মুদ্রা পাচারের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ছাত্রসহ গ্রেপ্তার ৫ - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

মুদ্রা পাচারের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ছাত্রসহ গ্রেপ্তার ৫

জবি প্রতিনিধি |

ইলেকট্রনিক মানি ট্রান্সফারের নামে অবৈধভাবে কোটি টাকা পাচারের অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ঢাকা কলেজের শিক্ষার্থীসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অর্গানাইজড ক্রাইম ইউনিট।

রাজধানীর পশ্চিম ধানমন্ডি এলাকা থেকে মঙ্গলবার তাদের গ্রেপ্তার করা হয় বলে জানান সিআইডির অর্গানাইজড ক্রাইম ইউনিটের বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম।

গ্রেপ্তাররা হলেন- ঢাকা কলেজের পরিসংখ্যান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র রিয়াজুল ইসলাম ওরফে ইরমান (২২), জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের স্নাতকোত্তর শেষ বর্ষের আসকার ইবনে ইসহাক শাকিল (২৪), সরকারি তিতুমীর কলেজ থেকে ২০১৫ সালে মার্কেটিং বিভাগ থেকে পাস করা সৈয়দ মেহেদী হাসান (২৯), কেরাণীগঞ্জের বিকাশ-ফ্ল্যাক্সি লোডের দোকানি হায়দার হোসেন (৩০) ও ইস্টার্ন ইউনিভার্সিটির আইন বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী জহিরুল হক (২৫)।

বুধবার দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে পুলিশ কর্মকর্তা মোল্যা নজরুল জানান, গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে ১৪১টি মাস্টার কার্ড, নগদ নয় লাখ ২১ হাজার ৫০০ টাকা, একটি সিপিইউ, একটি লেমিনেটিং মেশিন, প্রিন্টার কাম স্ক্যানার, ইসলামী ব্যাংকের দুইটি সিল, দুইটি ল্যাপটপ, ৩২টি ব্লাঙ্ক চেক ও তিনটি মোবাইল ফোন সেট জব্দ করা হয়।

গ্রেপ্তারদের বিরুদ্ধে মুদ্রা পাচার প্রতিরোধ আইনে পুলিশ পরিদর্শক আনোয়ার হোসেন বাদী হয়ে রাজধানীর হাজারীবাগ থানায় একটি মামলা করেছেন।

গ্রেপ্তাররা ডলার কেনা-বেচা চক্রের সদস্য জানিয়ে মোল্যা নজরুল বলেন, ভুয়া নাম ঠিকানা দিয়ে অনলাইনে অ্যাকাউন্ট খুলে অবৈধভাবে ডলার কিনে থাকে এ চক্রটি। এরপর তাদের অ্যাকাউন্ট নম্বরে টাকা মুদ্রাপাচারকারীদের চাহিদা অনুসারে ডলারে রূপান্তর করে বিদেশে পাচার করার সুযোগ করে দেয়।

আর মুদ্রা পাচারকারীরা তাদের ভুয়া অ্যাকাউন্ট থেকে বিদেশে অবস্থানরত তাদের পার্টনারদের অ্যাকাউন্টে খুব দ্রুত সময়ে অর্থ পাচার করে থাকে।

এ ধরনের অনলাইন অ্যাকাউন্টের সঙ্গে বাংলাদেশের কোনো ব্যাংকের হিসাব নম্বরের যোগসূত্র না থাকায় কী পরিমাণ অর্থ পাচার হয়েছে সেই হিসাব জানা যায়নি বলছেন সিআইডির অর্গানাজইজ ক্রাইম ইউনিটের এই বিশেষ পুলিশ সুপার।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সিআইডির অর্গানাইজড় ক্রাইম ইউনিটের অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার রায়হান উদ্দিন খান ও মুহাম্মদ মিনহাজুল ইসলাম এবং সিনিয়র সহকারী পুলিশ সুপার (মিডিয়া) শারমিন জাহান উপস্থিত ছিলেন।

আসছে দ্বিতীয় ধাপের নিয়োগ সুপারিশ - dainik shiksha আসছে দ্বিতীয় ধাপের নিয়োগ সুপারিশ স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) - dainik shiksha এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী - dainik shiksha জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব - dainik shiksha ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার - dainik shiksha ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা - dainik shiksha নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website