মীনা কার্টুনের রূপদানকারী রাম মোহন মারা গেছেন - বিবিধ - দৈনিকশিক্ষা

মীনা কার্টুনের রূপদানকারী রাম মোহন মারা গেছেন

দৈনিকশিক্ষা ডেস্ক |

দক্ষিণ এশিয়ার সবচেয়ে শিক্ষামূলক জনপ্রিয় কার্টুন চরিত্র মীনার রূপদানকারী রাম মোহন (৮৮) আর নেই। শুক্রবার (১১ অক্টোবর) ভারতীয় অ্যানিমেশন জনক খ্যাত কার্টুনিস্ট রাম মোহন মারা যান বলে নিশ্চিত করেছে ভারতের অ্যানিমেশন বিষয়ক ওয়েবসাইট অ্যানিমেশন এক্সপ্রেস।

জানা যায়, খ্যাতনামা এ কার্টুনিস্টের ভারতীয় চলচ্চিত্রের জগতে কর্মজীবন শুরু করেন ১৯৫৬ সালে। ১৯৬৮ সালে তিনি চলচ্চিত্র বিভাগ থেকে সরে দাঁড়ান, কাজ শুরু করেন প্রসাদ প্রোডাকশনের অ্যানিমেশন বিভাগের প্রধান হিসেবে। ১৯৭২ সালে নিজের প্রতিষ্ঠান রাম মোহন বায়োগ্রাফিক্স চালু করেন।

১৯৯০-এর দশকে উপমহাদেশের মেয়েদের অধিকার সুংসহত করার লক্ষ্য মীনা কার্টুন প্রচারের উদ্যোগ নেয় ইউনিসেফ। তার রং-তুলিতেই ফুটে ওঠে মীনা কার্টুনের সবার পছন্দের রূপটি।

খ্যাতনামা কার্টুনিস্ট রাম মোহন ইউনিসেফের সহযোগিতায় মিনা কার্টুনের প্রথম অ্যানিমেশন করেন ১৯৯১ সালে। এরপর ১৬টি এপিসোড করেন তিনি। এই ১৬ এপিসোডের কার্যকাল ছিল ২০০১ সাল পর্যন্ত। দক্ষিণ এশিয়ায় তার এই কার্টুন ব্যাপক সাড়া ফেলে। বাংলাদেশ কমিকসের মাধ্যমে বিটিভিতে কার্টুনটি প্রচারিত হয়। আর এই পর্বগুলো তার সঙ্গে সাজাতে সাহায্য করেন ইউনিসেফ, হান্না-বারবারা কার্টুনস এবং টুনবাংলা।

ফিলিপাইনের ম্যানিলাতে অবস্থিত হান্না-বারবারা স্টুডিওতেও মীনার প্রথম দিককার বেশ কিছু পর্ব নির্মিত হয়। পরে ভারতের রাম মোহন স্টুডিওতে মীনার বাকি পর্বগুলো নির্মাণ করা হয়। সিরিজগুলো পরিচালনা করেছিলেন রাম মোহন নিজেই।

করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website