'মুজিব বর্ষ' উদযাপনে দেশব্যাপী কর্মসূচি - বিবিধ - Dainikshiksha

'মুজিব বর্ষ' উদযাপনে দেশব্যাপী কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক |

২০২০ সালকে 'মুজিব বর্ষ' উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে সমাজকল্যাণ মন্ত্রণালয়। এ উপলক্ষে অসচ্ছল ও অসহায় মানুষের কল্যাণের ওপর গুরুত্ব দিয়ে দেশব্যাপী ব্যাপক কর্মসূচি নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৭ মে) সচিবালয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০২০ সাল মুজিব বর্ষ হিসেবে যথাযথ মর্যাদায় উদযাপনের লক্ষ্যে আয়োজিত সভায় মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এসব কথা বলেন। সভায় সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সিনিয়র সচিব জুয়েনা আজিজসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও অধীনস্থ দপ্তর-সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, মুজিব বর্ষ উপলক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ব্রেইল পদ্ধতিতে প্রকাশ করা হবে। সারাদেশে

অধীনস্থ সব প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর কর্নার স্থাপন এবং সামাজিক নিরাপত্তা মেলা ও সমাজসেবা সপ্তাহ আয়োজন করা হবে। পল্লী অঞ্চলের অসহায় নারীদের কল্যাণে 'বঙ্গমাতা ফজিলাতুন্নেছা পল্লী নারী ও অসহায় মহিলা কল্যাণ প্রকল্প' গ্রহণ করা হবে।

প্রতিবন্ধী-সহায়ক উপকরণ বিতরণ ও থেরাপি ভ্যানের মাধ্যমে সেবা দেওয়া, শিশু পরিবার থেকে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ মেয়েদের সেলাই মেশিন ও কম্পিউটার বিতরণ, অটিজম চিহ্নিতকরণে মোবাইল অ্যাপস তৈরি এবং সহায়ক ডিভাইস বিতরণ করা হবে। এ ছাড়া দেশের চারটি বিভাগের চার উপজেলায় বয়স্কভাতা ভোগীদের বয়স্কভাতার পাশাপাশি চিকিৎসা সহায়তা দেওয়া হবে। প্রতিবন্ধী শ্রমিকদের জন্য মুজিব বর্ষ প্রণোদনা, ৬৪ জেলায় মুজিব বর্ষ মেধাবৃত্তি প্রদান ও মৈত্রী অ্যাপস চালু করা হবে।

মেয়েদের কর্মসংস্থানে কারিগরি শিক্ষায় গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর - dainik shiksha মেয়েদের কর্মসংস্থানে কারিগরি শিক্ষায় গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ৮৪১ তৃতীয় শিক্ষক এমপিওভুক্তিতে ২৫ কোটি টাকার চাহিদা - dainik shiksha ৮৪১ তৃতীয় শিক্ষক এমপিওভুক্তিতে ২৫ কোটি টাকার চাহিদা সরকারি চাকরি মেধাবীদের কাছে আকর্ষণীয় করতে বাজেটে বরাদ্দ বাড়ছে - dainik shiksha সরকারি চাকরি মেধাবীদের কাছে আকর্ষণীয় করতে বাজেটে বরাদ্দ বাড়ছে স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website