মেডিক্যাল ও বুয়েট ভর্তি পরীক্ষার সূচিতে বিপাকে পরীক্ষার্থীরা - ভর্তি - Dainikshiksha

মেডিক্যাল ও বুয়েট ভর্তি পরীক্ষার সূচিতে বিপাকে পরীক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক |

পরপর দুইদিন মেডিক্যাল ও বুয়েটে ভর্তি পরীক্ষার সূচি ঘোষণা করায় বিপাকে পড়েছেন লাখ লাখ ভর্তিচ্ছু। ৫ অক্টোবর এমবিবিএস ও ৬ অক্টোবর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মধ্যে গ্যাপ রাখার দাবি করেন তারা। সেক্ষেত্রে, মেডিক্যালপরীক্ষা ৫ অক্টোবরের পরিবর্তে ১৯ অক্টোবর গ্রহণ করা যেতে পারে বলে মত দেন শিক্ষার্থীরা। বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থার বাস্তব অবস্থা বিবেচনা করে পরীক্ষার তারিখ পূন:নির্ধারণ করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন পরীক্ষার্থীরা। যে কোনো একটি ভর্তি পরীক্ষা পিছিয়ে দিলে স্বস্তিতে পরীক্ষা দিতে পারবেন বলে মনে করছেন তারা।

বুয়েট ও মেডিক্যাল দুটোতেই পরীক্ষা দেয়ায় প্রস্তুতিতে থাকা হাবিবুর রহমান নামের একজন শিক্ষার্থী দৈনিক শিক্ষাডটকমকে বলেন, অধিকাংশ মেধাবীদের স্বপ্নই থাকে বুয়েট, মেডিক্যাল বা ঢাকা বিশ্ববিদ্যালয়ে  পড়ার। একটি প্রতিষ্ঠানে পরীক্ষায় অংশ নিয়েই কেউ নিশ্চিত হতে পারেনা সে ভর্তির সুযোগ পাবে কি না। কারণ, শিক্ষার্থীর তুলনায় আসন সংখ্যা অনেক কম।

হাবিব বলেন, ৫ অক্টোবর একজন শিক্ষার্থীর বরিশাল কিংবা দিনাজপুর অথবা রংপুর কেন্দ্রে মেডিক্যাল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ৬ অক্টোবর রাজধানী ঢাকায় বুয়েট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা প্রায় অসম্ভব। কারণ, রাস্তায় অসহনীয় যানজট, টিকেটের দুষ্প্রাপ্যতা, নৌপথে সতর্ক সংকেতের কারণে লঞ্চ চলাচল বন্ধা থাকা ও ট্রেনের সিডিউল বিপর্যয়সহ নানাবিধ প্রতিবন্ধকতা। নানা ভোগান্তির পর বুয়েটে পৌঁছাতে পারলেও একজন শিক্ষার্থীর শারীরিক ও মানসিক প্রস্তুতি কতটুকু থাকবে জীবনের জন্য এই অতি গুরুত্বপূর্ণ ভর্তি পরীক্ষায়?

জানা যায়, মেডিক্যাল ভর্তি পরীক্ষা সারাদেশের ২০ টি কেন্দ্রে অনুষ্ঠিত হয় এবং ঢাকা বোর্ড ব্যতীত অন্য সকল বোর্ডের শিক্ষার্থীদের  ঢাকা ডেন্টাল কলেজ  ও মুগদা মেডিক্যাল কলেজ কেন্দ্র ছাড়া ঢাকাকে পরীক্ষাকেন্দ্র হিসেবে নির্বাচন করার সুযোগ নেই।

জানা যায়, সারাদেশে মোট ২০ টি কেন্দ্রে একযোগে মেডিক্যাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। ইংরেজী মাধ্যমের ‘ও’ এবং ‘এ’ লেভেল কার্যক্রমে দেশী শিক্ষার্থী ও ঢাকা বোর্ডের এইচএসসি পাশ করা শিক্ষার্থীরা ঢাকার ৩টি পরীক্ষাকেন্দ্রকে (ঢাকা, স্যার সলিমুল্লাহ ও সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ) ক্রমানুসারে  পছন্দ করতে পারে। এর বাইরে সব শিক্ষার্থী ঢাকার উক্ত ৩টি কেন্দ্র ছাড়া ঢাকাসহ সারাদেশের অন্য যে কোন কেন্দ্রকে পছন্দ করতে পারে। তবে, শিক্ষার্থীদের পছন্দ অনুযায়ী কেন্দ্রে যদি আসন খালি না থাকে সেক্ষেত্রে ফিরতি এসএমএস এর মাধ্যমে নতুন পরীক্ষাকেন্দ্র পছন্দ করতে বলা হয়।

বিগত বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ক’ আগেরদিন (১৩ অক্টোবর) এবং বুয়েট ভর্তি পরীক্ষা পরদিন (১৪ অক্টোবর) অনুষ্ঠিত হলেও অংশগ্রহণকারীদের তেমন কোন অসুবিধায় পড়তে হয়নি কারণ উভয় পরীক্ষাই ঢাকায় হয়েছিল।

বিভিন্ন বিশ্ববিদ্যালয় ঘোষিত ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ পর্যালোচনা করলে দেখা যায় ১৯ অক্টোবর, ২০১৮ মেডিক্যাল ভর্তি পরীক্ষার তারিখ  পুনর্নির্ধারণ অথবা বুয়েট ভর্তি পরীক্ষার তারিখ গত বছরের মত ঢাবি ‘ক’ ভর্তি পরীক্ষার পরদিন ২৯ সেপ্টেম্বর, ২০১৮ নির্ধারণ করা হলে শিক্ষার্থীরা কোনো রকম ভোগান্তি ছাড়াই পূর্ণাঙ্গ প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

৫ শতাংশ প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতার ফাইল প্রধানমন্ত্রীর দপ্তরে - dainik shiksha ৫ শতাংশ প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতার ফাইল প্রধানমন্ত্রীর দপ্তরে দাখিল আলিম পরীক্ষায় বৃত্তিপ্রাপ্তদের তালিকা প্রকাশ - dainik shiksha দাখিল আলিম পরীক্ষায় বৃত্তিপ্রাপ্তদের তালিকা প্রকাশ মাস্টার্সের সমমর্যাদা পেল দাওয়ারে হাদিস - dainik shiksha মাস্টার্সের সমমর্যাদা পেল দাওয়ারে হাদিস এইচএসসি প্রাইভেট পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের বিজ্ঞপ্তি - dainik shiksha এইচএসসি প্রাইভেট পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের বিজ্ঞপ্তি এমপিও কমিটির সভা ২৪ সেপ্টেম্বর - dainik shiksha এমপিও কমিটির সভা ২৪ সেপ্টেম্বর তেরো এগারোর বাদপড়া শিক্ষকদের হইচই (ভিডিও) - dainik shiksha তেরো এগারোর বাদপড়া শিক্ষকদের হইচই (ভিডিও) দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website