মৌখিক পরীক্ষায় এবার পাই নিয়ে প্রশ্ন - পরীক্ষা - Dainikshiksha

মৌখিক পরীক্ষায় এবার পাই নিয়ে প্রশ্ন

বোরহান হাসান নাঈম |

অ্যাঙ্গেল কী, কোণ কী, সমকোণের বাহু কয়টি, বীজগণিতের উদ্ভাবক কে, গিকনেক বিকারক কী, গিকনেক বিকারক থেকে কীভাবে অ্যালকোহল উৎপাদন করা হয়, লুকাস বিকারক কী, লুকাস বিকারক থেকে কীভাবে অ্যালকোহল শনাক্ত করা হয়, ত্রিভুজ কী, ত্রিকোণোমিতি কী, সাইন থিটা ও কস থিটা সম্পর্কে বলুন, পাই কী, পাইয়ের মান কত, পাইয়ের মান কোথা থেকে আসছে, পিথাগোরাস কোন দেশের নাগরিক, সমতলের সমীকরণ কী, অন্তরীকরণ ও যোগোজীকরণের মানে কী, সূক্ষ কোণ, সমকোণ, ও স্থূল কোণ সম্পর্কে বলুন ইত্যাদি প্রশ্ন করা হয় নিবন্ধন মৌখিক পরীক্ষায়।

বৃহস্পতিবার (৯ আগস্ট) শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার ৩৫তম দিনে পরীক্ষার্থীদের কাছে রসায়ন ও গণিত থেকে বিভিন্ন প্রশ্ন করা হয়। রাজধানীর ইস্কাটনের রেডক্রিসেন্ট বোরাক টাওয়ারে এনটিআরসিএ কার্যালয়ে অনুষ্ঠিত ৩৫তম দিনের শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষায় অংশ নেন স্কুল পর্যায়-২ এর রসায়ন  ও গণিত বিষয়ের মৌখিক পরীক্ষার্থীরা। ৮টি বোর্ড গঠন করে ৪০৮ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা নিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। মৌখিক পরীক্ষা শেষে দৈনিক শিক্ষাডটকমকে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেছেন প্রার্থীরা।

ঝালকাঠী থেকে আসা মো : সাইফুল ইসলাম জানান, আমার কাছে জানতে চেয়েছেন অ্যাঙ্গেল কী, কোণ কী, সমকোণের বাহু কয়টি, বীজগণিতের উদ্ভাবক কে। এছাড়া আরও জানতে চেয়েছেন সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের নাম কী।

কুড়িগ্রাম থেকে আসা মদন চন্দ্র রায় জানান, আমার কাছে জানতে চেয়েছেন, গিকনেক বিকারক কী, গিকনেক বিকারক থেকে কীভাবে অ্যালকোহল উৎপাদন করা হয়, লুকাস বিকারক কী, লুকাস বিকারক থেকে কীভাবে অ্যালকোহল শনাক্ত করা হয়। এছাড়াও আমার জেলা সম্পর্কে কিছু প্রশ্ন করা হয়।

গাজীপুর থেকে আসা খন্দকার হান্নান মিয়া জানান, ত্রিভুজ কী, ত্রিকোণোমিতি কী, সাইন থিটা ও কস থিটা সম্পর্কে বলুন, পাই কী, পাইয়ের মান কত, পাইয়ের মান কোথা থেকে আসছে। এছাড়াও জানতে চেয়েছেন কোথা থেকে পড়াশোনা করেছেন।

জয়পুরহাট থেকে আসা সুকুমার বসাক জানান, আমাকে জিজ্ঞেস করা হয়েছে ফাংশন কাকে বলে, মৌলিক সংখ্যা কী, মৌলিক সংখ্যার উদাহরণ দিন, পরিমিতি কী, পিথাগোরাস কোন দেশের নাগরিক, কোণ কী, একটি ত্রিভূজের কয়টি বাহু। এছাড়াও জানতে চেয়েছেন কেন শিক্ষকতায় আসতে চাই।

সিরাজগঞ্জ থেকে আসা মো: আলমগীর হোসেন জানান, আমার কাছে জানতে চেয়েছেন লগারিদম কী,লগের ইনট্রিগ্রেশন কী। এছাড়াও আমার জেলা সম্পর্কে ও একাডেমিক সম্পর্কে জানতে চেয়েছেন।

বরগুনা থেকে আসা সোলায়মান সুমন জানান, আমার কাছে জানতে চেয়েছেন সমতলের সমীকরণ কী, অন্তরীকরণ ও যোগোজীকরণের মানে কী, সূক্ষ কোণ, সমকোণ, ও স্থূল কোণ সম্পর্কে বলুন। এছাড়াও জানতে চেয়েছেন একজন আদর্শ শিক্ষকের গুনাবলি কী কী, কেন শিক্ষকতায় আসতে চাইছেন ইত্যাদি। 

১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদনের সময় বাড়ছে না - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদনের সময় বাড়ছে না প্রশ্নফাঁসের প্রমাণ পেলে শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রশ্নফাঁসের প্রমাণ পেলে শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করার উদ্যোগ - dainik shiksha পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করার উদ্যোগ ৫ বছরে পৌনে দুই লাখ শিক্ষক নিয়োগ দেয়া হবে - dainik shiksha ৫ বছরে পৌনে দুই লাখ শিক্ষক নিয়োগ দেয়া হবে প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা - dainik shiksha প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা - dainik shiksha কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website