মা-বাবাকে ভালোবেসে যে শপথ নিচ্ছে কয়েক হাজার শিক্ষার্থী - বিবিধ - Dainikshiksha

ভালোবাসা দিবসমা-বাবাকে ভালোবেসে যে শপথ নিচ্ছে কয়েক হাজার শিক্ষার্থী

দৈনিকশিক্ষা ডেস্ক |

ভ্যালেন্টাইন্স ডে কি শুধুই প্রেমিক-প্রেমিকার দিন? একদমই নয়। আজকের দিনটি কাছের মানুষকে মনের কথা বলার দিন। সে কাছের মানুষ বাবা-মা, বাড়ির কোনও সদস্য বা অন্য যে কেউ হতে পারে। এমন এক দিনে বাবা-মায়ের প্রতি নতুন সংকল্প নিতে চলেছে জেন ওয়াই।

তাই ভালোবাসার দিনে নতুন সংকল্প নিতে চলেছে স্কুল শিক্ষার্থীরা। বাবা-মায়ের অনুমতি ছাড়া পছন্দের পাত্র বা পাত্রীকে বিয়ে করবে না তারা। এমনই সংকল্প নিয়ে আজকের দিনটিকে স্মরণীয় করে রাখতে চায় হাজার হাজার স্কুল শিক্ষার্থী।

ছবি সংগৃহীত

গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ভারতের সুরাটের ২০টি স্কুলের ১০ হাজার শিক্ষার্থী আজকের দিনে এই সংকল্প নেবে। শহরের লাফটার থেরাপিস্ট কমলেশ মশালাওয়ালার মস্তিস্কপ্রসূত এটি। তার কথায়, অনেক কমবয়সী কাউন্সেলিং করাতে আসে সম্পর্কের কারণে। তাদের বাবা-মায়েরা পছন্দের ছেলে বা মেয়েটিকে মেনে নিচ্ছে না। এই নিয়ে মানসিক অবসাদের শিকার সে। অনেকে এই কারণে হঠাৎ বিয়ের সিদ্ধান্ত নিয়ে ফেলে। কেউ কেউ বাড়ি থেকে পালিয়ে যায়। কিন্তু পরে দেখা গিয়েছে এই সম্পর্কের মেয়াদ ক্ষণস্থায়ী। আমি লাভ অ্যাফেয়ারের বিরোধী নই। কিন্তু  কমবয়সীদের বুঝতে হবে এত বড় সিদ্ধান্ত নেওয়ার আগে গুরুজনদের পরামর্শ নেওয়া জরুরি। পরিবারের গুরুত্ব ও মূল্যবোধ সম্পর্কে সচেতন করা দরকার।
এই আইডিয়া নিয়ে বিভিন্ন স্কুলের সঙ্গে যোগাযোগ করেন লাফটার থেরাপিস্ট। তাতে সাড়া মিলেছে ভালোই। শহরের ২০টি স্কুল এতে সামিল হতে রাজি হয়েছে। প্রতিটি স্কুলের সময় অনুযায়ী হবে শপথ অনুষ্ঠান। ইচ্ছুক পড়ুয়াদের শপথবাক্য হিসাবে একটি কবিতা পড়ানো হবে। তবে এই সংকল্প কি সারাজীবন বজায় রাখতে পারবে শিক্ষার্থীরা? উঠছে এমন প্রশ্ন। 

মশালাওয়ালার কথায়, অনুষ্ঠানের উদ্দেশ্য শিক্ষার্থীদের সচেতন করা। এখন এটা তাদের উপর নির্ভর করছে যে ভবিষ্যতে এই সংকল্পে তারা স্থির থাকতে পারবে কিনা।

সূত্র: কলকাতা২৪

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে কল্যাণ ট্রাস্টের প্রাথমিক তহবিলের এক কোটি টাকার হদিস নেই - dainik shiksha কল্যাণ ট্রাস্টের প্রাথমিক তহবিলের এক কোটি টাকার হদিস নেই এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ - dainik shiksha সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি - dainik shiksha কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী - dainik shiksha আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website