ময়মনসিংহ শিক্ষা বোর্ডে নিয়োগ পাচ্ছে ১৭৫ জন - বিবিধ - Dainikshiksha

ময়মনসিংহ শিক্ষা বোর্ডে নিয়োগ পাচ্ছে ১৭৫ জন

ময়মনসিংহ প্রতিনিধি |

দেশের ১১তম শিক্ষা বোর্ড হিসেবে আনুষ্ঠানিক যাত্রার পর ১৭৫ জনকে নিয়াগ দিচ্ছে ময়মনসিংহ শিক্ষা বোর্ড। শিগগিরই নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে। এ সংক্রান্ত ফাইল জনপ্রশাসন মন্ত্রণালয়ে অনুমোদন পাওয়ার পর তা শিক্ষা মন্ত্রণালয়ে আছে। এদিকে ২০১৯ সালে জুনিয়র স্কুল সার্টিফিকেট এবং ৯ম শ্রেণিতে অধ্যয়নরত (২০২০ সালের এসএসসি পরীক্ষা) শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম শেষ হয়েছে। যারা আগামী ২০২০ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় অংশ নেবে। আর চলতি বছর অন্যান্য শিক্ষা বোর্ডের মতো একাদশ শ্রেণি ভর্তির তালিকা তৈরি করে দিয়েছে এ বোর্ড। এ ব্যাপারে ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল বলেন, দ্রুত সময় জনবল পেলেই সব ধরনের কার্যক্রম শুরু করতে পারব। তিনি বলেন, জনবলের ফাইল জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমোদনের পর এখন শিক্ষা মন্ত্রণালয়ে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বোর্ডের জন্য মোট ১৭৫টি পদ সৃজন করা হবে। এরমধ্যে ৯৫টি পদ ঢাকা শিক্ষা বোর্ড থেকে স্থানান্তর করা হয়েছে। বাকি ৮৫টি পদ নতুন করে তৈরি করা হয়েছে। ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে থাকায় ৯৫টি পদ ছিল। এখন ময়মনসিংহ আলাদা বোর্ড হওয়ায় এ চার জেলার কার্যক্রম পরিচালনার জন্য ৮৫টি পদ ময়মনসিংহ বোর্ডে স্থানান্তর করা হয়েছে। এখন পদগুলো ময়মনসিংহ বোর্ডের। এ ব্যাপারে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর জিয়াউল হক বলেন, চারটি জেলা গঠিত ময়মনসিংহ শিক্ষা বোর্ডের জন্য সংরক্ষিত পদগুলো সেখানে স্থানান্তর করা হয়েছে। তবে দুইজন ইতিমধ্যে সেখানে চলে গেছেন। আরো কেউ যেতে চাইলে অনুমোদন দেয়া হবে। তবে জনবল স্থানান্তর করা সম্ভব হবে না। কারণ ঢাকা বোর্ডের জনবল কম আছে।

আবার অনেকেই অবসরে চলে যাবে। জানা গেছে, ইতিমধ্যে ময়মনসিংহ বোর্ডে চেয়ারম্যানসহ পাঁচজন নিয়োগ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। চেয়ারম্যান, সচিব, পরীক্ষা নিয়ন্ত্রক, কলেজ ও স্কুল পরিদর্শকসহ বড় পদগুলোতে শিক্ষা ক্যাডার থেকে ডেপুটেশন পাঠানো হয়। বাকি পদগুলো বোর্ডের নিজস্ব পদ হিসেবে সৃজন করা হবে। ২০১৫ সালের ১৩ই অক্টোবর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা নিয়ে ময়মনসিংহ প্রশাসনিক বিভাগ গঠনের পর থেকেই শুরু হয় ময়মনসিংহ শিক্ষা বোর্ড প্রতিষ্ঠার কাজ। এরপর ২০১৭ সালের ৩০শে আগস্ট ময়মনসিংহ শিক্ষা বোর্ড গঠনের প্রজ্ঞাপন জারি করা হয়। ময়মনসিংহ বিভাগীয় সদর দপ্তরের জন্য প্রায় ৫ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। জনবল পাওয়ার পর অবকাঠামোর প্রক্রিয়া শুরু করা হবে বলে জানিয়েছেন চেয়ারম্যান। 

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে কল্যাণ ট্রাস্টের প্রাথমিক তহবিলের এক কোটি টাকার হদিস নেই - dainik shiksha কল্যাণ ট্রাস্টের প্রাথমিক তহবিলের এক কোটি টাকার হদিস নেই এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ - dainik shiksha সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি - dainik shiksha কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী - dainik shiksha আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website