please click here to view dainikshiksha website

মেডিকেল টেকনোলজি শিক্ষার জন্য আলাদা বোর্ডের প্রয়োজন নেই: এন আই খান

নিজস্ব প্রতিবেদক | আগস্ট ১৯, ২০১৭ - ৭:২২ অপরাহ্ণ
dainikshiksha print

সাবেক শিক্ষা সচিব ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর নজরুল ইসলাম খান (এন আই খান) বলেছেন, মেডিকেল টেকনোলজি শিক্ষার জন্য আলাদা কোনো বোর্ড গঠনের প্রয়োজন নেই। বিদ্যমান ব্যবস্থার মাঝেই বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অধীনেই বিকাশমান এ শিক্ষাকে বিশ্বমানে নিয়ে যাওয়া সম্ভব।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সেমিনার কক্ষে অনুষ্ঠিত বৈঠকে বোর্ড এ্যাফিলিয়েটেড সোসাইটি ফর মেডিকেল টেকনোলজি ইনস্টিটিউশন (বামি) এর উদ্যোগে এক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

এনআই খান বলেন, স্ব স্ব মন্ত্রণালয় যদি বোর্ড গঠন করে শিক্ষাকার্যক্রম পরিচালনা করে তাহলে শিক্ষামন্ত্রণালয়ের কাজ কি? আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী যে কোনো শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য অবশ্যই শিক্ষা মন্ত্রণালয় নিয়ন্ত্রিত কোনো শিক্ষাবোর্ড বা বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা বাধ্যতামূলক। যদি কখনো মেডিকেল শিক্ষাবোর্ড গঠনের প্রয়োজন হয় তাহলে তা অবশ্যই শিক্ষামন্ত্রণালয়ের অধীনেই পরিচালিত হতে হবে।

বোর্ড এ্যাফিলিয়েটেড সোসাইটি ফর মেডিকেল টেকনোলজি ইনস্টিটিউশন (বামি) এর সভাপতি প্রফেসর ডা. এম এ বাসেত এর সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে অন্যান্যের মধ্যে নটরডেম বিশ্ববিদ্যালয়ের ভিসি ফাদার বেঞ্জামিন কস্তা, তথ্যন্ত্রণালয়ের সাবেক উপ-প্রধান তথ্য কর্মকর্তা মাহফুজুর রহমান মলঙ্গী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক ডা. আ জ ম দৌলত আল মামুন। আলোচনায় অংশগ্রহণ করেন সংগঠনের সাধারণ সম্পাদক সোহরাব হোসেন।

সংবাদটি শেয়ার করুন:


পাঠকের মন্তব্যঃ ১০টি

  1. Shahjahan says:

    স্যার বেসরকারি মাধ্যমিক স্কুল ও কলেজ এ শিক্ষায় বৈষম্য দুরিকরণের জন্য আপনি অনেক মতামত দিয়েছেন। এখন ও আমলাতান্ত্রিক জটিলতার কারণে আপনার সুপারিশ কার্যকর করেনি সরকার। আমার মনে হয় আর একটু কষ্ট করলে আপনার সুপারিশ কার্যকর হবে। শুধু স্কুল ও কলেজ এর আয় নিয়ে নিলে জাতীয়করণ এর জন্য সরকার এর কোন টাকা লাগবেনা।

  2. Muhammad Ibrahim says:

    স্কুল, কলেজ,মাদ্‌রাসা

  3. রুবেল গাজী says:

    আর মতামত দিয়েন না।আপনি দুই মাস পরিশ্রম করে একটা গেজেট করলেন।কিন্তু কি যে তৈরি করলেন তা সম্ভবত আপনি নিজেও জানেন না।এনটিআরসিএ ২০১৫ সালের মে মাসে আমাকে একটা আজীবন মেয়াদের সনদ দিয়েছিল।কিন্তু আপনার গেজেটে বলা নাই যে এখন আমি ঐ সনদ কি করব।লেমিলেটিং করে গলায় ঝোলাবো নাকি বালিশের নিচে রেখে ঘুমাবো!

  4. মো:সোহেল রানা ,সহকারী শিক্ষক(কম্পিউটার) ,করিম পাড়া বি ,এম দাখিল মাদ্রাসা ;গাবতলী ''বগুড়া says:

    স্যার ict শিক্ষকদের mpo দেওয়ার ব্যাপারে কিছু বলবেন ।আর কত কষ্ট করব ।

  5. অাবু জাফর says:

    এন আই খান দেখি সব শিক্ষার ব্যাপারে নাক গলান সব বিষয়ে সবাই সঠিক মতামত দিতে পারে না।

  6. মো আবদুর রহিম says:

    মেডিকেল টেকনোলজিষটদের জনন বোড পয়োজন ৷ কারন ভতি পাঠ বই সিলেবাস পশনপএ পরীক্ষা ফলাফল সহ সাটিফিকেট পদান পযনত সকল কাজ যথাসময়ে করার জনন বোড গঠন দরকাৱ ৷এতে তাদেৱ মুললায়ন ও বাডবে ৷ অভিভাবকবূনদ

  7. Md.Monzur Alam says:

    স্যার দয়া করে 13.11.2011 পরিপএ বাতিলের ব্যাপারে কিছু একটা করুন । একই প্রতিষ্ঠানে চাকুরী করে কেউ বেতন পায় আর কেউ বেতন না পেয়ে মানবতার জীবন যাপন করছে বিষটি কত কষ্টের একটু চিন্তা করে দেখুন ।

  8. Sumon Shikder says:

    শিক্ষা বেবস্থা উন্নতির জন্য এন আই খান সব চাইতে উপযুক্ত মানুষ

আপনার মন্তব্য দিন