মুজিববর্ষে সব শিক্ষক-শিক্ষার্থীকে একটি করে গাছ লাগানোর আহ্বান শিক্ষামন্ত্রীর - কলেজ - দৈনিকশিক্ষা

মুজিববর্ষে সব শিক্ষক-শিক্ষার্থীকে একটি করে গাছ লাগানোর আহ্বান শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক |

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রত্যেক শিক্ষক ও শিক্ষার্থীকে একটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। একটি গাছ কাটলে অন্তত দশটি গাছ লাগানোর আহ্বানও জানান তিনি। শিক্ষামন্ত্রী বলেন, দীর্ঘদিন অযত্ন-অবহেলায় আমাদের বনাঞ্চল নষ্ট হয়ে গিয়েছিল। বনাঞ্চলকে রক্ষা করতে এবং পরবর্তী প্রজন্মের জন্য একটি বাসযোগ্য বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বৃক্ষরোপন অভিযানের সূচনা করেন। 

আজ শুক্রবার (২৬ জুন) ভার্চুয়াল অনুষ্ঠানে যুক্ত হয়ে সরকারি কলেজ প্রাঙ্গনে বৃক্ষরোপন অভিযানের উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন শিক্ষামন্ত্রী। স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে সব সরকারি কলেজে বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

ডা. দীপু মনি আরও বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে প্রকৃতি-পরিবেশ সংরক্ষণে বহু নীতি, আইন ও বিধিমালা প্রণয়ন করেছে আমাদের সরকার। পরিবেশ সংরক্ষণে সংবিধানেরও সংশোধন করা হয়েছে। সংবিধানে পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সংযোজন করে ১৮(ক) অনুচ্ছেদে বলা হয়েছে—‘রাষ্ট্র বর্তমান ও ভবিষ্যৎ নাগরিকদের জন্য পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন করবেন এবং প্রাকৃতিক সম্পদ, জীববৈচিত্র্য, জলাভূমি, বন ও বন্যপ্রাণীর সংরক্ষণ এবং নিরাপত্তা বিধান করবেন।

স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদের আহ্বায়ক প্রফেসর নাসির উদ্দিনের সভাপতিত্বে ভার্চুয়াল অনুষ্ঠানে আরো যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহাবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক, শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থা প্রধানরা, বোর্ডের চেয়ারম্যানরা, বিভিন্ন সরকারি কলেজের অধ্যক্ষরা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদের যুগ্ম আহ্বায়ক বিপুল চন্দ্র সরকার। শুভেচ্ছা বক্তব্য রাখেন সংসদের সদস্য সচিব জাফর আলী। 

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, আমাদের সবাইকে চাকরির বাইরেও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে কাজ করে যেতে হবে। করোনার এ মহামারির সময়ে ও আমাদের কোনো কিছুই থেমে থাকবে না। আমাদের সব রকমের কাজ চালিয়ে যেতে হবে। আমাদের ভিন্ন পদ্ধতি গ্রহণ করতে হবে এবং স্বাস্থ্যবিধি মেনে কাজ করতে হবে।

তিনি বলেন, করোনা ভাইরাসের মহামারির সময়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে আজকের এই বৃক্ষরোপণ অভিযান একটি চমৎকার দৃষ্টান্ত। এজন্য তিনি আয়োজকদের ধন্যবাদ জানান।

শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুহা. জিয়াউল হক, যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আমীর আলী এবং পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা। ঢাকা কলেজের অধ্যক্ষ নেহাল আহমদসহ নয়টি সরকারি কলেজের অধ্যক্ষরা বক্তব্য রাখেন। তারা হলেন, সরকারি আশিক মাহমুদ কলেজ, জামালপুর; সরকারি চাঁদপুর কলেজ, চাঁদপুর; সরকারি তোলারাম কলেজ, নারায়ণঞ্জ; সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর; সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া; সরকারি বাংলা কলেজ, ঢাকা; সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, ঢাকা ও সরকারি তিতুমীর কলেজ, ঢাকা।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website