মাহমুদউল্লাহর পর বিশ্বকাপে সাকিবের সেঞ্চুরি - খেলাধুলা - Dainikshiksha

মাহমুদউল্লাহর পর বিশ্বকাপে সাকিবের সেঞ্চুরি

নিজস্ব প্রতিবেদক |

বিশ্বকাপে বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিয়ান মাহমুদউল্লাহ। তার নামের পাশে রয়েছে দুই সেঞ্চুরি। এবার তার নামের পাশে জায়গা করে নিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি আজ ইংল্যান্ডের বিপক্ষে করলেন বাংলাদেশের হয়ে বিশ্বকাপে তৃতীয় সেঞ্চরি। আর তিনি দ্বিতীয় সেঞ্চুরিয়ান।

জয়ের জন্য চাই ৩৮৭ রান। এই পাহাড়সম রান তাড়া করতে নেমে শুরুতেই জোফরা আর্চারের বলে বোল্ড হয়ে ফেরেন সৌম্য সরকার।  সৌম্যর ব্যাট থেকে আসে ২ রান। ১৯ রানে তামিম ইকবালকে ফেরান মার্ক উড। আর হাফ সেঞ্চুরি থেকে ৬ রান দুরে আউট হন মুশফিকুর রহীম।

তার উইকেটটি তুলে নেন প্লাঙ্কেট। এরপর ফের আউট হয়ে ফেরেন মোহাম্মদ মিঠুন। ০ রানে তার উইকেটটি তুলে নেন আদিল রশিদ।

জয়ের জন্য বাংলাদেশের গড়তে হবে ইতিহাস। যে ইতিহাসটা রচনা করেছিল আয়ারল্যান্ড বাংলাদেশের মাটিতে ২০১১ সালে। সেবার এই ইংল্যান্ডের বিপক্ষে ৩২৯ রান চেজ করে জয় ছিনিয়ে নিয়েছিল আইরিশরা। এটি বিশ্বকাপে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। আজ বাংলাদেশের বিপক্ষে ইংল্যান্ড দাঁড় করিয়েছে ৩৮৭ রানের পাহাড়সম লক্ষ্য। আর বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ রান তাড়ার রের্কডটি ২০১৫ সালে। সেবার স্কটল্যান্ডের বিপক্ষে ৩২২ রান তাড়া করে জয় পেয়েছিল টাইগাররা।

এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩৩ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৮২ রান। সাকিব আল হাসান ১০২ রানে ও মাহমুদউল্লাহ ৫ খেলছেন রানে।

প্রথম ইনিংসে ইংলিশ ওপেনার জেসন রয় খেললেন ১৫৩ রানের অনবদ্য এক ইনিংস। মাত্র ১২১ বলের সেই ইনিংসে ছিলো ১৪টি চার ও ৫ টি ছয়ের মার। রয়ের ঝড়ের সঙ্গে অর্ধশতকের দেখা পেয়েছে আরেক ওপেনার জনি বেয়ারেস্ট। তিনি করেছেন ৫১। এছাড়াও অর্ধশতকের দেখা পেয়েছেন জশ বাটলার (৬৪)। এই তিন জনের ব্যাটে ভর করে ৬ উইকেট হারিয়ে ৩৮৬ রানের সংগ্রহ পেয়েছে স্বাগতিক ইংল্যান্ড। বাংলাদেশের জয়ের জন্য চাই ৩৮৭ রান।

আজ শুরু থেকেই নিষ্প্রভ ছিলো টাইগার বোলাররা। উইকেটের দেখা পেতে বেশ বেগ পেতে হয় তাদের। ২টি করে উইকেট পেয়েছেন সাইফউদ্দীন ও মেহেদী মিরাজ। আর ১টি করে উইকেট পেয়েছেন মোস্তাফিজুর রহমান ও মাশরাফি বিন মর্তুজা। 

এদিকে টসে জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় শুরু হয় খেলাটি। কার্ডিফে বাংলাদেশ আজকের ম্যাচ খেলছে অপরিবর্তিত একাদশে। আগের দুই ম্যাচের মতো দলের বাইরে রয়েছেন লিটন দাস, রুবেল হোসেন, আবু জায়েদ চৌধুরী, সাব্বির রহমান। দুই ম্যাচে মিশ্র অভিজজ্ঞতা পায় টাইগাররা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পায় জয়। আর নিউজিল্যান্ডের বিপক্ষে তীরে এসে তরী ডুবায় তারা। অপরদিকে স্বাগতিক ইংল্যান্ডের যাত্রাটাও একই। তারা প্রথম ম্যাচে জয় দেখে ওই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। আর হারের স্বাধ পাকিস্তানের বিপক্ষে।
 
বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান এবং সাইফউদ্দীন।

ইংল্যান্ড একাদশ
জেসন রয়, জনি বেয়ারেস্ট, জো রুট, ইয়ন মরগ্যান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), ক্রিস ওকস, আদিল রশিদ, লিয়াম প্লাঙ্কেট, জোফরা আর্চার, মার্ক উড।

কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? - dainik shiksha কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রস্তুত - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রস্তুত এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন - dainik shiksha এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন বেতন বৈষম্য নিরসন দাবিতে প্রাথমিক শিক্ষকদের পূর্ণদিবস কর্মবিরতি পালন - dainik shiksha বেতন বৈষম্য নিরসন দাবিতে প্রাথমিক শিক্ষকদের পূর্ণদিবস কর্মবিরতি পালন ইন্টার্ন চিকিৎসকদের হোস্টেল থেকে ৫২০পিস ইয়াবা উদ্ধার - dainik shiksha ইন্টার্ন চিকিৎসকদের হোস্টেল থেকে ৫২০পিস ইয়াবা উদ্ধার বাবার কাছে লেখা শিক্ষা উপমন্ত্রীর বোনের শেষ চিঠি - dainik shiksha বাবার কাছে লেখা শিক্ষা উপমন্ত্রীর বোনের শেষ চিঠি পুলিশ যেভাবে আটকে দিল ননএমপিও শিক্ষকদের পদযাত্রা (ভিডিও) - dainik shiksha পুলিশ যেভাবে আটকে দিল ননএমপিও শিক্ষকদের পদযাত্রা (ভিডিও) ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া বিশ্ববিদ্যালয় তদারকিতে কঠোর হতে ইউজিসিকে বললেন প্রধানমন্ত্রী - dainik shiksha বিশ্ববিদ্যালয় তদারকিতে কঠোর হতে ইউজিসিকে বললেন প্রধানমন্ত্রী please click here to view dainikshiksha website