মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও - বিবিধ - দৈনিকশিক্ষা

মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনায় আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির সৎকার নিয়ে তৈরি হয়েছে নানা রকম বিতর্ক। ভাইরাসটি সংক্রমণ হওয়ায় করোনায় মারা যাওয়ার ব্যক্তিদের পুড়িয়ে ফেলার পরামর্শ দিয়েছেন অনেকেই। অনেকেই আবার বলছেন, কবর দিলেও এই ভাইরাস ছড়াবে না। এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে মৃতদের শরীর থেকে করোনা ছড়ায়না।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের ওয়েবসাইটে করোনায় মৃতদের মরদেহ নিয়ে 'ইনফেকশন প্রিভেনশন এন্ড কন্ট্রোল ফর দ্য সেফ ম্যানেজমেন্ট অব অ্যা ডেড বডি ইন দ্য কন্টেক্সট অব কোভিড-১৯' শিরোনামে একটি লেখা প্রকাশ করেছে। সেখানে বলা হয়, কোন ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে তার শরীর থেকে ভাইরাস অন্য কারও দেহে ছড়িয়ে পড়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। করোনাভাইরাস আক্রমণে মূলত শ্বাসযন্ত্র ক্ষতিগ্রস্থ হয়। তাই মৃত ব্যক্তির থেকে এই ভাইরাস অন্য কারও শরীরে ছড়ানের সম্ভাবনা নেই। মৃতদেহের সংস্পর্শে থাকলে যক্ষ্মা, রক্তবাহিত কোনও ভাইরাসের সংক্রমণ ঘটতে পারে। কিন্তু করোনাভাইরাস রক্ত বা বায়ুবাহিত নয়। করোনায় আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির থেকে অন্যের শরীরে সংক্রমণ ছড়িয়েছে, এমন নজির এখনও পর্যন্ত বিশ্বের কোথাও পাওয়া যায়নি।

এছাড়াও ওই লেখায় আরো বলা হয়েছে, করোনাভাইরাস ড্রপলেট, ফোমাইটস, ঘনিষ্ঠ সংস্পর্শ এবং মলের মাধ্যমে ছড়াতে পারে। কিন্তু এই ভাইরাস বায়ুবাহিত নয়। তবে এই ভাইরাসের গতিবিধি সম্পর্কে এখনও বিজ্ঞানীরা সম্পূর্ণ স্পষ্ট ধারণা পাননি। তাই নতুন কোনও তথ্য পাওয়ার আগে পর্যন্ত সবাইকে সতর্ক থাকতে হবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। মারা গেছেন ৫৩ হাজার মানুষ।

করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website