস্য সচিব করা হয়েছে।

এছাড়াও অন্য সদস্যরা হলেন, শহীদুল্লাহ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সৈয়দ হুমায়ুন আখতার, ফজিলাতুন্নেসা মুজিব হলের প্রাধ্যক্ষ অধ্যাপক জাকিয়া পারভীন, বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক হাবিবুর রহমান, অধ্যাপক ইশতিয়াক আহমেদ।

আরো জানা যায়, শিক্ষার্থীদের অধ্যয়নের সুবিধার্থে কেন্দ্রীয় লাইব্রেরির সময়সীমা ইতিমধ্যে রাত ৯টা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। প্রয়োজনে কেন্দ্রীয় লাইব্রেরি আরো দুই ঘণ্টা সময় বাড়ানোর বিষয়টি বিবেচনাধীন রয়েছে। এছাড়াও বিভাগীয় সেমিনার লাইব্রেরির সময়সীমা বিকাল ৫টা থেকে ৮টা পর্যন্ত বাড়ানোর বিষয়ে প্রস্তাব গৃহীত হয়েছে। 

সূত্র জানায়, শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলের প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বা হলগুলোতে কোনো মাদকসেবী, মাদককারবারী, মাদকাসক্ত ও সন্ত্রাসী অবস্থানের সুর্নিদিষ্ট তথ্য জানা থাকলে অনতিবিলম্বে সংশ্লিষ্ট হলের প্রাধ্যক্ষ ও প্রক্টরকে জানানোর জন্য অনুরোধ করা হয়। 

নটরডেম কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত - dainik shiksha নটরডেম কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত জেডিসির রেজিস্ট্রেশনের সময় ফের বাড়ল - dainik shiksha জেডিসির রেজিস্ট্রেশনের সময় ফের বাড়ল ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স - dainik shiksha ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স করোনায় পেছাচ্ছে পরিমার্জিত কারিকুলাম বাস্তবায়ন, শিক্ষকরা পাবেন গাইড - dainik shiksha করোনায় পেছাচ্ছে পরিমার্জিত কারিকুলাম বাস্তবায়ন, শিক্ষকরা পাবেন গাইড করোনায় গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৯৫ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৯৫ করোনা আক্রান্ত শিক্ষকদের তালিকা চেয়েছে অধিদপ্তর - dainik shiksha করোনা আক্রান্ত শিক্ষকদের তালিকা চেয়েছে অধিদপ্তর ৮ জুনের মধ্যে শিক্ষক-কর্মচারীদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা বোর্ড - dainik shiksha ৮ জুনের মধ্যে শিক্ষক-কর্মচারীদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা বোর্ড উপবৃত্তি নগদায়নে অতিরিক্ত টাকা আদায়: শিওরক্যাশের বিরুদ্ধে অভিভাবকদের ক্ষোভ - dainik shiksha উপবৃত্তি নগদায়নে অতিরিক্ত টাকা আদায়: শিওরক্যাশের বিরুদ্ধে অভিভাবকদের ক্ষোভ শিক্ষাপ্রতিষ্ঠানের অফিস খোলার আদেশ জারি - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের অফিস খোলার আদেশ জারি দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website