মুদ্রা পাচারের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ছাত্রসহ গ্রেপ্তার ৫ - Dainikshiksha

মুদ্রা পাচারের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ছাত্রসহ গ্রেপ্তার ৫

জবি প্রতিনিধি |

ইলেকট্রনিক মানি ট্রান্সফারের নামে অবৈধভাবে কোটি টাকা পাচারের অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ঢাকা কলেজের শিক্ষার্থীসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অর্গানাইজড ক্রাইম ইউনিট।

রাজধানীর পশ্চিম ধানমন্ডি এলাকা থেকে মঙ্গলবার তাদের গ্রেপ্তার করা হয় বলে জানান সিআইডির অর্গানাইজড ক্রাইম ইউনিটের বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম।

গ্রেপ্তাররা হলেন- ঢাকা কলেজের পরিসংখ্যান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র রিয়াজুল ইসলাম ওরফে ইরমান (২২), জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের স্নাতকোত্তর শেষ বর্ষের আসকার ইবনে ইসহাক শাকিল (২৪), সরকারি তিতুমীর কলেজ থেকে ২০১৫ সালে মার্কেটিং বিভাগ থেকে পাস করা সৈয়দ মেহেদী হাসান (২৯), কেরাণীগঞ্জের বিকাশ-ফ্ল্যাক্সি লোডের দোকানি হায়দার হোসেন (৩০) ও ইস্টার্ন ইউনিভার্সিটির আইন বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী জহিরুল হক (২৫)।

বুধবার দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে পুলিশ কর্মকর্তা মোল্যা নজরুল জানান, গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে ১৪১টি মাস্টার কার্ড, নগদ নয় লাখ ২১ হাজার ৫০০ টাকা, একটি সিপিইউ, একটি লেমিনেটিং মেশিন, প্রিন্টার কাম স্ক্যানার, ইসলামী ব্যাংকের দুইটি সিল, দুইটি ল্যাপটপ, ৩২টি ব্লাঙ্ক চেক ও তিনটি মোবাইল ফোন সেট জব্দ করা হয়।

গ্রেপ্তারদের বিরুদ্ধে মুদ্রা পাচার প্রতিরোধ আইনে পুলিশ পরিদর্শক আনোয়ার হোসেন বাদী হয়ে রাজধানীর হাজারীবাগ থানায় একটি মামলা করেছেন।

গ্রেপ্তাররা ডলার কেনা-বেচা চক্রের সদস্য জানিয়ে মোল্যা নজরুল বলেন, ভুয়া নাম ঠিকানা দিয়ে অনলাইনে অ্যাকাউন্ট খুলে অবৈধভাবে ডলার কিনে থাকে এ চক্রটি। এরপর তাদের অ্যাকাউন্ট নম্বরে টাকা মুদ্রাপাচারকারীদের চাহিদা অনুসারে ডলারে রূপান্তর করে বিদেশে পাচার করার সুযোগ করে দেয়।

আর মুদ্রা পাচারকারীরা তাদের ভুয়া অ্যাকাউন্ট থেকে বিদেশে অবস্থানরত তাদের পার্টনারদের অ্যাকাউন্টে খুব দ্রুত সময়ে অর্থ পাচার করে থাকে।

এ ধরনের অনলাইন অ্যাকাউন্টের সঙ্গে বাংলাদেশের কোনো ব্যাংকের হিসাব নম্বরের যোগসূত্র না থাকায় কী পরিমাণ অর্থ পাচার হয়েছে সেই হিসাব জানা যায়নি বলছেন সিআইডির অর্গানাজইজ ক্রাইম ইউনিটের এই বিশেষ পুলিশ সুপার।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সিআইডির অর্গানাইজড় ক্রাইম ইউনিটের অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার রায়হান উদ্দিন খান ও মুহাম্মদ মিনহাজুল ইসলাম এবং সিনিয়র সহকারী পুলিশ সুপার (মিডিয়া) শারমিন জাহান উপস্থিত ছিলেন।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0061929225921631