মিশ্র পদ্ধতিতে নিউইয়র্কে নতুন শিক্ষাবর্ষ শুরু ২১ সেপ্টেম্বর - মতামত - দৈনিকশিক্ষা

মিশ্র পদ্ধতিতে নিউইয়র্কে নতুন শিক্ষাবর্ষ শুরু ২১ সেপ্টেম্বর

মোকলেচুর রহমান মোল্লা, নিউইয়র্ক প্রতিনিধি |

মিশ্র শিক্ষা পদ্ধতি-- যাকে নিউইয়র্ক সিটির শিক্ষা বিভাগ এক অভূতপুর্ব উপায় বলে উল্লেখ করেছেন। যেখানে শিক্ষাথীদের স্বাস্থ্য নিরাপত্তা ব্যবস্থা, শারিরীক দুরত্ব বজায় রাখাসহ এ সকল বিষয় সমূহ সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে। আর  ১০ সেপ্টেম্ব থেকে নতুন শিক্ষাবর্ষের শিক্ষা কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে আগামী ২১ শে সেপ্টেম্বর সোমবার থেকে শুরু হতে যাচ্ছে। নিউইয়র্ক সিটির  ১ দশমিক ১ মিলিয়ন শিক্ষার্থীর ভবিষ্যৎ ও তাদের স্বাস্থ্যের নিরপত্তা বিবেচনায় প্রচলিত শিক্ষাদান পদ্ধতির মধ্যে আটকে না থেকে এক ধরনের মিশ্র পদ্ধতিতে এই নতুন শিক্ষাবর্ষের শিক্ষা কার্যক্রম শুরু হতে যাচ্ছে। 

নিউইয়র্ক সহ সমগ্র যুক্তরাষ্টে করোনা ভাইরাসে সংক্রমণের গতিবিধি পর্যালোচনা করে ও সিটি, স্টেট ও ফেডারেল স্বাস্থ্য বিভাগের নির্দেশনা মেনে এই মিশ্র পদ্ধতিতেই তারা ২১ শে সেপ্টেম্বর শিক্ষা কার্যক্রম শুরু করার সার্বিক প্রস্তুুতি প্রহণ করেছে। এছাড়াও এই মিশ্র পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম পরিকল্পনার পূর্বে চার লক্ষ ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাবকের মতামতের ওপর সমীক্ষা চালানো হয়। আর এই মিশ্র পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম পরিকল্রনার ক্ষেত্রে তাদের উৎকন্ঠা, স্বাস্থ্য ঝুকির ধারণা ও পরামর্শকে গুরুত্ব দেয়া হয়েছে।

এই মিশ্র শিক্ষা পদ্ধতিকে নিউইয়র্ক সিটির শিক্ষা বিভাগ এক অভূতপুর্ব উপায় বলে উল্লেখ করেছেন। যেখানে শিক্ষাথীদের স্বাস্থ্য নিরাপত্তা ব্যবস্থা, শারিরীক দুরত্ব বজায় রাখাসহ এ সকল বিষয় সমূহ সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে।  এখানে শিক্ষাথীরা স্বাভাবিক শিক্ষা কার্যক্রমের মতই সপ্তাহে ৫ দিন শিক্ষা গ্রহন করবে। কিন্তুু এখানে প্রধান পার্থক্য হচ্ছে যে, শিক্ষাথীদেরকে শিক্ষাদান করা হবে এক মিশ্র শিক্ষাদান পদ্ধতি ব্যবহার করে। এটি এমন এক পদ্ধতি যেখানে শিক্ষাথীরা সপ্তাহের ৫ দিনের এক অংশ যা হতে পারে ২ দিন বা ৩দিন শিক্ষাথীরা সরাসরি স্কুলে উপস্থিত হয়ে শিক্ষা প্রহণ করবে আর বাকী অংশ ঘরে বসে অনলাইনের ম্ধ্যমে শিক্ষাগ্রহণ করবে। আবার যে কোন শিক্ষার্থী ও তাদের অভিবাবক চাইলে সপ্তাহের ৫ দিনের সব দিনই বাসায় বসে অন-লাইনের ম্ধ্যমে শিক্ষাগ্রহণ করতে পারবে।  

এই মিশ্র পদ্ধতিতে শিক্ষা কার্যক্রমকে সফল করার জন্য নিউইয়র্ক সিটির শিক্ষা বিভাগ শিক্ষাথীদের প্রযুক্তি সহায়তার চাহিদা জানা ও তা সরবরাহের কাজ পুরোদমে করে যাচ্ছে। এই প্রযুক্তি চাহিদার মধ্যে রয়েছে মূলতঃ নির্বিঘ্ন ইন্টারনেট সংযোগ ও কম্পিউটার ব্যবহার। আর এজন্য কম্পিউটার নেই এমন ৩ লাভ শিক্ষাথীকে আইপ্যাড দিচ্ছে। শিক্ষকদের  আনলাইনে শিক্ষাদানের দক্ষতা বৃদ্ধির জন্যও তারা কাজ করে যাচ্ছে। এছাড়াও প্রচলিত পাঠ্যক্রমকে পরিবর্তন করে এই মিশ্র পদ্ধতিতে ব্যবহার উপযোগী ও কার্যকর হবে এমন এক পাঠ্যক্রম তৈরির কাজ করে যাচ্ছে।  

৮ সেপ্টেম্বর সব শিক্ষক স্কুলে হাজিরা দিয়েছে। ১৬, ১৭ ও ১৮ সেপ্টম্বর সব শিক্ষার্থী নির্দেশনামূলক অরিয়েন্টেশনে যোগ দেবে। সেখানে তাদের নিজ নিজ ক্লাসের ও সংশ্লিষ্ট দপ্তর ও ব্যক্তিদের সম্পর্কে তথ্য প্রদান করা হবে, শিক্ষাথীদের স্বাস্থ্য ও নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে জানানো হবে, তাদের প্রয়োজনীয় প্রযুক্তির সংযোগ ডিভাইস আছে কিনা তা নিশ্চিত করা হবে এবং তাদের শিক্ষক ও গাইডেন্স স্টাফ তাদের স্বাস্থ্য পরীক্ষা করে শিক্ষার্থীদের সুস্থ্যতার ব্যপারে নিশ্চিত হবে। সব শেষে ২১ সেপ্টেম্বর থেকে নিউইয়র্ক সিটির সব স্কুল একযোগে দিনব্যাপী শিক্ষাদান কার্যক্রম চালিয়ে যাবে।

মোকলেচুর রহমান মোল্লা, নিউইয়র্ক প্রতিনিধি, দৈনিক শিক্ষাডটকম।

আরও পড়ুন : 

নিউইয়র্কের শিক্ষার্থীরা স্কুল থেকে যেসব খাবার পায়

করোনাকালে যুক্তরাষ্ট্রের শিক্ষাব্যবস্থা: এক বাংলাদেশির বয়ান

শিক্ষা নিয়ে নিউইয়র্ক মেয়রের পাঁচ পরিকল্পনা, বাংলাদেশও করতে পারে অনুকরণ

স্থায়ী দূরশিক্ষণ পদ্ধতি : যুক্তরাষ্ট্র ও মিত্রদের নতুন উদ্যোগ

নিউইয়র্কে অজানা রোগে মারা যাচ্ছে স্কুল শিক্ষার্থীরা

কেন আমি স্কুলে গিয়ে শেখার চেয়ে অনলাইন পদ্ধতিতে বেশি শিখি

ডিপিএড শিক্ষকদের বেতন জটিলতার সমাধান শিগগিরই - dainik shiksha ডিপিএড শিক্ষকদের বেতন জটিলতার সমাধান শিগগিরই স্কুলছাত্রী নীলা হত্যার প্রধান আসামী মিজান গ্রেফতার - dainik shiksha স্কুলছাত্রী নীলা হত্যার প্রধান আসামী মিজান গ্রেফতার উচ্চতর গ্রেড পাওয়া এমপিওভুক্ত শিক্ষকদের বেতন কমবে না - dainik shiksha উচ্চতর গ্রেড পাওয়া এমপিওভুক্ত শিক্ষকদের বেতন কমবে না ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন এমফিল-পিএইচডি জালিয়াতিতে এগিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা - dainik shiksha এমফিল-পিএইচডি জালিয়াতিতে এগিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ফাজিল ও কামিল মাদরাসার গভর্নিং বডির মেয়াদ বৃদ্ধি - dainik shiksha ফাজিল ও কামিল মাদরাসার গভর্নিং বডির মেয়াদ বৃদ্ধি অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় please click here to view dainikshiksha website