মা-মেয়ের একসঙ্গে গ্রাজুয়েশন! - বিদেশে উচ্চশিক্ষা - Dainikshiksha

মা-মেয়ের একসঙ্গে গ্রাজুয়েশন!

দৈনিকশিক্ষা ডেস্ক |

পড়াশোনার কোনো বয়স নেই। সেটি আরেকবার প্রমাণ করলেন সৌদির একজন মা। তার বহুদিনের ইচ্ছা ছিল যে তিনি কলেজ থেকে স্নাতক শেষ করবেন। শেষপর্যন্ত তিনি সেটি করলেনও। তবে সবচেয়ে মজার বিষয় হচ্ছে সালেহা আসসিরি নামের ওই নারী তার মেয়ে মারামের সঙ্গে একই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করেছেন। খবর খালিজ টাইমসের।

হাইস্কুল শেষ করার আগেই বিয়ে হয়ে যায় সালেহার। কিন্তু দমে থাকেননি তিনি। সব প্রতিকূলতা মাড়িয়ে কিং খালিদ বিশ্ববিদ্যালয় থেকে মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস বিষয়ে স্নাতক সম্পন্ন করেন সালেহা। আর তার মেয়ে গ্রাজুয়েট করেন বিজনেস থেকে।

আল আরাবিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে সালেহা বলেন, পড়াশোনা শুরু ও ডিগ্রি অর্জন করতে আমাকে অনেক কাঠখড় পোহাতে হয়েছে। আমি এখন চাকরি করতে চাই। আমি সবসময়ই পড়াশোনা করতে চেয়েছি। কিন্তু হাইস্কুল শেষ করার আগেই আমার বিয়ে হয়ে যায় এবং আমরা পূর্বাঞ্চলীয় এলাকায় চলে যাই। আর আমার সন্তান হওয়ার পর পড়াশোনা করার বিষয়টি আরও কঠিন হয়ে যায়।

হাল ছাড়েননি সালেহা

সালেহা বলেন, আমার মার উৎসাহেই আমি পড়াশোনা ফিরে আসার আইডিয়া পাই। আমার মেয়ে মাধ্যমিক স্কুলের পড়াশোনা শেষ করলে বছর দুয়েক আগে আমি আবহা ফিরে আসি। কিন্তু যেহেতু আমি একজন গৃহিণী এবং আমার দায়িত্বও অনেক। তারপরও আমি পড়াশোনা করার আইডিয়াটাকে নিজের মনের মধ্যে গেঁথে নেই।
সালেহা আরও বলেন, যেদিন আমি কলেজে চান্স পাই ওইদিনটি আমার জন্য বেশ আনন্দের ছিল। তিনি বলেন, আমার ছেলে-মেয়ে ও বন্ধুবান্ধবরা আমাকে পড়াশোনা ও কাজকর্মে সাহায্য করেছে।
তবে দুঃখের বিষয় হচ্ছে গেলো বছরই সালেহার মা মারা গেছেন। তাই নিজের সন্তানের গ্রাজুয়েশন দেখে যেতে পারেননি তিনি।

আইনি জটিলতায় শিক্ষক নিয়োগের তালিকা প্রকাশ পেছালো - dainik shiksha আইনি জটিলতায় শিক্ষক নিয়োগের তালিকা প্রকাশ পেছালো কোচিংয়ে লিপ্ত উইলসের ৩০ শিক্ষকের নাম - dainik shiksha কোচিংয়ে লিপ্ত উইলসের ৩০ শিক্ষকের নাম পরীক্ষার আগে অনৈতিক পথ না খোঁজার আহ্বান শিক্ষামন্ত্রীর - dainik shiksha পরীক্ষার আগে অনৈতিক পথ না খোঁজার আহ্বান শিক্ষামন্ত্রীর রকেটের জটিলতায় উপবৃত্তিবঞ্চিত রাজশাহীর শত শত শিক্ষার্থী - dainik shiksha রকেটের জটিলতায় উপবৃত্তিবঞ্চিত রাজশাহীর শত শত শিক্ষার্থী এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১০২৯ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১০২৯ শিক্ষক স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২৬ জানুয়ারি হচ্ছে না - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২৬ জানুয়ারি হচ্ছে না একনেক অনুমোদিত প্রকল্প থেকে বাদ ২০৫ মাদরাসা, ক্ষোভ - dainik shiksha একনেক অনুমোদিত প্রকল্প থেকে বাদ ২০৫ মাদরাসা, ক্ষোভ প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website